২৩  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১০ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পেট্রল-ডিজেলে VAT কমায়নি বাংলা-সহ ১৪ রাজ্য! চাপ বাড়াতে তালিকা প্রকাশ কেন্দ্রের

Published by: Subhajit Mandal |    Posted: November 6, 2021 11:26 am|    Updated: November 6, 2021 11:26 am

22 states and UTs have undertaken commensurate reduction of VAT on petrol and diesel, Says Govt | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের পথ ধরে পেট্রল ও ডিজেলের উপর ভ্যাট কমিয়েছে ২২টি রাজ্য ও কেন্দ্রশাসিত এলাকা। এখনও ১৪টি রাজ্য এবং কেন্দ্রশাসিত এলাকা এ নিয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি। ঘটনাচক্রে যে কটি রাজ্য এখনও জ্বালানি তেলের উপর VAT কমায়নি, সেই সবকটিই বিরোধী শাসিত রাজ্য। শুক্রবার রাতে নজিরবিহীনভাবে আলাদা করে এই রাজ্যগুলির তালিকা প্রকাশ করেছে কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রক। যা কিনা আসলে চাপ বাড়ানোরই কৌশল বলে মনে করছে রাজনৈতিক মহল।

গত কয়েক সপ্তাহে পেট্রল (Petrol Prices) এবং ডিজেলের লাগাতার মূল্যবৃদ্ধির ফলে নাভিশ্বাস উঠছিল আম আদমির। দেশের অধিকাংশ রাজ্যে পেট্রল ১১০টাকা এবং ডিজেল ১০০ টাকার গণ্ডি পেরিয়ে গিয়েছিল। যার ফলে চাপ বাড়ছিল কেন্দ্রের উপরও। সম্প্রতি ১৩ রাজ্যের উপনির্বাচনেও এর প্রভাব পড়েছে। পরিস্থিতি বেগতিক বুঝে দিওয়ালির (Diwali) ঠিক আগে আগে জ্বালানি তেলের শুল্কে বড়সড় ছাড় ঘোষণা করে মোদি (Narendra Modi) সরকার। একধাক্কায় ডিজেলের দাম (Diesel Prices) লিটারপ্রতি ১০ টাকা এবং পেট্রলের দাম লিটারপ্রতি পাঁচ টাকা করে কমিয়ে দেওয়া হয়। এর পরই এনডিএ তথা বিজেপি শাসিত রাজ্যগুলি একে একে পেট্রল ও ডিজেলে শুল্ক কমানোর সিদ্ধান্ত ঘোষণা করে। একধাক্কায় বিজেপি শাসিত রাজ্যগুলিতে পেট্রল-ডিজেলের দাম অনেকটা কমে যাওয়ায় বিরোধীদের উপর চাপ যে অনেকটাই বেড়ে যায়, তা বলা বাহুল্য। এবার কেন্দ্র সরকারিভাবে ওই রাজ্যগুলির তালিকা প্রকাশ করে চাপ আরও বাড়াল।

22 states and UTs have undertaken commensurate reduction of VAT on petrol and diesel, Says Govt
ফাইল ছবি

[আরও পড়ুন: Edible Oil Prices: আম আদমির হেঁশেলে স্বস্তি, পেট্রল-ডিজেলের পর অনেকটা কমল ভোজ্য তেলের দামও]

যে ২২টি রাজ্য কেন্দ্রের পথ ধরে পেট্রল ও ডিজেলে ভ্যাট কমিয়েছে, সেই রাজ্যগুলির আলাদা করে প্রশস্তি করা হয়েছে। সেই সঙ্গে নজিরবিহীন ভাবে উল্লেখ করা হয়েছে বাংলা-সহ সেই ১৪টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের নাম, যারা এখনও পেট্রল ও ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে কোনও সিদ্ধান্ত নিতে পারেনি। শুক্রবার প্রেস ইনফরমেশন ব্যুরোর তরফে জারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,”কেন্দ্রের পাশাপাশি ২২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল পেট্রল ও ডিজেলের দাম (Petrol Diesel Price) কমানোই সাধারণ মানুষের উপর চাপ অনেকটাই কমানো গিয়েছে।” কেন্দ্র জানিয়েছে পেট্রলের দাম সবচেয়ে বেশি কমিয়েছে কর্ণাটক সরকার। সেরাজ্যে দাম কমেছে ১৩ টাকা ৩৫ পয়সা। কর্ণাটকের পরেই তালিকায় রয়েছে পুদুচেরি এবং মিজোরাম। কর্ণাটকে ডিজেলের দাম কমেছে ১৯ টাকা ৪৯ পয়সা।

[আরও পড়ুন: ‘আর্থিকভাবে ঘুরে দাঁড়াচ্ছে দেশ’, বিনামূল্যে রেশন প্রকল্প বন্ধের ইঙ্গিত কেন্দ্রের]

এখনও পর্যন্ত যে ১৪টি রাজ্য জ্বালানির দামে বাড়তি ভ্যাট কমানো নিয়ে কোনও সিদ্ধান্ত জানায়নি সেগুলি হল, মহারাষ্ট্র, দিল্লি, পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, মেঘালয়, কেরল, আন্দামান ও নিকোবর, ঝাড়খণ্ড, ওড়িশা, ছত্তিশগড়, পাঞ্জাব এবং রাজস্থান। এই তালিকায় মেঘালয় ছাড়া বাকি সবগুলিই ছিল বিরোধী শাসিত রাজ্য। ঘটনাচক্রে আজ সকালে মেঘালয় সরকারও পেট্রল ও ডিজেলে ভ্যাট কমানোর সিদ্ধান্ত ঘোষণা করেছে। বিরোধীদের দখলে থাকা কোনও রাজ্য এখনও তা ঘোষণা করতে পারেনি। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে