২০ ফাল্গুন  ১৪২৭  শুক্রবার ৫ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

শুরু হচ্ছে Aero India 2021, ভারতের আকাশে কৌশল দেখাবে বিশ্বের তাবড় যুদ্ধবিমান

Published by: Paramita Paul |    Posted: February 2, 2021 1:57 pm|    Updated: February 2, 2021 3:33 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার কোভিড পরিস্থিতির মধ্যেই ভারতে আয়োজিত হচ্ছে এশিয়ার বৃহত্তম প্রতিরক্ষা শো এরো ইন্ডিয়া-২০২১ (Aero India 2021)। বুধবার থেকে বেঙ্গালুরুতে (Bengaluru) এই শো শুরু হবে। চলবে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত। ভারতের আকাশে কৌশল দেখাবে দেশীয় ও বিদেশি একাধিক যুদ্ধবিমান। প্রদর্শিত হবে মিসাইল-সহ একাধিক প্রতিরক্ষা সরঞ্জামও।

এই শো-তে অংশ নেবে ৬০০টি সংস্থা। তাদের মধ্যে রয়েছে প্রতিরক্ষা সরঞ্জাম প্রস্তুতকারক, যুদ্ধবিমান, কপ্টার প্রস্তুতকারক সংস্থা। থাকছে ৭৮টি বিদেশি সংস্থা। রাফালের প্রস্তুতকারক সংস্থা দাসো, তাদের মধ্যে অন্যতম। থাকছে বোয়িং, এয়ারবাস, লকহেড মার্টিন-সহ একাধিক সংস্থা। এই শো-তে একাধিক চুক্তিও স্বাক্ষরিত হবে বলে মনে করা হচ্ছে। ভারতীয় বায়ুসেনা এবং হ্যালের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হতে পারে বলে খবর। পাশাপাশি মার্কিন সংস্থার সঙ্গেও স্বাক্ষরিত হতে পারে চুক্তি। প্রদর্শিত হবে থালেস, বিএই সিস্টেমস এবং মিসাইল প্রস্তুতকারক এমবিডিএ সংস্থার বিভিন্ন সমরাস্ত্রও।

[আরও পড়ুন : দিল্লিতে ইজরায়েলি দূতাবাসের সামনে ঘটা বিস্ফোরণের তদন্তে NIA]

সাধারণত এরো ইন্ডিয়া পাঁচদিনের শো হয়ে থাকে। এবার কোভিড পরিস্থিতিতে এর সময় কমানো হয়েছে। তিনদিনের মধ্যে শেষ হয়ে যাবে এই ‘মেগা’ প্রতিরক্ষা শো। তবে এর মধ্যে ভারতের আকাশে কৌশল প্রদর্শন করবে হক, সারাঙ, রোটারি উইং অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার। ক্ষমতা প্রদর্শন করবে মার্কিন B1B হেভি বম্বার, তেজস এবং রাফালে, চিনুক, অ্যাপাচে।

এরো ইন্ডিয়াতে অংশ নেওয়া প্রসঙ্গে মার্কিন সে্নার আন্তর্জাতিক বিষয়ক সচিব কেলি সিবোল্ট জানিয়েছেন, “এরো ইন্ডিয়া-২০২১এ অংশ নিচ্ছে আমেরিকা। এই অংশগ্রহণ ভারত-আমেরিকার কৌশলগত সম্পর্ক আরও মজবুত হবে।”

[আরও পড়ুন : সীমান্তে ফের থাবা বাড়াচ্ছে ‘ড্রাগন’, LAC’র কাছে ওঁত পেতে চিনের সাঁজোয়া বাহিনী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement