Advertisement
Advertisement
Prashant Kishor

টার্গেট মুসলিম-দলিত ভোটব্যাঙ্ক, ২ অক্টোবর বিহারে যাত্রা শুরু পিকের রাজনৈতিক দলের

আসন্ন বিহার নির্বাচনে ৭৫ জন মুসলিম প্রার্থীকে টিকিট দেওয়ার ঘোষণা পিকের দলের।

2 October Jan Suraj Party will launch says Prashant Kishor
Published by: Amit Kumar Das
  • Posted:July 10, 2024 7:16 pm
  • Updated:July 10, 2024 7:16 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোটকুশলীর দায়িত্ব ছেড়ে দল গঠন করে পাকাপাকি ভাবে রাজনীতিতে নামার ঘোষণা আগেই ঘোষণা করেছিলেন প্রশান্ত কিশোর। বিহার বিধানসভা নির্বাচনকে মাথায় রেখে এবার নির্বাচন কমিশনের অনুমোদন নিয়ে আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করতে চলেছে ‘জন সুরজ পার্টি’। মহাত্মা গান্ধীর জন্ম জয়ন্তী ২ অক্টোবর থেকে শুরু হচ্ছে জন সুরজের রাজনৈতিক যাত্রা।

নিজের রাজনৈতিক দলের সূচনা প্রসঙ্গে প্রশান্ত কিশোর বলেন, ‘আগামী বছর বিহার বিধানসভা নির্বাচনে ২৪৩টি আসনে প্রার্থী দেবে আমাদের দল।’ শুধু তাই নয় পিকে জানান, ‘নির্বাচনকে মাথায় রেখে ২১ জন নেতাকে নিয়ে একটি কমিটি গঠন করা হবে। যারা দলের এই সব প্রক্রিয়াগুলি দেখবে।’ বিধানসভা নির্বাচনে দলের যাবতীয় পরিকল্পনাও যে জন সুরজ সেরে ফেলেছে, এদিন সে আভাসও দেন পিকে। তিনি বলেন, আসন্ন নির্বাচনে আরজেডি ও কংগ্রেসের মহাজোট এবং এনডিএ-র বিরুদ্ধে লড়াই করবে তাঁর দল। আর সেই লক্ষ্যে বিহার নির্বাচনে ৭৫ আসনে দেওয়া হবে মুসলিম প্রার্থী।

Advertisement

[আরও পড়ুন: কেজরির অবর্তমানে আপে ভাঙন, পদ্মে যোগ দিলেন একাধিক হেভিওয়েট]

রাজনৈতিক মহলের দাবি, নিজে ব্রাহ্মণ সম্প্রদায়ের হলেও আসন্ন নির্বাচনে মুসলিম ও দলিত ভোটকে টার্গেট করে নির্বাচনী লড়াইয়ে নামবে জন সুরজ। একাধিক জনসভাতেই একথা শোনা গিয়েছে পিকের গলায়। তাঁকে বলতে শোনা গিয়েছে, বিহারে সেভাবে কোনও মুসলিম নেতা নেই। এই সম্প্রদায়ের মানুষ ভয়ে ভয়ে ভোট দেন। মুসলিম ও দলিতদের পাশে দাঁড়িয়েই নিজের রাজনৈতিক যাত্রা শুরু করার বার্তা দেন পিকে। বিহার রাজনীতিতে এবার জন সুরজের পদার্পণে স্বাভাবিকভাবেই চাপে আরজেডি ও জেডিইউ। কারণ এই দুই দলেরই মূল চাবিকাঠি দলিত ও মুসলিম ভোট।

Advertisement

[আরও পড়ুন: বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরাখণ্ড, ধসের জেরে বন্ধ বদ্রীনাথ জাতীয় সড়ক, ভাইরাল হাড়হিম ভিডিও]

উল্লেখ্য, রাজনীতিতে প্রশান্ত কিশোরের যাত্রা শুরু নীতীশের দল জেডিইউ-র হাত ধরে। ২০১৫ সালের বিধানসভা নির্বাচনে জেডিইউ জয়ের পর দলের সেকেন্ড ইন কম্যান্ডের দায়িত্ব দেওয়া হয় নীতীশকে। যদিও যে সম্পর্ক বেশিদিন টেকেনি। এর পর একাধিক দলের ভোটকুশলী হিসেবে দায়িত্ব পালনের পর ২০২২ সালের ২ অক্টোবর নিজের দলের ঘোষণা করেন পিকে। একইসঙ্গে জন সুরজ যাত্রা নামে এক কর্মসূচির ঘোষণা করেন। যার মাধ্যমে গোটা রাজ্যে ৫০ হাজার কিলোমিটার পদযাত্রার আয়োজন করা হয়। ২ বছর ধরে বিহারে কর্মসূচি চালানোর পর এবার বিধানসভা নির্বাচনে পাকাপাকি ভাবে নামতে চলেছে পিকে জন সুরজ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ