২  ভাদ্র  ১৪২৯  শুক্রবার ১৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিপদে ফের ঝাঁপাল এয়ার ইন্ডিয়া, ভারত থেকে সবজি-ফল নিয়ে পাড়ি ইউরোপের দুই দেশে

Published by: Sucheta Sengupta |    Posted: April 12, 2020 3:31 pm|    Updated: April 12, 2020 3:31 pm

Air India flights carry fruits,vegetables to London and Frankfurt

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যেখানেই বিপদ, সেখানেই স্বমহিমায় ঝাঁপিয়ে পড়ে হাত বাড়িয়ে দিয়েছে এয়ার ইন্ডিয়া। সে দেশে হোক বিদেশে। করোনা মোকাবিলায় লকডাউনের সময়ও তার ব্যতিক্রম ঘটল না। এবার প্রয়োজনীয় সবজি এবং ফল দিয়ে এয়ার ইন্ডিয়ার দুটি বিমান উড়ল জার্মানির ফ্র্যাঙ্কফুর্ট এবং লন্ডনে। ফেরার পথে বিমান দুটি জার্মানি এবং লন্ডন থেকে প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী নিয়ে ফিরবে। এমনই জানা গিয়েছে এয়ার ইন্ডিয়া সূত্রে।

বিশ্বের এই সংকট মুহূর্তে কেন্দ্রের ‘কৃষি উড়ান’ প্রকল্পের আওতায় এই কাজে শামিল হয়েছে এয়ার ইন্ডিয়ার বিমান। এক শীর্ষ আধিকারিক জানাচ্ছেন, “সূচি অনুযায়ী আগামী ১৩ তারিখ এয়ার ইন্ডিয়ার একটি বিমান উড়বে লন্ডনের উদ্দেশে। আর ১৫ তারিখ আরেকটি বিমান যাবে ফ্রাঙ্কফুর্টে। দুটি বিমানেই থাকবে আমাদের কৃষকদের হাতে ফলানো সবজি এবং ফল। বিমান দুটি ফিরবে প্রয়োজনীয় চিকিৎসার সরঞ্জাম নিয়ে।”

[আরও পড়ুন: করোনার উপসর্গ শুনেই অ্যাম্বুল্যান্স দিতে অস্বীকার হাসপাতালের! বিনা চিকিৎসায় মৃত্যু রেলকর্মীর]

চলতি বছরের আর্থিক বাজেটেই কেন্দ্রের তরফে ‘কৃষি উড়ান’ প্রকল্পটি ঘোষণা করা হয়েছে। যার মধ্যে দিয়ে আকাশপথে কৃষিজাত পণ্য বেচাকেনার জন্য পাঠানো হবে। সেই সুবিধা এবার কাজে লাগানো হচ্ছে আন্তর্জাতিক আমদানি-রপ্তানির ক্ষেত্রে। এক সরকারি আধিকারিকের কথায়, “এভাবে সরাসরি বেচাকেনার সুবিধা পাচ্ছেন কৃষকরা।”

এর আগে শনিবার চিনের সাংহাই থেকে এয়ার ইন্ডিয়ার একটি বিমান মুম্বই ফিরেছে চিকিৎসা সামগ্রী নিয়ে। সেসব সামগ্রী এবার দেশের নানা প্রান্তে বণ্টন করে দেওয়া হবে। COVID-19 মোকাবিলায় এয়ার ইন্ডিয়ার মোট ১১৯ টি বিমান কাজ করছে প্রয়োজনীয় জিনিসপত্র আনানেওয়ার জন্য। এছাড়া বেসরকারি সংস্থাগুলির মধ্যে স্পাইসজেট, ইন্ডিগোও আপৎকালীন পরিস্থিতিতে পণ্য পরিবহণকারী বিমান পরিষেবা চালু করেছে।

[আরও পড়ুন: করোনায় আক্রান্ত থানের পুলিশ আধিকারিক, কোয়ারেন্টাইনে আরও ৩৫]

অসামরিক বিমান প্রতিরক্ষা মন্ত্রকের তথ্য অনুযায়ী, স্পাইস জেট এই কাজে সবচেয়ে এগিয়ে। হালকা থেকে ভারী – সমস্ত পণ্য নিয়ে বাণিজ্যিকভাবে আন্তর্জাতিক উড়ান পরিষেবা দিয়ে চলেছে। মন্ত্রকের এক আধিকারিকের কথায়, প্রয়োজনে পণ্য পরিবহণের জন্য প্যাসেঞ্জার কেবিনও ব্যবহার করা হোক। তবে সবটাই হোক অত্যন্ত সতর্কতার সঙ্গে। সবমিলিয়ে, এই মুহূর্তে এয়ার ইন্ডিয়ার বিমান পরিষেবার উপর অনেকাংশে নির্ভরশীল বিভিন্ন দেশে প্রয়োজনীয় সামগ্রী জোগান দেওয়ার পরিষেবা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে