৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

করোনার দ্বিতীয় ঢেউয়ে বেড়েই চলেছে উদ্বেগ, চলতি বছর প্রাণ হারিয়েছেন ৭৯৮ চিকিৎসক

Published by: Sulaya Singha |    Posted: June 30, 2021 9:08 am|    Updated: June 30, 2021 11:22 am

798 doctors died across India during second wave of Corona pandemic | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোলবদলে গত বছরের চেয়েও এবার বেশি প্রাণঘাতী হয়ে উঠেছে নোভেল করোনা ভাইরাস (Corona Virus)। পরিসংখ্যানই সে প্রমাণ দিচ্ছে। কারণ ভারতীয় মেডিক্যাল অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, দেশে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৭৯৮ জন চিকিৎসক (Doctors)।

প্রাণের ঝুঁকি নিয়েই দিনের পর দিন মানুষের সেবা করে যাচ্ছেন ডাক্তাররা। কোভিডের দ্বিতীয় ঢেউয়ে সেই দায়িত্ব বেড়েছে আরও কয়েকগুণ। কারণ গত মার্চের পর থেকে লাফিয়ে বেড়েছে সক্রিয় রোগীর সংখ্যা। আর সেই রোগীদের জীবনদান করতে গিয়েই মৃত্যুর কোলে ঢোলে পড়েছেন বহু চিকিৎসক। ভারতীয় মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (Indian Medical Association) পরিসংখ্যান বলছে, চলতি বছর করোনার দ্বিতীয় ঢেউয়ের বলি ৭৯৮জন। যার মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দিল্লির চিকিৎসকরা। রাজধানীতে মারণ ভাইরাস প্রাণ কেড়েছে ১২৮ জন ডাক্তারের। তালিকায় এরপরই রয়েছে বিহার। চলতি বছর সেখানে মৃত্যু হয়েছে ১১৫ জন চিকিৎসকের। উত্তরপ্রদেশে ৭৯ জন চিকিৎসক করোনার বলি।

[আরও পড়ুন: Corona Vaccine: কোন কোন টিকা অন্তঃসত্ত্বাদের জন্য নিরাপদ, জানাল কেন্দ্র]

কেরল এবং মহারাষ্ট্রে আবার চোখ রাঙাচ্ছে করোনার ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট। এই দুই রাজ্যে ডাক্তারদের মৃত্যুর সংখ্যা যথাক্রমে ২৪ ও ২৩। এক্ষেত্রে তুলনামূলক চিকিৎসক মৃত্যু কম কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিতে।

বৃহস্পতিবার অর্থাৎ ১ জুলাই দেশজুড়ে পালিত হবে চিকিৎসক দিবস। কিন্তু তার আগে এই পরিসংখ্যান নিঃসন্দেহে উদ্বেগ বাড়াচ্ছে দেশবাসীর। এর আগে ২৫ জুন IMA জানিয়েছিল, ৭৭৬ জন ডাক্তার করোনার দ্বিতীয় ঢেউয়ের বলি হয়েছেন। যেখানে তালিকার শীর্ষে ছিল বিহার। দ্বিতীয় স্থানে ছিল দিল্লি। তবে মঙ্গলবারের পরিসংখ্যান অনুযায়ী, বাকি রাজ্যগুলিকে পিছনে ফেলে দিল্লিই শীর্ষে উঠে এল।

[আরও পড়ুন: স্ত্রীকে খুন করে স্যুটকেসবন্দি করল যুবক, পরিবার জানে ডেল্টা প্লাসে আক্রান্ত হয়ে মৃত্যু মেয়ের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে