১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

স্রেফ কেন্দ্রীয় সরকারি চাকরিতে শূন্যপদ প্রায় ১০ লক্ষ! সংসদে স্বীকার করল মোদি সরকার

Published by: Subhajit Mandal |    Posted: December 9, 2022 9:43 am|    Updated: December 9, 2022 9:43 am

9.79 lakh vacancies in central govt departments, says Centre | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা দেশ যখন বেকারত্বের (Unemployment) জ্বালায় দগ্ধ। লক্ষ লক্ষ বেকার যুবক-যুবতী যখন চাকরির জন্য হাহাকার করছেন, তখনই কেন্দ্রীয় সরকারি বিভিন্ন পদে শূন্যপদ নিয়ে চাঞ্চল্যকর তথ্য দিল কেন্দ্রের নরেন্দ্র মোদি (Narendra Modi) সরকার। সংসদে কেন্দ্র স্বীকার করে নিল, শুধু কেন্দ্রীয় সরকারের বিভিন্ন পদেই শূন্যপদের সংখ্যাটা ১০ লক্ষের কাছাকাছি।

সংসদে কংগ্রেস (Congress) সাংসদ দীপক বৈজের করা একটি লিখিত প্রশ্নের উত্তরে কেন্দ্রের সংশ্লিষ্ট মন্ত্রক জানিয়েছে, কেন্দ্রীয় সরকারি বিভিন্ন পদে এই মুহূর্তে শূন্যপদের সংখ্যা ৯ লক্ষ ৭৯ হাজার ৩২৭ জন। মন্ত্রক জানিয়েছে, কেন্দ্র সরকারের সব পদ মিলিয়ে যেখানে ৪০ লক্ষ ৩৫ হাজার ২০৩ জন কর্মী থাকার কথা, সেখানে এই মুহূর্তে কর্মী রয়েছেন ৩ লক্ষ ৫৫ হাজার ৮৭৬ জন। কেন্দ্রের দাবি, গত অর্থবর্ষে প্রায় ১ লক্ষ ৪৭ হাজার শূন্যপদ পূরণ করা হলেও শূন্যপদের সংখ্যাটা এখনও ১০ লক্ষের কাছাকাছি।

[আরও পড়ুন: ঘরে-বাইরে বিরোধিতা সামলেও গুজরাট বিধানসভা নির্বাচনে জয়ী জাদেজার স্ত্রী]

শূন্যপদের সংখ্যা সবচেয়ে বেশি রেল দপ্তরে। রেলে (Indian Railways) মোট কর্মী থাকার কথা ১৫ লক্ষ ১৪ হাজার ৭ জন। সেখানে এই মুহূর্তে রেল চলছে ১২ লক্ষ ২০ হাজার ৬৪ জনকে নিয়ে। অর্থাৎ স্রেফ রেলেই শূন্যপদের সংখ্যাটা ২ লক্ষ ৯৩ হাজারের বেশি। রেলের পরই সর্বোচ্চ শূন্যপদ রয়েছে নাগরিক সুরক্ষা বিভাগে। এই বিভাগে শূন্যপদের সংখ্যা প্রায় ২ লক্ষ ৬৪ হাজার। অমিত শাহর স্বরাষ্ট্রমন্ত্রকেও শূন্যপদের সংখ্যাটা প্রায় ১ লক্ষ ৪৩ হাজার। খোদ প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতির দপ্তরেই শূন্যপদের সংখ্যাটা মোট কর্মীর এক তৃতীয়াংশ।

[আরও পড়ুন: একসঙ্গে ছ’টি লেনে ছুটবে গাড়ি! দেশের দীর্ঘতম এলিভেটেড ফ্লাইওভার তৈরি হচ্ছে কেরলে]

স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, কেন্দ্রীয় সরকারি পদেই যখন এত শূন্যপদ তাহলে কর্মী নিয়োগে কেন্দ্রের এত ঢিলেমি কেন? এই ১০ লক্ষ শূন্যপদ পূরণ করলেও বেকার সমস্যার কিছুটা সমাধান হতে পারে। কেন্দ্র অবশ্য যুক্তি দিচ্ছে, শূন্যপদ পূরণে তারা উদ্যোগী। প্রধানমন্ত্রী ইতিমধ্যেই দেশজুড়ে রোজগার মেলা শুরু করেছেন। আগামী এক বছরেই এই ১০ লক্ষ শূন্যপদ পূরণের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে