BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ভারতে ‘লোন উলফ’ হামলার ছক, বাংলাদেশি ধর্মগুরুদের সাহায্য নিচ্ছে আল কায়দা

Published by: Monishankar Choudhury |    Posted: June 12, 2020 12:48 pm|    Updated: June 12, 2020 12:48 pm

Al Qaeda planning ‘lone wolf’ attacks against India

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতকে রক্তাক্ত করার ছক কষছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল কায়দা। দেশে ‘লোন উলফ’ হামলা চালানোর জন্য বাংলাদেশের ইসলামিক ধর্মগুরুদের সাহায্য নিচ্ছে জেহাদি সংগঠনটি। এমনটাই সতর্কবার্তা দিয়েছে ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলি।

[আরও পড়ুন: উর্ধ্বমুখী দেশের করোনা গ্রাফ, উদ্বেগ অনেকটাই বাড়িয়ে আক্রান্ত ৩ লক্ষ ছুঁইছুঁই]

গোয়েন্দারা জানিয়েছেন, ভারতে ‘লোন উলফ’ হামলার পরিকল্পনা করছে ‘আল কায়দা ইন ইন্ডিয়ান সাবকন্টিনেন্ট’ (AQIS)। ‘লোন উলফ’ মানে একাকী শিকারি। এই পদ্ধতিতে কোনও ব্যক্তি বিশেষকে মগজ ধোলাই করে একা আত্মঘাতী হামলা চালাতে উৎসাহী করে তোলা হয়। এক্ষেত্রে ওই ব্যক্তির সরাসরি সন্ত্রাসবাদী সংগঠনের সঙ্গে কোন যোগ থাকে না। ইন্টারনেট বা জিহাদি বইপত্রের মাধ্যমে তার মধ্যে পরোক্ষে ধর্মীয় উন্মাদনা জাগিয়ে তোলা হয়। বিশ্লেষকদের মতে, ‘লোন উলফ’ হামলাকারীকে খুঁজে পাওয়া অত্যন্ত কঠিন। কারণ জঙ্গি সংগঠনগুলির উপর নিয়মিত নজর রাখেন গোয়েন্দারা। তবে নিজের বাড়িতে বসে ইন্টারনেটে জেহাদি ওয়েবসাইট দেখে কেউ হামলা চালানোর পরিকল্পনা করলে তা রুখে দেওয়া খুব কঠিন।

জানা গিয়েছে, হিন্দুত্ববাদী নেতা, ভারতের গোয়েন্দা সংস্থার কর্তা, বড় ব্যবসায়ী ও বেশ কিছু নামজাদা ব্যক্তিদের উপর লোন উলফ হামলার প্রস্তুতি নিচ্ছে আল কায়দা। আর এই হামলার জন্য বাংলাদেশের ইসলামি ধর্মগুরুদের মদত নিচ্ছে সংগঠনটি। বাংলাদেশে আল কায়দার নেতারা এরই মধ্যে সেখানকার ইসলামি গুরুদের সঙ্গে আলোচনা সেরে ফেলেছে। ভারতে লোন উলফ হামলার জন্য দ্রুত প্রস্তুতি নিতে বলা হয়েছে তাদের। এই নৃশংস হামলার জন্য যা যা সরঞ্জাম লাগবে সেগুলি দ্রুত বিভিন্ন জায়গা থেকে সরবরাহ করা হবে বলেও জানানো হয়েছে। গোয়েন্দা সংস্থার  রিপোর্ট অনুযায়ী, বাংলাদেশ থেকে লোক নিয়োগও চলছে আল কায়দায়। বাংলাদেশের প্রত্যন্ত এলাকা থেকে যুবকদের দলে নেওয়ার কাজ শুরু করছে জঙ্গি সংগঠনটি।

[আরও পড়ুন: ভারতের করোনা প্যাকেজ পাকিস্তানের জিডিপির সমান, ইমরানকে কটাক্ষ বিদেশমন্ত্রকের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে