BREAKING NEWS

২৪ বৈশাখ  ১৪২৮  শনিবার ৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

আরব সাগরে শক্তিপ্রদর্শন ভারত-ফ্রান্সের, সফল যৌথ নৌ মহড়া ‘বরুণ’

Published by: Monishankar Choudhury |    Posted: April 28, 2021 1:56 pm|    Updated: April 28, 2021 2:47 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ঝড়েও দেশের প্রতিরক্ষা ব্যবস্থা আরও মজবুত করতে তৎপর নয়াদিল্লি। মঙ্গলবার আরব সাগরে ফরাসি নৌবাহিনীর সঙ্গে যৌথ মহড়া সফলভাবে শেষ করল ভারতীয় নৌ সেনা (Indian Navy)।

[আরও পড়ুন: সাগরে আরও অপ্রতিরোধ্য ভারত, নৌসেনার ভাণ্ডারে স্করপেন সাবমেরিন INS Karanj]

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, গত রবিবার থেকে আরব সাগরের পশ্চিমের জলরাশিতে নৌ মহড়া শুরু করে ভারত ও ফ্রান্স। এই সামরিক মহড়ার নাম ‘বরুণ’। তবে এর আগেও যৌথভাবে সাগরে যুদ্ধের কৌশল ঝালিয়ে নিয়েছে নয়াদিল্লি ও প্যারিস। এবারের মহড়া হচ্ছে ‘বরুণ’ সিরিজের ১৯তম সংস্করণ। জানা গিয়েছে, এই নৌ মহড়ায় অংশ নেয় ফরাসি যুদ্ধবিমানবাহী রণতরী ‘শার্ল দ্য গোল’। এছাড়া, ফরাসি বাহিনীতে ছিল মাল্টি মিশন ডেস্ট্রয়ার ‘প্রভেন্স’, একটি এয়ার ডিফেন্স ডেস্ট্রয়ার ‘শেভালিয়ের পল’, একটি কমান্ড ও সাপ্লাই জাহাজ ‘ভার’। পাশাপাশি, অকাশপথে নজরদারি চালানোর জন্য বিমান, ফরাসি নৌসেনার রাফালে যুদ্ধবিমান, সাগরের নিচে যুদ্ধের কৌশল ঝালিয়ে নিতে সাবমেরিনও অংশ নেয় এই নৌ মহড়ায়।

ভারতের দিক থেকে নৌ মহড়ায় অংশ নেয় ডেস্ট্রয়ার আইএনএস কলকাতা, গাইডেড মিসাইল ফ্রিগেট আইএনএস তলওয়ার, সাপোর্ট শিপ দীপক, কালভরি ক্লাস সাবমেরিন, সি-কিং ও চেতক হেলিকপ্টার। তিনদিনের এই মহড়ায় এয়ার ডিফেন্স ও প্রতিপক্ষের সাবমেরিন ধ্বংস করে দেওয়ার কৌশল ঝালিয়ে নেয় দুই দেশের নৌবাহিনী। এছাড়া আরও অন্য একাধিক জটিল কৌশলও অভ্যাস করে দুই বাহিনী। উল্লেখ্য, করোনা আবহে দেশে ত্রাস সৃষ্টি হলেও প্রতিরক্ষা নিয়ে কোনও সমঝোতা করতে রাজি নয় নয়াদিল্লি। সাগরে চিনা নৌবহরের আগ্রাসী মনোভাব নজরে রেখে বন্ধু ফ্রান্সের সঙ্গে প্রতিরক্ষা সম্পর্ক আরও মজবুত করছে নয়াদিল্লি।

[আরও পড়ুন: চারবার বিয়ের পরও পরকীয়া! শেষে অন্তঃসত্ত্বা অবস্থায় স্বামীর হাতে খুন ড্রাগ মাফিয়া]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement