৮ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

বঙ্গের নির্বাচনে ব্যস্ত, লোকসভায় দলনেতার দায়িত্ব থেকে অস্থায়ীভাবে সরলেন অধীর

Published by: Abhisek Rakshit |    Posted: March 11, 2021 8:01 pm|    Updated: March 11, 2021 9:48 pm

Adhir Chowdhury removed from the post of leader of congress in parliament for West Bengal Assembly election | SangbadPratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সামনেই বঙ্গে বিধানসভা নির্বাচন (West Bengal Assembly Election)। তাই সংসদে সময় দিতে পারছেন না। সেই কারণে আপাতত লোকসভায় অধীররঞ্জন চৌধুরীর (Adhir Ranjan Chowdhury) জায়গায় দলনেতার পদে এলেন পাঞ্জাবের (Punjab) লুধিয়ানার (Ludhiana) সাংসদ রভনীত সিং বিট্টু। বৃহস্পতিবার কংগ্রেসের পক্ষ থেকেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রদেশ কংগ্রেস সভাপতি হওয়ার জন্য বঙ্গের নির্বাচনী প্রচারে ব্যস্ত অধীর। অন্যদিকে, নিম্নকক্ষে কংগ্রেসের (Congress) ডেপুটি লিডার গৌরব গগৈও ব্যস্ত অসমের (Assam) নির্বাচন নিয়ে। একইভাবে দুই চিফ হুইপ মানিক্কম টেগোর ও কে সুরেশও ব্যস্ত তামিলনাড়ু এবং কেরলের নির্বাচন নিয়ে। তাই লোকসভায় অন্যতম অফিস বেয়ারার রভনীত সিং বিট্টুকেই এই দায়িত্ব দিয়েছেন লোকসভার কংগ্রেসের দলনেতা। যেহেতু তিনি আগে থেকেই অফিস বেয়ারার রয়েছেন, তাই এই নিয়ে নতুন করে কোনও অফিসিয়াল পদক্ষেপ নেওয়ার দরকার হয়নি। শুধু ফোনে লোকসভা অধ্যক্ষ ওম বিড়লাকে এই সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি। ফলে আপাতত সংসদের এই গুরুত্বপূর্ণ পদ সামলাবেন লুধিয়ানার সাংসদ।

[আরও পড়ুন: ‘করোনার বিরুদ্ধেও লড়াইয়ের শক্তি জুগিয়েছে এই গ্রন্থ’, ভগবত গীতার প্রশস্তিতে প্রধানমন্ত্রী]

কংগ্রেসের পক্ষ থেকে এই প্রসঙ্গে জানানো হয়েছে, বঙ্গে বিধানসভা নির্বাচন নিয়ে প্রদেশ কংগ্রেস সভাপতি ব্যস্ত থাকার কারণেই এই সিদ্ধান্ত। আর এটা করা হয়েছে অধীরের পরামর্শ মেনেই। তবে এটা একেবারেই সাময়িক সিদ্ধান্ত। বিট্টুকে নতুন দায়িত্ব দেওয়ার পর থেকেই বিভিন্নমহল থেকে উঠতে শুরু করেছে প্রশ্ন। কেন শশী থারুর, মণীশ তিওয়ারির মতো নেতাকে ছেড়ে পাঞ্জাবের প্রয়াত মুখ‌্যমন্ত্রী বেয়ন্ত সিংয়ের নাতিকে দায়িত্ব দেওয়া হল? কংগ্রেস সূত্রের খবর অনুযায়ী, তিন বারের সাংসদ বিট্টুকে দায়িত্ব দেওয়ার পিছনে আসল কারণ হল সংসদের প্রোটোকল। গত আগস্টে বিট্টুকে লোকসভায় অন‌্যতম হুইপ করা করে দলীয় প্রতিনিধি দলে নিয়ে আসা হয়। ফলে তাঁকে অস্থায়ী দলনেতার দায়িত্ব দিতে বেশি কাঠখড় পোহাতে হত না। তিওয়ারি বা থারুর বা অন‌্য কারও ক্ষেত্রে কয়েকটি সংসদীয় নিয়মাবলী মেনে করতে হত, যাতে কিছুটা সময় লাগত। তাই হাইকমান্ডের নির্দেশে অধ‌্যক্ষকে ফোন করে অনেক সহজেই রভনীত সিং বিট্টুকে নতুন দায়িত্ব দিয়ে দেন অধীর।

[আরও পড়ুন: চার বছরে ১০০টি সরকারি সংস্থা বেচবে মোদি সরকার, তালিকা তৈরি করল নীতি আয়োগ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement