৫ আশ্বিন  ১৪২৬  সোমবার ২৩ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

তপন বকসি, মুম্বই: মহারাষ্ট্র বিধানসভার আগে বড়সড় ধাক্কা খেল কংগ্রেস। দল ছাড়লেন অভিনেত্রী তথা সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে পরাজিত কংগ্রেস প্রার্থী উর্মিলা মাতণ্ডকর। লোকসভা নির্বাচনের আগে আগেই কংগ্রেসে যোগ দিয়েছিলেন অভিনেত্রী। কিন্তু, ৫ মাস কাটতে না কাটতেই মোহভঙ্গ হল তাঁর। দলে অন্তর্দ্বন্দ্বের অভিযোগ তুলে, ইস্তফা দিলেন তিনি। মঙ্গলবার এক বিবৃতি দিয়ে পদত্যাগের কথা ঘোষণা করেছেন মুম্বই নর্থ লোকসভা কেন্দ্রের পরাজিত কংগ্রেস প্রার্থী।

[আরও পড়ুন: আকাশ ছোঁয়ার স্বপ্নপূরণ, প্রথম আদিবাসী মহিলা পাইলট অনুপ্রিয়া]

চলতি লোকসভা নির্বাচনে কংগ্রেস শিবিরের অন্যতম বড় চমক ছিলেন প্রখ্যাত বলিউড অভিনেত্রী উর্মিলা মাতণ্ডকর৷ প্রবল মোদি হাওয়ার মধ্যেও কংগ্রেসে যোগদান করেন তিনি৷ রাহুল গান্ধীর নেতৃত্বে ভোট ময়দানের লড়াইয়ে অবতীর্ণ হন৷ বিজেপির বিরুদ্ধে প্রচারও করেন জোরকদমে৷ কিন্তু এরপরও শেষরক্ষা হয়নি৷ উত্তর মুম্বই কেন্দ্র থেকে বিজেপি প্রার্থী গোপাল শেট্টির কাছে সাড়ে চার লক্ষ ভোটে পরাজিত হন অভিনেত্রী৷ নির্বাচনে হারের পর দলে অন্তর্দ্বন্দ্বের অভিযোগে সরব হন কংগ্রেস নেত্রী। তাঁর স্পষ্ট অভিযোগ ছিল, নির্বাচনে তাঁকে ভুলপথে চালনা করা হয়েছে। তাঁর হয়ে প্রচারের দায়িত্বে থাকা সন্দেশ কোন্দিলকর ও তাঁর সহযোগীরা তাঁকে ঠিকমতো সাহায্য করেননি।

এই অন্তর্দ্বন্দ্বের জেরেই শেষে দল ছাড়লেন উর্মিলা। নিজের ইস্তফাপত্রে উর্মিলা লিখেছেন, “প্রথমবার ইস্তফা দেওয়ার কথা ভাবি যখন দেখলাম, বারবার চেষ্টা করা সত্ত্বেও আমার লেখা অভিযোগপত্রের ভিত্তিতে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। শুধু তাই নয়, আমার লেখা চিঠি সংবাদমাধ্যমে ফাঁস করে দেওয়া হয়েছে। আমি এই ঘটনাকে নির্লজ্জ প্রতারণা বলে মনে করি। আশ্চর্যজনকভাবে যাদের বিরুদ্ধে আমি অভিযোগ করেছিলাম, তাঁরাই আবার দলে নতুন নতুন পদ পেয়ে পুরস্কৃত হচ্ছেন। স্বাভাবিকভাবেই এটা নিশ্চিত যে, মুম্বই কংগ্রেসের উচ্চ কর্তারা সাংবিধানিক স্তরে পরিবর্তন এনে দলের উন্নতিতে অপারগ।”

[আরও পড়ুন: উত্তপ্ত নিয়ন্ত্রণরেখায় পাক সেনার ঘাঁটি ধ্বংস করল ভারতীয় সেনা]

দল থেকে ইস্তফা দিলেও, নিজের আদর্শের জন্য তিনি লড়াই করে যাবেন বলে জানিয়েছেন অভিনেত্রী। তাঁর বক্তব্য, “আমি আমার মতাদর্শ এবং চিন্তাভাবনায় অনড়। এরপরও আমি মানুষের জন্য নিজের সেরাটা দিয়ে যাব।” এমনিতে বিজেপির সমালোচক হিসেবেই পরিচিত উর্মিলা। স্বাভাবিকভাবেই এবার তাঁর রাজনৈতিক ভবিষ্যৎ কী হয় সেদিকে নজর থাকবে রাজনৈতিক মহলের।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং