২ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

লাভ জেহাদ রুখতে প্রশাসনকে কড়া পদক্ষেপ করার নির্দেশ যোগী আদিত্যনাথের

Published by: Soumya Mukherjee |    Posted: August 29, 2020 7:42 pm|    Updated: August 29, 2020 7:44 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুখ্যমন্ত্রীর আসনে বসার পরেই রাজ্য থেকে লাভ জেহাদের ঘটনাকে নির্মূল করার শপথ নিয়েছিলেন। তারপর থেকে এই বিষয়ে অনেক পদক্ষেপ নিলেও অবস্থার খুব একটা যে পরিবর্তন হয়নি সাম্প্রতিক কয়েকটি ঘটনায় তার প্রমাণ পাওয়া গিয়েছে। এক মাসের মধ্যেই কানপুর, মীরাট ও লক্ষ্মীপুর খেরি জেলায় বেশ কয়েকটি লাভ জেহাদের ঘটনা ঘটেছে বলে অভিযোগ। এর জেরে উত্তরপ্রদেশে প্রবল উত্তেজনা ছড়িয়েছে। পরিস্থিতি দেখে লাভ জেহাদের ঘটনা রুখতে এবার প্রশাসনিক আধিকারিকদের সঠিক পরিকল্পনা তৈরির নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। এই ধরনের ঘটনা রুখতে কড়া পদক্ষেপ গ্রহণ করতে বললেন।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, উত্তরপ্রদেশের বিভিন্ন হিন্দুত্ববাদী সংগঠনের তরফে দীর্ঘদিন ধরেই রাজ্যে লাভ জেহাদ (love jihad) -এর ঘটনা বাড়ছে বলে অভিযোগ জানানো হচ্ছিল। এরপর গত কয়েকদিন বেশ কয়েকটি লাভ জেহাদের ঘটনা ঘটছে বলে অভিযোগ ওঠে। গত বৃহস্পতিবার লক্ষ্মীপুর খেরি জেলায় ১৭ বছরের এক কিশোরীকে ধর্ষণের পর ধারালো অস্ত্র দিয়ে খুনের ঘটনা ঘটে। আর শুক্রবার মূল অভিযুক্ত দিলশাদকে গ্রেপ্তার করে পুলিশ। ওই মেয়েটির সঙ্গে দিলশাদ ঘনিষ্ঠতা ছিল বলেও জানা যায়। মীরাটেও মা ও মেয়েকে খুনের ঘটনায় নাম জড়ায় শামশাদ নামে এক ব্যক্তি। জেরা করে জানা যায়, হিন্দু পরিচয় ওই পরিবারের সঙ্গে সম্পর্ক পাতিয়েছিল সে। শুক্রবার এই সমস্ত ঘটনার পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্র দপ্তরের আধিকারিকদের নিয়ে বৈঠকে বসে যোগী আদিত্যনাথ। রাজ্যে ক্রমাগত ঘটে চলা লাভ জেহাদের ঘটনা রুখতে নির্দিষ্ট পরিকল্পনা তৈরি করতে বলেন।

[আরও পড়ুন: শারীরিক অবস্থার উন্নতি, শীঘ্রই হাসপাতাল থেকে ছাড়া পেতে চলেছেন অমিত শাহ]

এপ্রসঙ্গে উত্তরপ্রদেশের অতিরিক্ত মুখ্যসচিব (স্বরাষ্ট্র) অবনীশ অবস্তি বলেন, ‘এটা একটা সামাজিক সমস্যা। এই ধরনের ঘটনা রুখতে দোষীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে হবে। কোনওভাবেই অপরাধীদের ছাড়া হবে না। নির্যাতিতাদের পরিবারকে আর্থিক সাহায্য করতে হবে।’

[আরও পড়ুন: এবার কংগ্রেসের নিশানায় হোয়াটসঅ্যাপ! বিজেপির সঙ্গে আঁতাঁতের অভিযোগে সরব রাহুল]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement