১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সবচেয়ে উঁচু মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন, পাতিদার সম্প্রদায়ের উৎসব ঘিরে জমজমাট গুজরাট

Published by: Soumya Mukherjee |    Posted: February 28, 2020 4:00 pm|    Updated: February 28, 2020 4:04 pm

After the biggest stadium, now world's tallest temple being built in Gujarat

মন্দিরটির প্রস্তাবিত মডেল

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি ও ক্রিকেট স্টেডিয়ামের পর এবার সবচেয়ে বড় মন্দিরও তৈরি হচ্ছে গুজরাটে। পাতিদার সম্প্রদায়ের কুলদেবী মা উমিয়া (Maa Umiya)-র নামাঙ্কিত এই মন্দিরটির ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে শুক্রবার প্রায় দু’লক্ষ মানুষের জমায়েত হয়েছিল আমেদাবাদে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, পাতিদার সম্প্রদায়ের অন্তর্গত বিশ্ব উমিয়া ফাউন্ডেশনের উদ্যোগে আমেদাবাদের বৈষ্ণদেবী-জলপুর এলাকায় মা উমিয়ার একটি মন্দির বানানো হচ্ছে। ১০০ বিঘার উপর এক হাজার কোটি টাকা খরচ করে ৪৩১ ফুট (১৩১ মিটার)-এর বিশ্বের সবচেয়ে উঁচু এই মন্দিরটি তৈরি করা হবে। আর প্রাচীন ভারতীয় সংস্কৃতি অনুযায়ী তৈরি গর্ভগৃহের ভিতরে ৫২ মিটার উঁচু বেদির উপরে স্থাপিত হবেন মা উমিয়া। ভারত ও জার্মানির স্থাপত্যবিদদের যৌথ দলের নেতৃত্বেই এই মন্দিরটির তৈরি করা হচ্ছে। এর ভিতরে ৮২ মিটার উচ্চতার একটি গ্যালারি বানানো হবে যাতে উঠলে দেখা যাবে পুরো আমেদাবাদ শহরের ছবি।

[আরও পড়ুন: অনুপ্রবেশকারী ধরলেই নগদ ৫০০০! পুরস্কার ঘোষণা মহারাষ্ট্র নবনির্মাণ সেনার ]

 

সম্প্রতি এই মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে একটি শোভাযাত্রা বের করা হয়েছিল আমেদাবাদে। ৩৭ কিলোমিটার রাস্তাজুড়ে চলা এই শোভাযাত্রায় প্রচুর মানুষের উপস্থিতির পাশাপাশি ছিল ৫২ গজ লম্বা একটি পতাকাও। গতকাল সেই শোভাযাত্রা জসপুরে এসে পৌঁছয়। তারপরই মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনের অনুষ্ঠান নিয়ে মেতে ওঠেন বিশ্বের বিভিন্ন জায়গা থেকে আসা প্রায় ২ লক্ষ মানুষ।

[আরও পড়ুন: পাতিদার আন্দোলন মামলায় সাময়িক স্বস্তি হার্দিকের, জামিনের মেয়াদ বাড়াল সুপ্রিম কোর্ট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে