১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘দেশকে নিয়ে গর্ব করাই আত্মনির্ভরতার প্রথম ধাপ’, ‘মন কি বাত’-এ বার্তা প্রধানমন্ত্রীর

Published by: Biswadip Dey |    Posted: February 28, 2021 12:06 pm|    Updated: February 28, 2021 12:33 pm

‘Aatmanirbhar Bharat not just govt policy, it’s national spirit,’ says PM in 'Mann ki Baat' | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আত্মনির্ভর (Aatmanirbhar) হওয়ার প্রথম ধাপ হল নিজের দেশকে নিয়ে গর্ব করা। ফেব্রুয়ারির শেষ রবিবার মাসিক ‘মন কি বাত’ (Mann ki Baat) রেডিও অনুষ্ঠানে বক্তব্য রাখতে ফের আত্মনির্ভরতার পক্ষেই সওয়াল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi)। তাঁর কথায়, ”আত্মনির্ভর ভারত অভিযান কেবল কোনও সরকারি নীতি মাত্র নয়। এটা এক ধরনের জাতীয় চেতনা।” দেশকে নিয়ে গর্ব করার প্রসঙ্গে তিনি তুলে আনলেন দেশের বিজ্ঞানীদের প্রসঙ্গ। দেশের যুব সম্প্রদায়ের প্রতি তাঁর আহ্বান, তারা যেন দেশের বিজ্ঞানের ইতিহাস ও বিজ্ঞানীদের অবদান সম্পর্কে পড়াশোনা করে।

এদিনের বক্তব্যে বিজ্ঞান চেতনার কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, ”যখন আমরা বিজ্ঞানের কথা বলি, তখন তা কেবল ফিজিক্স-কেমিস্ট্রি অথবা ল্যাব পর্যন্তই সীমাবদ্ধ থাকে। কিন্তু বিজ্ঞানের বিস্তৃতি তার থেকেও অনেক বেশি। আত্মনির্ভর ভারত অভিযানে বিজ্ঞানের বিরাট অবদান রয়েছে। আমাদের বিজ্ঞানকে ‘ল্যাব থেকে ল্যান্ড’ এই মন্ত্রে এগিয়ে নিয়ে যেতে হবে।” দেশের যুব সম্প্রদায়ের সম্পর্কে বলতে গিয়ে এদিন সন্ত রবিদাসের কথাও বলেন প্রধানমন্ত্রী। জানিয়ে দেন, তরুণরা কখনও পুরনো ধ্যানধারণা নিয়ে চলে না। তারা সৃজনশীল মন নিয়ে এগিয়ে চলে।

[আরও পড়ুন: পরিবেশের উন্নয়নে বড় ভূমিকা, বিশ্ব দরবারে ফের পুরস্কৃত মোদি]

এদিন তাঁর বক্তব্যে উঠে আসে জল সংরক্ষণের কথাও। মাঘ মাসে হরিদ্বারে কুম্ভ উৎসব পালিত হচ্ছে। সে প্রসঙ্গে প্রধানমন্ত্রী মনে করিয়ে দেন, এদেশে নিয়মিতই কোনও না কোনও জল উৎসব পালিত হয়। জল সংরক্ষণের প্রয়োজনীয়তার কথা বলতে গিয়ে তিনি মনে করিয়ে দেন বর্ষার জল ধরে রাখার গুরুত্বের কথা। দ্বিতীয় বার ক্ষমতায় আসার পর মোদি সরকার গঠন করেছে জলশক্তি মন্ত্রক। সেই মন্ত্রকের তরফে এই বিষয়টিকে এগিয়ে নিয়ে যাওয়ার কথা বলেন তিনি। তাঁর মতে জল পরশপাথরের থেকেও দামি। তিনি বলেন, ”বলা হয় পরথপাথরের স্পর্শে লোহাও সোনা হয়ে যায়। একই ভাবে জলের স্পর্শ জীবনের জন্য, অগ্রগতির জন্য অত্যন্ত প্রয়োজনীয়।”

[আরও পড়ুন: দায়িত্ব পেয়েই তৎপর বিবেক দুবে, ভোটের আগে রবিবার রাজ্যে আসছেন পুলিশ পর্যবেক্ষক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে