BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

4G নেটওয়ার্কের উন্নতিতে ব্যবহার করা যাবে না চিনা দ্রব্য, BSNL-কে নির্দেশ কেন্দ্রের

Published by: Bishakha Pal |    Posted: June 18, 2020 1:53 pm|    Updated: June 18, 2020 1:56 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাদাখে চিনা হামলার প্রভাব এবার পড়তে চলেছে বাণিজ্যেক্ষেত্রেও। বিএসএনএলকে (BSNL) 4G পরিষেবার জন্য চিনের জিনিস ব্যবহার না করার নির্দেশ দিল কেন্দ্র সরকার। টেলিকম ডিপার্টমেন্টের তরফে জানিয়ে দেওয়া হয়েছে যেখানে নিরাপত্তার প্রশ্ন, সেখানে যেন চিনা দ্রব্য ব্যবহার না করা হয়। এই সংক্রান্ত টেন্ডার নিয়ে সরকার পুনর্বিবেচনা করবে বলেও জানিয়েছে। এছাড়া ব্যক্তিগত মালিকানাধীন কোম্পানিগুলিকেও সরকারের তরফে অনুরোধ করা হয়েছে যেন তারাও চিনের সরঞ্জামের উপর যতটা সম্ভব কম নির্ভরশীল হয়।

লাদাখের গালওয়ান উপত্যকায় চিনা ফৌজের হামলা ও ২০ জন ভারতীয় জওয়ান শহিদ হওয়ার পর এই সিদ্ধান্ত নিল ভারত সরকার। সূত্রের খবর, চিনা সংস্থা মোবাইলের নেটওয়ার্কের ক্ষেত্রে যে সরঞ্জামগুলি তৈরি করছে, তা কতটা নিরাপদ তা নিয়ে সন্দেহ রয়েছে। তাই বিএসএনএলকে 4G নেটওয়ার্কের উন্নয়নে চিনা দ্রব্য ব্যবহার না করার নির্দেশ দেওয়া হয়েছে। সমস্ত সরঞ্জাম নিতে হবে দেশীয় কোম্পানির থেকেই। এ বিষয়ে নতুন করে টেন্ডার ডাকা হবে। তবে এই টেন্ডারের পুনর্বিবেচনা করে তা কোন কোম্পানিকে দেওয়া হবে, তা এখনও জানা যায়নি। তবে এর প্রভাব বেসরকারি ক্ষেত্রেও কার্যকর হতে পারে। কারণ এর আগে চিনা দ্রব্য বয়কটের জন্য অনেক সংস্থার কর্মীরা সরব হয়েছিলেন। শেষপর্যন্ত তর্জন-গর্জনই সার হয়েছিল। কিন্তু এবার যখন কেন্দ্রীয় নির্দেশ বিএসএনএলের ক্ষেত্রে কার্যকর হচ্ছে, অন্য সংস্থাও সেই পথেই হাঁটবে বলে মনে করা হচ্ছে।

[ আরও পড়ুন: ৫২টি অ্যাপের মাধ্যমে তথ্য হাতাচ্ছে চিন, কেন্দ্রকে সতর্ক করল গোয়েন্দা সংস্থা ]

২০১২ সালে আমেরিকা চিনা সংস্থার টেলিকম নেটওয়ার্ক থেকে সাইবার ক্রইম হচ্ছে বলে সতর্ক করেছিল। কিন্তু চিনা কোম্পানিগুলি এই অভিযোগের তীব্র বিরোধিতা করে। দু’বছর পরে সংসদে বলা হয়েছিল যে চিনা টেলিকম সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থা বিএসএনএল নেটওয়ার্ক হ্যাক করেছে। সরকার বিষয়টি তদন্ত শুরু হয়ে বলে আশ্বাসও দেয়। এরপর ফেব্রুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের সময়, মুকেশ আম্বানি তাঁকে আশ্বাস দিয়েছিলেন যে আসন্ন 5G নেটওয়ার্কে রিলায়েন্স জিওর ক্ষেত্রে কোনও চিনা নেটওয়ার্ক থাকবে না। আম্বানি ট্রাম্পকে এও বলেছিলেন, রিলায়েন্স জিও বিশ্বের একমাত্র নেটওয়ার্ক যা চিনা সরঞ্জাম ব্যবহার করে না। বরং জিও দক্ষিণ কোরিয়ার স্যামসংয়ের সঙ্গে 4G এবং 5G নেটওয়ার্কের অংশীদার হিসাবে রয়েছে।

[ আরও পড়ুন: অ্যাপ ডাউনলোডেই লক্ষ্মীলাভ! হাতছানিতে সাড়া দিয়ে ৪০ হাজার টাকা খোয়ালেন বর্ধমানের বাসিন্দা ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement