১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

৫০০ কোটির বরাত বাতিল, দুই চিনা সংস্থাকে ঘাড়ধাক্কা মুম্বই মনোরেলের

Published by: Paramita Paul |    Posted: June 20, 2020 3:04 pm|    Updated: June 20, 2020 4:47 pm

MMRDA cancels tender with 2 Chinese firms in Mumbai

সংবাদ প্রতিদিনি ডিজিটাল ডেস্ক: চিনকে ভাতে মারতে প্রস্তুত ভারত। সীমান্তে লালফৌজের নৃশংস হামলার পর দেশজুড়ে চিনা পণ্য বয়কটের ডাক দিয়েছে দেশবাসী। এমন আবহে টেলিকম থেকে রেল, চিনা সংস্থার একের পর এক বরাত বাতিল করছে কেন্দ্র। এবার মুম্বইয়ের মনোরেলও দুই চিনা সংস্থার টেন্ডার (Tender) বাতিল করল। এখন সেই কাজের দায়িত্ব দেওয়ার জন্য কোনও ভারতীয় সংস্থাকে খোঁজা হচ্ছে। নতুন করে টেন্ডার ডাকা হবে বলেও খবর। ওয়াকিবহাল মহলের মতে, এর ফলে প্রধানমন্ত্রীর আত্মনির্ভর ভারতের স্বপ্নও কিছুটা হলেও সফল হবে।

জানা গিয়েছে, মুম্বই মনোরেলের (MonoRail) জেকব সার্কেল-ওয়াদালা-চেম্বুর লাইনের জন্য চার কামরার ১০টি মনোরেলের রেকের বরাত দিয়ে গ্লোবাল টেন্ডার ডেকেছিল মুম্বইয়ের পরিবহণ ও পরিকাঠামো উন্নয়ন কর্তৃপক্ষ বা The Mumbai Metropolitan Region Development Authority (MMRDA)। বরাত ছিল প্রায় ৫০০ কোটি টাকার।

[আরও পড়ুন : গালওয়ানে উত্তেজনার মাঝেই ফের ডোকলামে নজর ড্রাগনের! বাড়ছে লালফৌজের টহল]

জানা গিয়েছে, মাত্র দুটি সংস্থা বরাত জমা দেয়। দুটিই চিনের সংস্থা- চায়না রেল রোড কর্পোরেশন (China Rail Road Corporation) এবং বিল্ড ইওর ড্রিম (Build Your Dream)। উল্লেখযোগ্য বিষয় হল, টেন্ডার প্রক্রিয়ায় অংশ নেয়নি কোনও ভারতীয় সংস্থাও। এদিকে ময়দান ফাঁকা পেয়ে অর্থনৈতিক, যোগ্যতার ক্ষেত্রে বরাতের শর্তে পরিবর্তন আনতে রেল কর্তৃপক্ষের উপর চাপ দিতে থাকে তারা। সেই কারণ দেখিয়ে ওই বরাত প্রক্রিয়া বাতিল করা হচ্ছে বলে খবর।

[আরও পড়ুন : এবার করোনা আক্রান্তদের চিকিৎসা করবে রোবট, অভিনব উদ্যোগ রেলের]

প্রসঙ্গত, লাদাখে ভারতের পিঠে ছুরিকাঘাত করেছে চিন। তাই সেনার সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে ‘ড্রাগন’কে জবাব দিতে তৈরি দেশের বণিকরাও। অর্থনীতির ময়দানে বেজিংকে কুপোকাত করতে এবার ৩ হাজার চিনা পণ্য বয়কট করার ডাক দিয়েছে ‘The Confederation of All India Traders’ (CAIT)। চিনা পণ্য ব্যবহার বন্ধ করেছে বিএসএনএল। সড়কপথের সুড়ঙ্গ নির্মাণের বরাতও বাতিল হতে পারে জল্পনা তৈরি হয়েছে। বাতিল হয়েছে ফ্রেইট করিডোরের বরাতও। এবার মনোরেলের রেক নির্মাণের বরাতও হাতছাড়া হল চিনা সংস্থার। সবমিলিয়ে চিনের বাণিজ্যিক সংস্থা ও ব্যবসায়ীদের ভাতে মারতে কোমর বেঁধে তৈরি ভারত। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে