২১  আষাঢ়  ১৪২৯  বুধবার ৬ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ADR Report: আয়ের নিরিখে জাতীয় দলগুলির মধ্যে শীর্ষে BJP, ধারেকাছে নেই কংগ্রেস-সহ বাকিরা

Published by: Subhajit Mandal |    Posted: August 28, 2021 1:59 pm|    Updated: August 28, 2021 1:59 pm

ADR report claiming that the BJP's income rose by 50 per cent in 2019-20 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০১৯-২০ অর্থবর্ষে ইলেক্টোরাল বন্ডে পাওয়া টাকার নিরিখে ফের দেশের জাতীয় দলগুলির মধ্যে শীর্ষে বিজেপি (BJP)। কংগ্রেস, তৃণমূল-সহ অন্য বিরোধীরা এর ধারেকাছে নেই। ২০১৯-২০ অর্থবর্ষে ইলেক্টোরাল বন্ড থেকে রাজনৈতিক দলগুলির মোট আয়ের ৭৫ শতাংশই গিয়েছে বিজেপির দখলে। কংগ্রেসের হাতে গিয়েছে মোটে ৯ শতাংশে।

ADR report claiming that the BJP's income rose by 50 per cent in 2019-20

অ‌্যাসোসিয়েশন ফর ডেমোক্র‌্যাটিক রিফর্মস বা এডিআর (ADR report) নিয়মিত নজরে রাখে, কোন দলের তহবিলে কত অঙ্কের ইলেক্টোরাল বন্ড জমা পড়ল। দলগুলিকেও তাদের তরফে তহবিলে জমা অঙ্কের পরিমাণ ঘোষণা করতে হয়। বিভিন্ন ব‌্যবসায়ী এবং সংস্থার তরফে রাজনৈতিক দলগুলিকে যে সাহায‌্য পাঠানো হয়, তা ইলেক্টোরাল বন্ডের মাধ‌্যমেই পাঠাতে হয়। ২০১৯-২০ অর্থবর্ষে বিজেপির আয় ছিল ৩৬২৩.২৮ কোটি টাকা।যা আগের বছরের থেকে প্রায় দেড়গুণ। সেখানে ২০১৯-২০ অর্থবর্ষে থেকে কংগ্রেসের (Congress) আয় ছিল মাত্র ৬৮২ কোটি টাকা। ২০১৯-২০ অর্থবর্ষে কংগ্রেসের আয় বাড়ার বদলে প্রায় ২৫ শতাংশ কমে গিয়েছে।

[আরও পড়ুন: ভারতে আসা আফগানদের এখনই ‘শরণার্থী’ তকমা নয়, ঘোষণা বিদেশমন্ত্রকের]

শুধু রোজগারের নিরিখে নয়, খরচের নিরিখেও অন্য দলগুলিকে টেক্কা দিয়েছে বিজেপি। রাজনৈতিক দলগুলি প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকার ইলেক্টোরাল বন্ড ভাঙিয়ে কাজে লাগিয়েছে। এবং এডিআর-এর রিপোর্ট অনুযায়ী, এই তালিকায় সবার উপরে রয়েছে বিজেপি। বিজেপির আয় ৩৬২৩.২৮ কোটি টাকা, যার মধ্যে ১৬৫১ কোটি টাকা তারা ‌ব‌্যবহার করেছে। উল্লেখ‌্য, এই খরচের মধ্যে প্রধান খাত রয়েছে নির্বাচনী প্রচার। এছাড়া দলীয় প্রচার ও দলের প্রশাসনিক ব‌্যয়।

[আরও পড়ুন: COVID Vaccine: এবার টিকা আনছে মুকেশ আম্বানির সংস্থা! মিলল ট্রায়ালের অনুমোদন]

খরচের খতিয়ানে দ্বিতীয় স্থানে আছে কংগ্রেস। তাদের তহবিলে আসা টাকার মধ্যে ৯৯৮ কোটি টাকার কিছু বেশি ব‌্যবহার করেছে তারা। যা তাদের রোজগারের থেকে অনেকটা বেশি। এবং বন্ডের অর্থ ব‌্যবহারের নিরিখে তৃতীয় স্থানে রয়েছে তৃণমূল কংগ্রেস। তারা ব‌্যবহার করেছে ১০৭ কোটি টাকা। বিজেপির এই আয় বৃদ্ধি নিয়ে ইতিমধ্যেই বিজেপিকে আক্রমণ করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। দেশবাসীর উদ্দেশে তাঁর প্রশ্ন, বিজেপির রোজগার তো ৫০ শতাংশ বেড়েছে। আর আপনাদের?

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে