২১ ফাল্গুন  ১৪২৭  রবিবার ৭ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

পুণের সেরাম ইনস্টিটিউটে অগ্নিকাণ্ডে ৫ জনের প্রাণহানি, সুরক্ষিতই কোভিশিল্ডের ল্যাবরেটরি

Published by: Sucheta Sengupta |    Posted: January 21, 2021 3:19 pm|    Updated: January 21, 2021 6:16 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে করোনা প্রতিষেধক (Corona vaccine) তৈরির পরীক্ষাগার পুণের সেরাম ইনস্টিটিউটে অগ্নিকাণ্ডের (fire) ঘটনায় মৃত্যু হল ৫ জনের। বেশ কয়েকজনকে বিপদ থেকে উদ্ধার করা হলেও এই ৫ জনকে বাঁচানো যায়নি। বিকেলে পুণের মেয়র মুরলীধর মোহর টুইট করে দুঃসংবাদ জানিয়েছেন।

বৃহস্পতিবার দুপুরে ইনস্টটিউটের টার্মিনাল ওয়ানের কাছে আগুন লাগে বলে খবর। ঘটনাস্থলে প্রথমে পৌঁছে আগুন নেভানোর কাজ শুরু করে দমকলের চারটি ইঞ্জিন। আগুন ভয়াবহ আকার ধারণ করায় আরও কয়েকটি ইঞ্জিন সেখানে পৌঁছে কাজে হাত লাগায়। দমকলকর্মীদের সহায়তায় ইনস্টিটিউটে থাকা সব বিজ্ঞানীকে নিরাপত্তার স্বার্থে বাইরে বের করে আনা হয়েছে। অগ্নিকাণ্ড ঘিরে তীব্র আতঙ্ক তৈরি হয়েছে ইনস্টিটিউটে। তবে সূত্রের খবর, করোনা টিকা কোভিশিল্ড যেখানে তৈরি হয়, সেই জায়গাটি আপাতত সুরক্ষিতই রয়েছে। 

[আরও পডুন: মন্দির চত্বর থেকে উদ্ধার বৃদ্ধ পুরোহিতের রক্তাক্ত মৃতদেহ, তীব্র উত্তেজনা উত্তরপ্রদেশে]

জানা গিয়েছে, ইনস্টিটিউটে যেখানে BCG ভ্যাকসিন তৈরি হয়, সেই মঞ্জরী প্ল্যান্টে আগুন লেগেছে। তারপর ছড়িয়ে পড়েছে গোটা বিল্ডিংয়ে। চতুর্থ ও পঞ্চমতলার আগুন নিয়ন্ত্রণে আনতে তৎপর দমকলকর্মীরা।

জানা গিয়েছে, দুপুরে ইনস্টিটিউটের প্রশাসনিক ভবনে প্রথমে আগুন লেগে যায়। এখানেই রয়েছে মঞ্জরী প্ল্যান্ট অর্থাৎ বিসিজি ভ্যাকসিন তৈরির পরীক্ষাগার। তবে কোভিশিল্ড যেখানে তৈরি হয়, সেই জায়গা কোনওভাবে ক্ষতিগ্রস্ত হয়নি বলে দাবি সেরাম কর্তৃপক্ষের। আপাততত কোভিশিল্ড সুরক্ষিতই রয়েছে। কিন্তু কীভাবে আগুন লাগল, সে বিষয়ে এখনও  ধারণা করতে পারেননি দমকলকর্মীরা। তবে প্রাথমিক অনুমান, ওয়েল্ডিং থেকে আগুন লেগেছে।

[আরও পডুন: শেয়ার বাজারে ইতিহাস, প্রথমবার ৫০ হাজারের গণ্ডি পেরল সেনসেক্স]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement