BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২২ অক্টোবর ২০২০ 

Advertisement

বিজেপির সঙ্গে নেই ‘বন্ধু’ জগনও! NPR বিরোধী প্রস্তাব আনছে অন্ধ্রপ্রদেশ

Published by: Subhajit Mandal |    Posted: March 4, 2020 11:47 am|    Updated: March 4, 2020 11:47 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অসময়ের বন্ধু। রাজ্যসভায় যখনই প্রয়োজন পড়েছে, বিজেপিকে সাহায্য করেছে ওয়াইএসআর কংগ্রেস পার্টি। কিন্তু, এনপিআর(NPR) প্রশ্নে তাঁরাও আর সঙ্গে দিচ্ছে না গেরুয়া শিবিরের। কেন্দ্র সরকার প্রস্তাবিত নয়া এনপিআর নিয়ে প্রবল আপত্তি তুলল অন্ধ্রপ্রদেশের শাসকদল। খোদ মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি (YS Jagan Mohan Reddy) জানিয়ে দিলেন, মোদি সরকার প্রস্তাবিত নয়া এনপিআর রাজ্যের সংখ্যালঘুদের মধ্যে আতঙ্কের সৃষ্টি করছে। তাই অন্ধ্রপ্রদেশ বিধানসভায় এর বিরুদ্ধে প্রস্তাব আনা হবে।

[আরও পড়ুন: এবার টার্গেট মধ্যপ্রদেশ! সরকার ফেলতে কংগ্রেসের ৮ বিধায়ককে ‘আটকে’ রাখল বিজেপি]

ইতিমধ্যেই বিজেপি-জেডিইউ জোট শাসিত বিহারে নতুন এনপিআর বিরোধী প্রস্তাব পাশ হয়েছে। তাতে বলা হয়েছে, কেন্দ্রের বর্তমান সরকার যে ফরম্যাটে এনপিআর কার্যকর করতে চাইছে, তার প্রয়োজন নেই। মুখ্যমন্ত্রী নীতীশ কুমার সাফ জানিয়েছেন, বিহারে যদি এনপিআর কার্যকর করতে হয়, তাহলে তা করতে হবে ২০১০ সালে ইউপিএ সরকার প্রস্তাবিত ফরম্যাটে। একইভাবে অন্ধ্রের মুখ্যমন্ত্রী ওয়াইএস জগনমোহন রেড্ডিও জানিয়ে দিলেন, অন্ধ্রপ্রদেশে কেন্দ্র প্রস্তাবিত নতুন ফরম্যাটের এনপিআর চালু করতে চান না তিনি। কেন্দ্রের কাছে তাঁর অনুরোধ, ২০১০ সালে পুরনো এনপিআর ফিরিয়ে আনা হোক।

National Population Register

[আরও পড়ুন: ভারতে আরও বাড়ছে করোনা আতঙ্ক, একলাফে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২১]

মঙ্গলবার সন্ধ্যায় টুইটারে জগনমোহন রেড্ডি জানিয়েছেন, “নতুন ফরম্যাটে প্রস্তাবিত এনপিআরে এমন কিছু প্রশ্ন আছে, যা সংখ্যালঘুদের মধ্যে আতঙ্ক তৈরি করছে। এটা নিয়ে আমরা আমাদের দলে বিস্তর আলোচনা করেছি। আলোচনা শেষে ঠিক করা হয়েছে, আমরা কেন্দ্রকে অনুরোধ করব ২০১০ সালের এনপিআর ফিরিয়ে আনা হোক। তাছাড়া, আসন্ন বিধানসভা অধিবেশনে আমরা বর্তমান এনপিআরের বিরুদ্ধে একটি প্রস্তাবও আনব।”

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement