Advertisement
Advertisement
Amit Shah

লাগাতার জঙ্গি হামলার মধ্যেই শুরু অমরনাথ যাত্রা, কাশ্মীরের নিরাপত্তায় একগুচ্ছ নির্দেশ শাহর

পরপর জঙ্গি হামলায় কেঁপে উঠেছে কাশ্মীর। এহেন পরিস্থিতিতে চলতি মাস থেকেই শুরু হচ্ছে অমরনাথ যাত্রা। তাই কাশ্মীরে সন্ত্রাসদমন নিয়ে রবিবার উচ্চ পর্যায়ের বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। ৬ ঘণ্টা ধরে এই বৈঠক চলেছে। কাশ্মীর নিয়ে বেশ কিছু নির্দেশিকা দিয়েছেন তিনি।

Amit Shah ended first round meeting on Kashmir security
Published by: Anwesha Adhikary
  • Posted:June 16, 2024 5:29 pm
  • Updated:June 16, 2024 6:05 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরপর জঙ্গি হামলায় কেঁপে উঠেছে কাশ্মীর। এহেন পরিস্থিতিতে চলতি মাস থেকেই শুরু হচ্ছে অমরনাথ যাত্রা। তৃতীয়বার ক্ষমতায় এসে হঠাৎই যেন কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে কাশ্মীর। সেই কাশ্মীরে সন্ত্রাসদমন নিয়ে রবিবার উচ্চ পর্যায়ের বৈঠক করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। ৬ ঘণ্টা ধরে এই বৈঠক চলেছে। কাশ্মীর নিয়ে বেশ কিছু নির্দেশিকা দিয়েছেন তিনি।

রবিবার দিল্লিতে আয়োজিত ওই বৈঠকে উপস্থিত ছিলেন জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল (Ajit Doval), কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভল্লা, সেনাপ্রধান জেনারেল মনোজ পাণ্ডে, এবং হবু সেনাপ্রধান উপেন্দ্র দ্বিবেদী, আইবি ডিরেক্টর তপন ডেকা, সিআরপিএফের ডিরেক্টর জেনারেল অনিশ দয়াল সিং, কাশ্মীর পুলিশের ডিজিপি (DGP) আরআর সোয়াইন এবং অন্যান্য নিরাপত্তা এজেন্সির শীর্ষ আধিকারিকরা।

[আরও পড়ুন: তেষ্টায় হাহাকার দিল্লিবাসীর, জলসংকটের প্রতিবাদে জল বোর্ডে ভাঙচুর বিজেপি মহিলা মোর্চার

দীর্ঘ ছঘণ্টা ধরে এই উচ্চপর্যায়ের বৈঠক চলে। বিকেলে বৈঠক শেষ হওয়ার পরে জানা যায়, কাশ্মীরের জন্য ‘জিরো টেরর প্ল্যান’ তৈরি করতে নির্দেশ দিয়েছেন শাহ। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়, এরিয়া ডমিনেশন এবং জিরো টেরর প্ল্যানের মাধ্যমে যেভাবে কাশ্মীরে (Kashmir) সাফল্য মিলেছে, জম্মুর জন্যও সেইভাবেই কাজ করতে হবে। শাহ আরও বলেছেন, সমস্ত নিরাপত্তারক্ষা সংস্থাগুলোকে এক মিশন ভেবে কাজ করতে হবে যেন দ্রুত সমস্যার মোকাবিলা করা যায়। প্রত্যেক সংস্থার কাজের মধ্যে যেন সামঞ্জস্য থাকে। 

স্বরাষ্ট্রমন্ত্রীর কথায়, কাশ্মীরের হামলার ঘটনাকে এখন ছায়াযুদ্ধ বলা যেতে পারে। আগের মতো ষড়যন্ত্র করে আক্রমণ শানাতে পারে না জঙ্গি সংগঠনগুলো। তবে সন্ত্রাসবাদকে সমূলে উৎখাত করাই মোদি সরকারের লক্ষ্য বলে জানিয়েছেন শাহ। অন্যদিকে, আগামী ২৯ জুন থেকে শুরু হচ্ছে অমরনাথ যাত্রা (Amarnath Yatra)। সূত্রের দাবি, কোনওভাবেই যাতে তীর্থযাত্রীদের কোনওরকম সমস্যায় না পড়তে হয়, নিরাপত্তা আধিকারিকদের সেটা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন শাহ।

[আরও পড়ুন: NCERT সিলেবাস থেকে এবার সরল বাবরি! মসজিদের অতীত অস্তিত্ব মুছতেই পদক্ষেপ?

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ