Advertisement
Advertisement
এয়ার ইন্ডিয়ার নতুন শর্ত

কমছে বেতন, কাজের দিনও, লকডাউন পরবর্তীতে কর্মীদের জন্য নতুন শর্ত এয়ার ইন্ডিয়ার

কী কী শর্ত দিল বিমান সংস্থা? দেখে নিন।

Air India decides to cut salaries as well as working days for the employees
Published by: Sucheta Sengupta
  • Posted:June 20, 2020 4:30 pm
  • Updated:June 20, 2020 4:33 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউন পরবর্তী সময়ে একাধিক বেসরকারি সংস্থার কর্মীদের চাকরিতে কোপ পড়েছে। কারও বেতন কমেছে, কারও উপর কাজের চাপ বেড়েছে। ৬৭ দিনের লকডাউন কর্মক্ষেত্রে নানা সমস্যা তৈরি করেছে। যার বোঝা গিয়ে চেপেছে সাধারণ মানুষের উপর। রোজ রোজ নতুন শর্ত আরোপ করা হচ্ছে। এই অবস্থায় রাষ্ট্রায়ত্ব বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া (Air India) কিছুটা অন্যরকম সিদ্ধান্ত নিল। তাদের সাফ হিসেব, বেতন কমানো হচ্ছে, কাজও কম করবেন কর্মীরা। ৬০ শতাংশ বেতনের বিনিময়ে কর্মীদের সপ্তাহে তিনদিন কাজের প্রস্তাব দেওয়া হয়েছে।

শুক্রবার রাষ্ট্রায়ত্ত্ব বিমান সংস্থাটি নতুন স্কিম ঘোষণা করে কর্মীদের জন্য। বলা হয়েছে, এর আওতায় পাইলট ও কেবিন ক্রু ছাড়া বাকি স্থায়ী কর্মীরা চাইলে সপ্তাহে তিনদিন কাজ করতে পারেন। সেক্ষেত্রে ৬০ শতাংশ বেতন তাঁদের দেওয়া হবে। এই শর্তে রাজি থাকলে কর্মীদের কাজে রাখতে কোনও সমস্যা নেই বলেই জানিয়েছে সংস্থা। অর্থাৎ এই প্রস্তাবে রাজি হলে, চাকরিটা অন্তত বেঁচে যাবে কর্মীদের। এমনই আশ্বাস দিয়েছে এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। আপাতত এক বছর এই পদ্ধতিতে কাজ চালানোর পরিকল্পনা রয়েছে উড়ান সংস্থার।

Advertisement

[আরও পড়ুন: ৫০০ কোটির বরাত বাতিল, দুই চিনা সংস্থাকে ঘাড়ধাক্কা মুম্বই মনোরেলের]

এমনিতেই এয়ার ইন্ডিয়ার ব্যবসা বেশ কয়েক বছর ধরেই লোকসানের মুখে বলে শোনা যাচ্ছিল। লকডাউন (Lockdown) সেই পরিস্থিতিকে আরও কঠিন করে তুলেছে। শুধু এয়ার ইন্ডিয়াই নয়, একাধিক বিমান সংস্থার আর্থিক অবস্থা অবনতির দিকে। একটা দীর্ঘ সময়ে উড়ান চলাচল বন্ধ থাকা তার একটা বড় কারণ। এখন আন্তর্দেশীয় বিমান পরিষেবা চালু হলেও করোনা আবহে খুব বেশি যাত্রী মিলছে না। যাঁদের যাতায়াত একান্তই প্রয়োজন, তাঁরাই কেবল বিমানের টিকিট কাটছেন। ফলে পকেট ভরছে না সংস্থাগুলির। এই ক্ষতি কবে কাটিয়ে উঠতে পারবেন, তা নিজেরাও বুঝতে পারছেন না সংস্থার কর্ণধাররা। এই অবস্থায় এয়ার ইন্ডিয়ার প্রস্তাব কিছুটা মানবিক বলেই মনে করছে কর্মীদের একাংশ। তবে বিরুদ্ধ মতও আছে। কারও মতে, কাজে ১০০ শতাংশ দিয়ে গোটা বেতন হাতে পাওয়াই কাম্য।

Advertisement

[আরও পড়ুন: এবার করোনা আক্রান্তদের চিকিৎসা করবে রোবট, অভিনব উদ্যোগ রেলের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ