BREAKING NEWS

১১ জ্যৈষ্ঠ  ১৪২৭  সোমবার ২৫ মে ২০২০ 

Advertisement

বাড়ির বাইরে বের হলে মাস্কে মুখ ঢাকুন, নির্দেশিকায় বদল কেন্দ্রের

Published by: Paramita Paul |    Posted: April 4, 2020 2:04 pm|    Updated: April 4, 2020 10:09 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাস্ক ব্যবহারের নির্দেশিকায় বদল। শুধুমাত্র করোনা আক্রান্ত, স্বাস্থ্যকর্মীরা নন, বাইরে বের হলে সকলকেই মাস্ক ব্যবহারের পরামর্শ দিচ্ছে কেন্দ্র সরকার। অভিযোগ উঠছে, বাজারে ক্লিনিকাল মাস্ক পাওয়া যাচ্ছে না। ফলে বাড়িতে তৈরি পুনর্ব্যবহারযোগ্য মাস্ক ব্যবহারের উপর জোর দিচ্ছে কেন্দ্র সরকার। এ বিষয়ে শনিবার অ্যাডভাইসরি জারি করেছে স্বাস্থ্য মন্ত্রক। প্রসঙ্গত, শুক্রবারই আমেরিকায় এখই ধরনের অ্যাডভাইসরি জারি করা হয়েছে। কারণ, সে দেশের গবেষকরা মনে করছেন, হাঁচি-কাশি থেকে নয় নিশ্বাস-প্রশ্বাস এমনকী কথা বললেও ছড়াতে পারে মারণ ভাইরাস করোনা। বলাইবাহুল্য এরপরই সংক্রমণ রুখতে নির্দেশিকায় বদল আনছে দেশগুলি।

চিনের ইউহান প্রদেশ থেকে ছড়ানো করোনা বিশ্বব্যপী মহামারির আকার নিয়েছে। তার ছোবল থেকে বাঁচতে পারেনি ভারতও। লকডাউন ঘোষণা করেও পরিস্থিতির উন্নতি ঘটেনি। লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এদেশে আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই তিন হাজার ছুঁইছুঁই। করোনার বলি এখনও পর্যন্ত ৬২ (তিন বিদেশি-সহ ৬৫)। এর মধ্যেই উদ্বেগ বাড়িয়েছে দিল্লির নিজামুদ্দিনের ধর্মীয় সমাবেশের যোগদানকারী হাজার হাজার ব্যক্তি। দেশ, বিদেশ থেকে সেখানে যাওয়া মানুষজনকে চিহ্নিত করতে কার্যত হিমশিম দশা প্রশাসন, পুলিশ কর্তাদের। ইতিমধ্যেই তাঁদের বেশ কয়েকজনের শরীরে নোভেল করোনার জীবাণু মিলেছে। বাড়ছে গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা। কোয়ারেন্টাইনে রাখা হয়েছে কয়েক হাজার জনকে। চিন্তা বাড়াচ্ছে মুম্বইয়ের ধারাভি বসতির সংক্রমণও। এমন পরিস্থিতিতেও অবশ্য দেশের বিভিন্ন প্রান্তে লকডাউন অমান্য করেই রাস্তায় ভিড় জমাচ্ছেন সাধারণ মানুষ। এমন পরিস্থিতিতেই মাস্ক ব্যবহার নিয়ে নিজেদের অবস্থান থেকে ১৮০ ডিগ্রি সরে দাঁড়াল কেন্দ্র সরকার।

[আরও পড়ুন : করোনা যুদ্ধে শামিল ডিআরডিও, স্বাস্থ্য কর্মীদের জন্য বানাচ্ছে বিশেষ সুট]

কী বলা হয়েছে সেই অ্যাডভাইজরিতে? যারা শারীরিকভাবে সুস্থ কিন্তু শ্বাসকষ্টের ধাত রয়েছে, তাঁরা মুখ ঢেকে ঢেকে রাখুন। বিশেষত বাড়ির বাইরে বের হলে মুখ ঢাকার ব্যবস্থা করুন। সকলকে সুস্থ রাখতে সাহায্য করবে এই পদক্ষেপ। তবে মাস্ক অনেক সময় পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ উঠছে। সেক্ষেত্রে বাড়িতে তৈরি মাস্ক ব্যবহারের পরামর্শ দিয়েছে কেন্দ্র। অ্যাডভাইজরিতে বলা হয়েছে, এক টুকরো পরিষ্কার কাপড় দিয়ে মাস্ক বানানো যেতে পারে। তবে একজনের মাস্ক অন্য কারোর ব্যবহার করা উচিত নয়। বারবার ধুয়ে পরিষ্কার করে এই মাস্ক ব্যবহার করা যেতে পারে বলে জানাচ্ছে কেন্দ্র।

[আরও পড়ুন : ‘করোনার বিরুদ্ধে লড়াইকে সাম্প্রদায়িক রূপ দেবেন না’, দলের নেতাদের হুঁশিয়ারি নাড্ডার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement