BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

হাসি ফিরল ভিন রাজ্যে আটক অসমের পড়ুয়াদের মুখে, কোটা থেকে ফেরানো হল ৩৯১ জনকে

Published by: Sucheta Chakrabarty |    Posted: April 27, 2020 11:34 am|    Updated: April 27, 2020 11:34 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় ৪০০ পড়ুয়াকে কোটা থেকে অসমে ফেরাল অসম সরকার। লকডাউনের জেরে দীর্ঘদিন ধরে রাজস্থানের কোটায় আটকে ছিলেন পড়ুয়ারা। ২ হাজার কিলোমিটার পথ পেরিয়ে আজ সকালে গুয়াহাটির কোয়ারেন্টাইনে পৌঁছয় এই বাস। কোটা থেকে আসা পড়ুয়াদের ১৪ দিন এই কোয়ারেন্টাইনেই রাখা হবে বলে জানা যায়।

students-return-2

প্রায় এক মাসের অপেক্ষা। তারপরই রাজস্থানের কোটা থেকে ফিরতে পারলেন অসমের পড়ুয়ারা। তবে ফিরেও শান্তি নেই। রাজ্যে ফিরলেও তাদের যেতে দেওয়া হবে না বাড়িতে। দুসপ্তাহ তাঁদের থাকতে হবে গুয়াহাটির কোয়ারেন্টাইনে। অসমের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা (Himanta Biswa Sarma) আজ সকালে টুইট করে জানান, “অনেকটা দূরত্ব পেরিয়ে ৩৯১ জন পড়ুয়াকে রাজ্যে ফিরিয়ে আনা হয়েছে। নিজের শহরে ফিরে আসার কথায় শুনেই তাঁরা বেশ উৎসাহিত হয়ে পড়েছিল। শহরে ফিরে আসায় পড়ুয়াদের পরিজনেরাও চিন্তা মুক্ত হন। ১৪ দিনের কোয়ারেন্টাইন পর্ব মিটলে তাঁদের ছেড়ে দেওয়া হবে বলে জানান হয়। আজ ভোর রাত ৩ টে নাগাদ তারা রাজ্যে ফেরে পড়ুয়াদের বাস।”

রাজস্থানের কোটায় আটক পড়ুয়াদের ফিরিয়ে আনতে প্রথমে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটের সঙ্গে কথা হয়। অসম থেকে কিছু পুলিশ আধিকারিককেও বাসে পাঠান হয়। কোটা থেকে বিশেষ বিমানে জয়পুরে পড়ুয়াদের পাঠিয়ে দেওয়া হয়। সেখান থেকে বাসে করে তারা অসম ফেরে। কয়েকজন পড়ুয়ার বাবা-মাও আটকে ছিলেন কোটায়, তাঁদেরও ফিরিয়ে আনা হয়। গুয়াহাটির কোয়ারেন্টাইনে প্রথমে তাঁদের রক্ত পরীক্ষা করা হবে বলে জানা যায়। মার্চ মাসে ইঞ্জিনিয়ারিং ও মেডিক্যালের পরীক্ষার প্রস্তুতি নিতে কোটায় আটকে পড়েন পড়ুয়ারা। তার মাঝেই লকডাউন জারি হওয়ায় সমস্যায় পড়েন পড়ুয়ারা।

[আরও পড়ুন:সামাজিক দূরত্বকে বুড়ো আঙুল! মাস্ক ছাড়াই গ্রামের বাড়ি ফিরলেন মধ্যপ্রদেশের স্বাস্থ্যমন্ত্রী]

বাকি রাজ্যগুলির মধ্যে বিজেপি শাষিত উত্তরপ্রদেশ প্রথম এই পদক্ষেপ নেয়। তারাই প্রথম কোটা থেকে পড়ুয়াদের নিজের রাজ্যে ফিরিয়ে নিয়ে আসে। তবে উত্তরপ্রদেশের পথে হেঁটে অসম-সহ আরও চার রাজ্য নিজেদের পড়ুয়াদের ফিরিয়ে আনার ব্যবস্থা করে। বাকি রাজ্যগুলির সঙ্গে এই বিষয়ে আলোচনা চলছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী আজ টুইট করে জানান, কেউ নিজেকে অসহায় বলে ভাববেন না। বাংলার বাইরে পড়াশোনা করতে গিয়ে আটকে পড়া পড়ুয়াদের ফিরিয়ে আনার জন্য আলোচনা চলছে। দ্রুত তাদের ফিরিয়ে আনা হবে।

[আরও পড়ুন:জল-বিস্কুট নিতে কোয়ারেন্টাইন সেন্টারের ভিতরেই হুড়োহুড়ি, দেখা নেই চিকিৎসকেরও]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement