১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পোলিও ড্রপ দেওয়ার পরই মৃত্যু ৯ মাসের শিশুর

Published by: Soumya Mukherjee |    Posted: March 14, 2019 8:05 pm|    Updated: March 14, 2019 8:10 pm

Child died In UP After given polio drops.

ছবিটি প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক : পোলিও ড্রপ দেওয়ার পরেই মৃত্যু হল ৯ মাসের শিশুর। বুধবার ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের বান্দা এলাকায়। শিশুটির মৃত্যুর পরেই জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি প্যানেল তৈরি করা হয়েছে এই ঘটনার তদন্তের জন্য। এদিকে বুধবারই তেলেঙ্গানার হায়দরাবাদে পোলিও ভ্যাকসিন দেওয়ার পরে মৃত্যু হয় দুই শিশুর। অসুস্থ অবস্থায় হাসপাতালে ভরতি হয় আরও ৩২ জন।

এপ্রসঙ্গে বান্দার জেলাশাসক এইচ লাল বলেন, “এটা খুবই দুর্ভাগ্যজনক ঘটনা। তবে এই প্রথম এই ধরনের ঘটনা ঘটল। বিষয়টির তদন্তের জন্য একটি কমিটি তৈরি করেছি। দোষীর বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ নেওয়া হবে।”

[রাফালের নথি শত্রুদের হাতে! বিপন্ন দেশের নিরাপত্তা]

গতবছরের সেপ্টেম্বর মাসে বিভিন্ন রাজ্য থেকে অভিযোগ আসছিল যে কিছু পোলিও ভ্যাকসিনের মধ্যে পোলিও ভাইরাস টাইপ-২ পাওয়া গিয়েছে। ওই ওরাল পোলিও ভ্যাকসিনগুলো গাজিয়াবাদে অবস্থিত একটি ফার্মাসিটিক্যাল কোম্পানিতে তৈরি করা হয়েছিল। বিষয়টি নিয়ে নাড়াচাড়া হতেই স্বাস্থ্য মন্ত্রকের তরফে উত্তরপ্রদেশের নজরদারি দলকে যে শিশুদের পোলিও ড্রপ দেওয়া হয়েছে তাদের খুঁজে বের করতে নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি সেন্ট্রাল ড্রাগ রেগুলেটারের তরফে এফআইআর দায়ের করার পরেই গ্রেপ্তার করা হয় পোলিও ভ্যাকসিন সরবরাহকারী সংস্থার প্রধানকে।

[ভাঙন অব্যাহত, বিজেপিতে যোগ দিলেন বিক্ষুব্ধ তৃণমূল বিধায়ক অর্জুন সিং]

তার ঠিক আগের বছর ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে হরিয়ানাতেও পোলিও ড্রপ দেওয়ার একঘণ্টা পরেই মৃত্যু হয়েছিল এক শিশুর। সেখানে অঙ্গনওয়াড়ি কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে শিশুদের পোলিও ড্রপ খাইয়েছিল। এই ঘটনা প্রসঙ্গে শিশুটির অভিভাবকরা জানান, অঙ্গনওয়াড়ি কর্মীরা যখন আমাদের বাড়িতে এসেছিলেন তখন আমাদের সন্তান ঘুমোচ্ছিল। কিন্তু, তাকে জোর করে তুলে ঘুমন্ত অবস্থাতেই পোলিও ড্রপ খাওয়ান ওরা। এর আধঘণ্টা পরেই শিশুটির শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। সঙ্গে সঙ্গে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাকে আর বাঁচানো যায়নি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে