১৭ অগ্রহায়ণ  ১৪২৯  রবিবার ৪ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার লোকসভাতেও বিরাট ধাক্কা উদ্ধবের, দলের ১৯ সাংসদের মধ্যে ১২ জনই শিণ্ডে সেনার পথে

Published by: Subhajit Mandal |    Posted: July 19, 2022 5:52 pm|    Updated: July 19, 2022 5:52 pm

A dozen Shiv Sena MPs may form a separate group in the Lok Sabha | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহারাষ্ট্র বিধানসভার পর এবার সংসদেও বড়সড় ধাক্কার মুখে উদ্ধব ঠাকরে (Uddav Thackeray)। শিব সেনার ১৯ জন সাংসদের মধ্যে ১২ জনই পা বাড়িয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডের শিবিরে। এমনটাই সূত্রের দাবি। ইতিমধ্যেই লোকসভার স্পিকার ওম বিড়লার (Om Birla) সঙ্গে দেখা করে তাঁদের আলাদা গোষ্ঠী হিসাবে চিহ্নিত করার দাবি জানিয়ে এসেছেন ওই ১২ জন বিধায়ক।

মহারাষ্ট্র বিধানসভায় উদ্ধব ইতিমধ্যেই কার্যত শক্তিহীন হয়ে গিয়েছেন। উদ্ধবকে টেক্কা দিয়ে তাঁরই দলের নেতা একনাথ শিণ্ডে (Eknath Shinde) তাঁরই দলের অধিকাংশ বিধায়কের সমর্থন নিয়ে মুখ্যমন্ত্রী হয়েছেন। মহারাষ্ট্রের স্পিকারও একনাথ শিণ্ডের নেতৃত্বাধীন গোষ্ঠীকেই আসল শিব সেনা বলে স্বীকৃতি দিয়েছেন। যদিও পালটা মামলা করেছেন উদ্ধবরা। এবার সেই একই পরিস্থিতি হতে চলেছে সংসদেও।

[আরও পড়ুন: নদী ভাঙনের জেরে তলিয়ে যেতে পারে স্কুল! স্বতঃপ্রণোদিত মামলা দায়ের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের]

সূত্রের খবর শিব সেনার মোট ১২ জন লোকসভার সাংসদ নিজেদের আলাদা গোষ্ঠী হিসাবে চিহ্নিত করার দাবি নিয়ে স্পিকারের সঙ্গে দেখা করেছেন। ইতিমধ্যেই মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডের সঙ্গে ভারচুয়ালি বৈঠক করেছেন তাঁরা। উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবিসের সঙ্গেও সাক্ষাৎ হয়েছে তাঁদের। এই ১২ সাংসদ শিণ্ডে শিবিরে যোগ দেওয়ার অর্থ হল, লোকসভাতেও (Lok Sabha) দলের রাশ উদ্ধবের হাত থেকে বেরিয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। শিব সেনার মোট সাংসদ ১৯ জন। এর মধ্যে ১৮ জনই মহারাষ্ট্র থেকে। ১২ জন যদি শিবির বদল করেন, তাহলে লোকসভাতেও শিব সেনার প্রতীক হাতছাড়া হতে পারে উদ্ধবের।

[আরও পড়ুন: অনুব্রতর গাড়িতে লালবাতি কেন? রাজ্যে আর কারা লালবাতি ব্যবহার করেন? জানতে চাইল হাই কোর্ট]

বিধায়কের পর দলের সাংসদরাও যে উদ্ধবের সঙ্গে নেই সেটা স্পষ্ট হয়ে গিয়েছিল রাষ্ট্রপতি নির্বাচনের আগেই। উদ্ধব আগে যশবন্ত সিনহাকে (Yashwant Sinha) সমর্থনের কথা ঘোষণা করলেও সাংসদদের চাপেই তাঁকে নতিস্বীকার করতে হয়। পরে তিনি এনডিএ প্রার্থীকে সমর্থনের সিদ্ধান্ত নেন। উপরাষ্ট্রপতি নির্বাচনেও শিব সেনা বিরোধী শিবিরের প্রার্থীকে সমর্থনের সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু দলের সাংসদরা উদ্ধব ঠাকরের নির্দেশ মানবেন কিনা তা নিয়ে যথেষ্ট সন্দেহ দেখা দিয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে