Advertisement
Advertisement
Alcohol

দেশে মদ্যপান কমছে! তাড়ি-বিয়ারে ঝুঁকছেন মহিলারা, কী বলছে সমীক্ষা?

মহিলাদের মদ্যপানের প্রবণতা কমেছে ৩৯ শতাংশ।

A study says, Alcohol use drops in India | Sangbad Pratidin
Published by: Kishore Ghosh
  • Posted:August 29, 2022 4:47 pm
  • Updated:August 29, 2022 4:47 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পথেঘাটে মদ ছাড়ানো নিয়ে হাজার বিজ্ঞাপন, শহর ভরতি রিহ্যাব সেন্টার। মদ খেয়ে মারামারি, পারিবারিক অশান্তির শেষ নেই। নেশাগ্রস্ত ব্যক্তি খুন, ধর্ষণ করে ফেলছেন, জানা যাচ্ছে সংবাদপত্র সূত্রে। যদিও ন্যাশনাল ফ্যামিলি হেল্থ সার্ভে (National Family Health Survey) কিন্তু ভারতে মদ্যপান (Alcohol consumption in India) নিয়ে অন্য কথা জানাল। তাদের সাম্প্রতিক সমীক্ষা বলা হয়েছে, দেশে মদ্যপানের প্রবণতা হ্রাস পাচ্ছে। দাবি করা হয়েছে, দেশের অধিকাংশ পুরুষ মদ্যপায়ী, এমনকী মহিলাদের মধ্যেও মদ্যপানের প্রবণতা বাড়ছে, এই ভাবনা আসলে মিথ। তাহল বাস্তব চিত্রটা কী?

অক্সফোর্ড অ্যাকাডেমিক জার্নালে (Oxford Academic Journal) প্রকাশিত গবেষণা বলছে, ২০১৫-১৬ সালের তুলনায় পুরুষদের মদ্যপানের পরিমাণ কমেছে ২২.৩৭ শতাংশ। মহিলাদের ক্ষেত্রেও ব্যাপারটা এক, এমনকী আরও বেশি। মহিলাদের মদ্যপানের প্রবণতা কমেছে ৩৯ শতাংশ। তবে পুরুষদের দৈনিক মদ্যপানের পরিমাণ বেড়েছে ২৪.১৯ শতাংশ। সপ্তাহে একবার মদ্যপান করা মানুষের সংখ্যা বেড়েছে ৭.২৪ শতাংশ।

Advertisement

[আরও পড়ুন: দলিত যুবকের সঙ্গে মুসলিম তরুণীর প্রেম, উত্তরপ্রদেশে যুগলকে খুন]

নয়া সমীক্ষায় জানা গিয়েছে, মহিলারা তাড়ি বা ওই ধরনের স্থানীয় মদ খাওয়ার দিকে বেশি করে ঝুঁকেছেন। বিয়ার খাচ্ছেন তাঁরা। যদিও সার্বিকভাবে মহিলাদের মদ্যপানের পরিসংখ্যানে ব্যাপক পতন এসেছে বলেই জানানো হয়েছে। অন্যদিকে বলা হয়েছে, মদ্যপায়ীদের মধ্যে বাড়ছে দেশী মদের চাহিদা। তবে এও বলা হয়েছে যে এখনও দেশের জনসংখ্যার একটা ছোট অংশ মদ্যপান করেন। সমীক্ষায় জানা গিয়েছে, ভারতীয়দের মদ্যপান শুরুর গড় বয়স ১৩ বছর ৬ মাস। উদ্বেগ প্রকাশ করে বলা হয়েছে, যে সব পুরুষ দৈনিক মদ্যপান করেন তাঁদের বড়সড় শারীরিক অসুস্থার ঝুঁকি রয়েছে। অন্যতম কারণ, সস্তা দেশী মদ খাওয়ার প্রবণতা।

প্রসঙ্গত, সম্প্রতি কপালে চিন্তার ভাঁজ পড়ে জাপান সরকারের। যেহেতু একটি সমীক্ষায় দেখা গিয়েছে সে দেশের তরুণ প্রজন্ম যথেচ্ছ পরিমাণে সুরা পান করছে না। কোভিডের বাড়াবাড়ির সময় থেকেই সে দেশের তরুণরা মদ্যপান কমিয়ে দেয়। এরপর থেকেই নাকি জাপানে মদের বিক্রি কমের দিকে। মদ বিক্রি করে মোটা রাজস্ব আদায় করে জাপান সরকার। তরুণ প্রজন্ম মদের প্রতি অনীহা দেখানোয় পকেটে টান পড়েছে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে।

Advertisement

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ