BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বিমানবন্দর, স্টেশনে বিনামূল্যে WiFi ব্যবহারে বাড়ছে সাইবার হানার আশঙ্কা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 20, 2017 11:12 am|    Updated: October 20, 2017 11:12 am

Airport, railway Wi-Fis hotspots for cyber attacks

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রেলস্টেশনে কিংবা বিমানবন্দরে বিনামূল্যে ওয়াই-ফাই ব্যবহার করেন? সেই ‘ফ্রি-ওয়াই ফাই’ ব্যবহারের জেরে আপনার ফোন হ্যাক হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আপনারই অজান্তে সাইবার হানা হতে পারে আপনার ফোনে। এই ওয়্যারলেস পরিষেবার মধ্য দিয়েই সাইবার হামলার শিকার হতে পারেন গ্রাহক।

[WhatsApp নিয়ে এল তাদের সবচেয়ে বড় আপডেট]

চেন্নাইয়ের একটি সরকারি সংস্থা ইন্ডিয়ান কম্পিউটার এমারজেন্সি রেসপন্স টিম (সিইআরটিইন) জানিয়েছে, প্রথমেই এই সাইবার হানার ফলে গ্রাহকের ক্রেডিট ও ডেবিট কার্ডের নম্বর, পাসওয়ার্ড, চ্যাট মেসেজ, ই-মেল সবকিছুর তথ্য জেনে যায় হ্যাকাররা। ভারচুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন), ওয়্যারড নেটওয়ার্ক তুলনামূলকভাবে কম আশঙ্কার বলেও জানিয়েছে কেন্দ্রীয় সরকারি সংস্থা। অ্যান্ড্রয়েড, আইওএস, লিনাক্স, ম্যাকওএস ও উইন্ডোজ নেটওয়ার্কে সাইবার হানা হতে পারে। এই সাইবার হানাকে ‘কি রিইনস্টলেশন অ্যাটাক’ বা ক্র‌্যাক বলা হচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, ‘ফ্রি ওয়াই-ফাই সাইবার হামলার জন্য আদর্শ। যে কোনও ফ্রি ওয়াই-ফাই জোনে হামলা চালিয়ে দুষ্কৃতীরা সাধারণ মানুষের ফোনে ঢুকে পড়তে পারে তাঁদের অনুমতি ছাড়াই।’ ‘প্রতিটি ফ্রি ওয়াই-ফাই নেটওয়ার্কই খুব বিপজ্জনক’, বলছেন সাইবার সিকিউরিটি ওয়ার্কস-এর সিইও রাম স্বরূপ। সাধারণ ইউজারদের কী করতে পারে একজন হ্যাকার? রাম বলছেন, হেন কোনও ক্ষতি নেই যা দুষ্কৃতীরা করতে পারে না এক্ষেত্রে। এখন স্মার্টফোনেই অধিকাংশ মানুষ তাঁদের ব্যাঙ্কের তথ্য, ব্যক্তিগত ছবি, গুরুত্বপূর্ণ পাসওয়ার্ড সংরক্ষিত রাখেন। একজন অসাধু ব্যক্তির হাতে সেই সব তথ্য চলে গেলে কী ক্ষতি হতে পারে, সেটা সহজেই অনুমেয় বলে জানাচ্ছেন রাম। তাঁর পরামর্শ বারবার পাসওয়ার্ড পালটানো, যথেচ্ছ পাবলিক ওয়াই-ফাই ব্যবহার না করার মতো সহজ কিছু নিরাপত্তাবিধি মেনে চললেই বড় ধরনের বিপদ থেকে রক্ষা পাওয়া যাবে।

[যোগ ব্যায়ামের নগ্ন ছবি পোস্ট করে কী বার্তা দিচ্ছেন এই মহিলারা?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে