২৬  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ১৬ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

গুজরাট দাঙ্গায় ভুয়ো তথ্য ছড়ানোর অভিযোগ, বাড়ি থেকে আটক সমাজকর্মী তিস্তা শেতলবাদ

Published by: Biswadip Dey |    Posted: June 25, 2022 6:48 pm|    Updated: June 25, 2022 6:55 pm

Activist Teesta Setalvad detained। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সমাজকর্মী তিস্তা শেতলবাদকে (Teesta Setalvad) আটক করল গুজরাট (Gujarat) পুলিশের সন্ত্রাসবাদ বিরোধী স্কোয়াড। সংবাদ সংস্থা এএনআই সূত্রে এমনটাই জানা গিয়েছে। তাঁকে আটক করে সান্তাক্রুজ থানায় নিয়ে যাওয়া হয়েছে। জানা গিয়েছে, জিজ্ঞাসাবাদের জন্য সেখান থেকে আহমেদাবাদে নিয়ে যাওয়া হতে পারে তাঁকে।

ঠিক কী অভিযোগ রয়েছে তিস্তার বিরুদ্ধে? জানা যাচ্ছে, তাঁর এনজিও সংক্রান্ত এক মামলাতেই জিজ্ঞাসাবাদ করতে এই আটকের সিদ্ধান্ত। শুক্রবারই সুপ্রিম কোর্ট গুজরাট দাঙ্গা (Gujarat Riots) মামলায় প্রধানমন্ত্রীর বিরুদ্ধে পুনরায় তদন্ত করার আরজি খারিজ করে দিয়েছে। সেই সঙ্গে যারা ২০০২ সালের গুজরাট দাঙ্গা নিয়ে ‘উসকানি’ দিচ্ছিল তাদের ভর্ৎসনা করে শীর্ষ আদালত। তিস্তার স্বেচ্ছাসেবী সংস্থাটি ওই দাঙ্গায় আক্রান্তদের নিয়ে কাজ করে। মনে করা হচ্ছিল, শুক্রবার সুপ্রিম কোর্ট ওই সংস্থার দিকেই ইঙ্গিত করেছে।

[আরও পড়ুন: দেশজুড়ে বেতন পরিকাঠামোয় বড় পরিবর্তন! জুলাই থেকেই লাগু হতে পারে নয়া আইন]

শনিবার সকালেই তিস্তার বিরুদ্ধে গুজরাট দাঙ্গা নিয়ে ভুয়ো তথ্য দেওয়ার অভিযোগ তুলেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। উল্লেখ্য, প্রয়াত কংগ্রেস সাংসদ এহসান জাফরির স্ত্রী জাকিয়া জাফরির (Zakia Jafri) করা মামলাটি যুক্তিগ্রাহ্য নয় বলেই মত শীর্ষ আদালতের ডিভিশন বেঞ্চের। ওই মামলার যৌথ পিটিশন দাখিলকারী ছিলেন তিস্তা। শুক্রবার মামলাটি খারিজ হওয়ার পর শনিবারই দুপুর তিনটে নাগাদ তিস্তাকে আটক করল গুজরাট পুলিশ।

উল্লেখ্য শনিবার সকালেই এই প্রসঙ্গে শাহ বলেন, “২০০২ সালের দাঙ্গার পর তিস্তা শেতলবাদ-সহ কিছু এনজিও, বিরোধী ও রাজনৈতিক স্বার্থে আগ্রহী সাংবাদিকরা সমস্ত মিথ্যা রটনা করেছে। গোধরার পর যে হিংসা হয় তা থামাতে সেনা নামতে দেরি করেনি গুজরাট সরকার।”

[আরও পড়ুন: যোগীরাজ্যে শিক্ষিকাকে জুতোপেটা প্রধান শিক্ষকের, ভিডিও ভাইরাল হতেই গ্রেপ্তার অভিযুক্ত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে