BREAKING NEWS

২১ আষাঢ়  ১৪২৭  সোমবার ৬ জুলাই ২০২০ 

Advertisement

BSNL-এর পর রেল, চিনা সংস্থার প্রায় ৫০০ কোটির বরাত বাতিল করল কেন্দ্র

Published by: Paramita Paul |    Posted: June 18, 2020 4:11 pm|    Updated: June 18, 2020 4:14 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাদাখ সীমান্তে রক্তক্ষয়ী সংঘর্ষের জল অনেক দূর গড়াবে তা আগেই বোঝা গিয়েছিল। বারবার বৈঠক করেও পরিস্থিতি শান্ত করা যায়নি। এদিকে দেশজুড়ে চিনা পণ্য বয়কট ও আত্মনির্ভরতার শ্লোগান উঠেছে। এমন পরিস্থিতিতে চিনকে ভাতে মারার নীল নকশা তৈরি করতে শুরু করল কেন্দ্র সরকার। বুধবার রাতেই BSNL চিনা যন্ত্রাংশ ব্যবহার বন্ধের নির্দেশ দিয়েছিল। এবার আরও এক প্রকল্পের চুক্তি বাতিল করল কেন্দ্র সরকার। চিনা সংস্থার কাছ থেকে প্রায় পাঁচশো কোটি টাকার বরাত কেড়ে নেওয়া হল।

ভারতের ৪১৭ কিলোমিটার ফ্রেইট করিডোর বা মালগাড়ির লাইন তৈরির বরাত পেয়েছিল বেজিং ন্যাশনাল রেলওয়ে রিসার্চ এন্ড ডিজাইন সংস্থা বা Dedicated Freight Corridor Corporation of India (DFCCIL)। ২০১৬ সালের ৪৭১ কোটি টাকার বরাত দেওয়া হয়েছিল। কিন্তু গত চার বছরে মাত্র ২০ শতাংশ কাজ হয়েছে। কাজের শ্লথগতির জন্য এই বরাত বাতিল করা হল বলে রেলের তরফে জানানো হয়েছে। 

[আরও পড়ুন : ‘নিরস্ত্র’ সেনা জওয়ানদের বিপদের মুখে কে ঠেলে দিল? লাদাখ নিয়ে প্রশ্ন রাহুলের]

এদিকে লাদাখে ভারতের পিঠে ছুরিকাঘাত করেছে চিন। তাই সেনার সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে ‘ড্রাগন’কে জবাব দিতে তৈরি দেশের বণিকরাও। অর্থনীতির ময়দানে বেজিংকে কুপোকাত করতে এবার ৩ হাজার চিনা পণ্য বয়কট করার ডাক দিয়েছে ‘The Confederation of All India Traders’ (CAIT)। চিনা পণ্য ব্যবহার বন্ধ করেছে বিএসএনএল। সড়কপথের সুড়ঙ্গ নির্মাণের বরাতও বাতিল হতে পারে জল্পনা তৈরি হয়েছে। সবমিলিয়ে চিনের বাণিজ্যিক সংস্থা ও ব্যবসায়ীদের ভাতে মারতে কোমর বেঁধে তৈরি ভারত। 

[আরও পড়ুন : ‘ড্রাগন’ বধে প্রস্তুত ফৌজ, যুদ্ধে ব্রহ্মস মিসাইল ব্যবহারে সবুজ সংকেত দিল ভারত]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement