BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কেদারে প্রকৃতির রুদ্ররূপ, মন্দিরের পিছনের পাহাড়ে তুষারধস, ভিডিও দেখলে শিউরে উঠবেন

Published by: Kishore Ghosh |    Posted: October 1, 2022 3:26 pm|    Updated: October 1, 2022 5:19 pm

A Massive avalanche in mountains near Kedarnath Temple| Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের ভয়ংকর প্রাকৃতিক বিপর্যয়ের সাক্ষী হল কেদারনাথ (Kedarnath)। এদিন কেদারনাথ মন্দিরের (Kedarnath Temple) ঠিক পিছনের পাহাড়ে দেখা গেল ব্যাপক তুষারধস (Snow Fall)। সেই ছবি ও ভিডিও প্রকাশ্যে এসেছে সোশ্যাল মিডিয়ায় (Social Media)। ঘটনায় আতঙ্কের প্রহর গুনছেন স্থানীয়রা। অন্যদিকে চক্ষু চড়কগাছ হয়েছে নেটিজেনদের। সকলের মনে প্রশ্ন, ফের ২০১৩ সালের বিপর্যয় ফিরবে না তো।

প্রকৃতির প্রতিশোধ কতটা ভয়াবহ হতে পারে, একাধিকবার তার সাক্ষী থেকেছে কেদারনাথ। সবচেয়ে বড় বিপর্যয় ঘটেছিল ২০১৩ সালে। সেবার বন্যায় ও পাহাড় থেকে নামা ধসে মন্দাকিনী ভেসে গিয়েছিল। বদলে গিয়েছিল উত্তরাখণ্ডের ওই অঞ্চলের পাহাড়-নদ-নদীর চেহারা। বন্যায় কয়েক হাজার মানুষ ভেসে গিয়েছিল। ওই ঘটনায় প্রায় ৫ হাজার গ্রাম ক্ষতিগ্রস্ত হয়েছিল। আশ্চর্য কাণ্ডও ঘটে। একটি বিরাট পাথরের সৌজন্যে এত বড় প্রকৃতিক বিপর্যয়ের পরেও কেদারনাথের মন্দিরটি অক্ষত থেকে যায়। এবার ঠিক কী ঘটেছে?

[আরও পড়ুন: ‘বিবেক সাড়া দিচ্ছে না’, লাউড স্পিকারের নিয়ম মানতে জনসভায় ভাষণ দিলেন না মোদি]

সংবাদ সংস্থা এএনআইয়ের (ANI) ভিডিওতে দেখা গিয়েছে কেদারনাথ মন্দিরের পিছনের পাহাড়ে বিরাট প্রাকৃতিক ধস চলছে। গায়ে কাঁটা দেওয়া সেই দৃশ্য। এই বিষয়ে শ্রী বদ্রীনাথ-কেদারনাথ মন্দির কমিটির প্রেসিডেন্ট অজেন্দ্র অজয় জানিয়েছেন, আজ সকালে হিমালয়ে বড়সড় তুষারধসের ঘটনা ঘটেছে। তবে কেদারের মন্দিরে তার কোনও আঁচ লাগেনি। চিন্তার কারণ হল গত দশ দিনে এই নিয়ে দু’ বার বড়সড় তুষারধসের ঘটনা ঘটল কেদারনাথ মন্দির লাগোয়া পার্বত্য এলাকায়। এর আগে গত ২২ সেপ্টেম্বর মন্দিরের পাঁচ কিলোমিটার পিছনে চোরাবারি হিমবাহে তুষারধস ঘটে।

[আরও পড়ুন: ট্রেনের নতুন সময়সূচি আনছে ভারতীয় রেল, জেনে নিন কোথায় পাবেন টাইম টেবিল?]

প্রসঙ্গত, ভারী বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরাখণ্ড। ফলে রাজ্যের বিভিন্ন প্রান্তে ভূমিধস চলছে। বৃহস্পতিবার রুদ্রপ্রয়াগের উপর এনএইচ ১০ মহাসড়ক ধসের কারণে বন্ধ হয়ে গিয়েছিল। ধসের পাশাপাশি পাহাড় ভাঙার আতঙ্কেও কাঁপছে উত্তরাখণ্ড। যার ফলে আদি কৈলাস মানসসরোবর যাত্রার অন্যতম রুট বন্ধ হয়ে যায়। ওই দিন রাতে নাজাং তাম্বা গ্রামে একটি পাহাড়ের সিংহভাগ ভেঙে পড়ে। তার পর থেকেই জাতীয় সড়ক বন্ধ রয়েছে। নতুন কেদার মন্দিরের পিছনের পাহাড়ে তুষারধসে চিন্তিত উত্তরাখণ্ড প্রশাসন। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে