১৯ অগ্রহায়ণ  ১৪২৯  মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অপ্রতিরোধ্য সেনা! বরফে হাঁটু-ডোবা রাস্তা পেরিয়ে অন্তঃসত্ত্বাকে হাসপাতালে পৌঁছে দিলেন জওয়ানরা

Published by: Biswadip Dey |    Posted: January 7, 2021 3:28 pm|    Updated: January 7, 2021 3:32 pm

Army jawans wade through knee-deep snow to carry pregnant woman to hospital | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিপদ যখন আসে তখন এভাবেই আসে। গত তিনদিন ধরে লাগাতার প্রবল তুষারপাত হয়ে চলেছে জম্মু ও কাশ্মীরে (J&K)। বহু রাস্তাই অবরুদ্ধ। এই পরিস্থিতিতে অন্তঃসত্ত্বা মেয়ের (Pregnant woman) প্রসব বেদনা শুরু হলে রীতিমতো আতঙ্কিত হয়ে পড়ে তাঁর পরিবার। হাসপাতালে নিয়ে যাওয়ার সব পথ বন্ধ। রাস্তায় হাঁটতে গেলে হাঁটু পর্যন্ত ডুবে যাচ্ছে বরফের মধ্যে। কী হবে এবার? এই পরিস্থিতিতে মুশকিল আসানের ভূমিকায় দেখা গেল ভারতীয় সেনাকে (Indian Army)। শেষ পর্যন্ত সেনার সাহায্যেই হাসপাতালে পৌঁছলেন ওই মহিলা।

গত বুধবার উত্তর কাশ্মীরের কুপওয়াড়া জেলার বাসিন্দা মহম্মদ মীর ফোন করে তাঁদের অসহায় পরিস্থিতির কথা জানান সেনাকে। খবর পেয়েই এলাকায় টহলরত জওয়ানরা দ্রুত পৌঁছে যান তাঁর বাড়িতে। মীরের মেয়েকে স্ট্রেচারে তুলে বরফে ডুবে থাকা রাস্তাতেই প্রায় এক কিলোমিটার দূরের প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যান তাঁরা। দ্রুত সেখানে নিয়ে আসা হয় এক স্থানীয় নার্সকে। সেখানে ওই অন্তঃসত্ত্বার রক্তচাপ পরীক্ষা করে প্রাথমিক শুশ্রুষা শুরু করে দেওয়া হয়।

[আরও পড়ুন: কাল ফের দেশজুড়ে ভ্যাকসিনের মহড়া, আজ সব রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীদের নিয়ে বৈঠক কেন্দ্রের]

ইতিমধ্যেই সেখান থেকে তিন কিলোমিটার দূরে গাড়ির বন্দোবস্ত করা হয়। বরফে ঢাকা রাস্তা পেরিয়ে আর এগোতে পারেনি গাড়িটি। ফের স্ট্রেচারে করে স্বাস্থ্যকেন্দ্র থেকে গাড়ি পর্যন্ত তাঁকে পৌঁছে দেন জওয়ানরাই। জানা গিয়েছে, পরে সন্ধেবেলা হাসপাতালে একটি সুস্থ শিশুর জন্ম দিয়েছেন ওই  মহিলা। তিনি ও তাঁর সদ্যোজাত সন্তান দু’জনেই ভাল আছেন।

জওয়ানদের তৎপরতা ও দায়িত্ববোধে মুগ্ধ মহিলার পরিবার। সময়মতো সেনা না পৌঁছলে কী হত ভাবতেই শিউরে উঠছেন তাঁরা। অবশেষে স্বস্তির খবর পাওয়ার পর সেনাবাহিনীর প্রতি তাঁদের কৃতজ্ঞতা প্রকাশ করেছেন মহম্মদ মীর ও তাঁর পরিবারের বাকিরা।

[আরও পড়ুন: ‘সার্জিকাল স্ট্রাইক নিয়ে বাড়াবাড়ি রকমের প্রচার করেছেন মোদি’, আত্মজীবনীতে কটাক্ষ প্রণববাবুর]

এদিকে গত কয়েকদিনের টানা তুষারপাতে বিধ্বস্ত কাশ্মীর। রাস্তা পরিষ্কার করার সরঞ্জামও পৌঁছনো মুশকিল হয়ে পড়ছে। এমন পরিস্থিতিতে বরাবরই অসুস্থ ব্যক্তি ও অন্তঃসত্ত্বাদের সাহায্য করতে এগিয়ে আসতে দেখা গিয়েছে ভারতীয় সেনাকে। এবারও একই ভাবে নিরলস সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন আর্মি জওয়ানরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে