BREAKING NEWS

১৯ আষাঢ়  ১৪২৭  রবিবার ৫ জুলাই ২০২০ 

Advertisement

করোনা আতঙ্কে বাতিল কামাখ্যার অম্বুবাচী মেলা, ১ মাস বন্ধ থাকবে মন্দিরের ফটক

Published by: Sucheta Chakrabarty |    Posted: June 2, 2020 8:59 am|    Updated: June 2, 2020 8:59 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৮ জুন থেকে খুলছে না অসমের বিখ্যাত কামাখ্যা মন্দির (Kamakhya Temple)। করোনা সংক্রমণের ভয়ে ৩০ জুন পর্যন্ত মন্দিরের ফটক ভক্তদের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। ফলে ঐতিহ্যে ছেদ ঘটিয়ে বাতিল করে দেওয়া হয়েছে অম্বুবাচী মেলাও।

আশা ছিল সব ঠিক হয়ে যাবে। কিন্তু কোথায় কী! ভক্তের সঙ্গে ভগবানের সাক্ষাৎ হল না। কেন্দ্রের নির্দেশ মেনে ৮ জুন থেকে খুলছে না অসমের কামাখ্যা মন্দির। অসমের বাকি মন্দিরগুলি খুলে দেওয়া হলেও বন্ধ রাখা হবে ঐতিহ্যবাহী কামাখ্যা মন্দিরের দরজা। কারণ একটাই, সংক্রমণের আশঙ্কা। তাই ভক্তদের জীবনের ঝুঁকি নিয়ে মন্দিরে জমায়েত হতে দিতে রাজি নয় কামাখ্যা মন্দির কর্তৃপক্ষ। সংক্রমণের ভয়ে মন্দির বন্ধ রাখায় এবছর অনুষ্ঠিত হবে না বার্ষিক ‘অম্বুবাচী মেলা’ও। প্রতি বছর জুন মাসে অনুষ্টিত হয় এই মেলা। লকডাউনের প্রথম পর্বেই সংক্রমণের মাত্রা দেখে এই মেলা বাতিল করার আনুষ্ঠানিক ঘোষণা করা হয়। তবুও মনের কোণে কোথাও ক্ষীণ আশার আলো ছিল যে, সব ঠিক হয়ে যাবে। দেশ দেশান্তর থেকে ভক্তদের সমাগম না হলেও মন্দিরে পুজোর আয়োজন করা যাবে স্থানীয়দের নিয়ে। সেই আশায় জল ঢেলে মন্দির কর্তৃপক্ষ জানান যে, ৩০ জুন পর্যন্ত কোনও ভক্তকেই মন্দিরে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। দেশে যে হারে ভাইরাসের সংক্রমণ গতি বৃদ্ধি করছে তাতে রীতিমত আতঙ্কে কাঁটা হয়েছেন মন্দির কর্তৃপক্ষ।

[আরও পড়ুন:‘এখনও আগের মতোই শক্তিশালী করোনা’, লকডাউন তোলা নিয়ে সতর্কতা WHO’র]

প্রতি বছর ‘মা কামাখ্যা দেবালয়’ কর্তৃপক্ষ ‘অম্বুবাচী মেলা’র আয়োজন করে থাকে। এই বছর এপ্রিলেই সংস্থার তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে যে সংক্রমণের আশঙ্কায় কামাখ্যায় মহোৎসব হবে না। কোনও তীর্থ যাত্রী, সাধু-সন্ন্যাসীরা যাতে সেই উৎসবের জন্য কামাখ্যায় না যান তার জন্য অনুরোধ করা হয়েছিল। সংস্থার পক্ষ থেকে প্রেস বিবৃতি প্রকাশ করে ভক্তদের জন্য আগাম মেলা বাতিলের ঘোষণাও করা হয়। পঞ্জিকা অনুসারে এই বছরে অম্বুবাচি পড়েছে ২২ জুন থেকে ২৬ জুন। কিন্তু সেই উৎসব এবার স্থগিত থাকবে।

[আরও পড়ুন:পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতে উদ্যোগ ১২ বছরের নয়ডা কিশোরীর, দান সঞ্চয়ের ৪৮ হাজার টাকা]

ফলে প্রবল হতাশার সঙ্গেই মন্দির কর্তৃপক্ষ জানান, “খুব সামান্য আচরণ বিধি মেনেই মন্দিরে পুজো করা হবে। তবে বাইরের কাউকে মন্দিরে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। শুধুমাত্র পুরোহিত ও মন্দির কর্তৃপক্ষ সেখানে উপস্থিত থাকবেন।” সোমবারই নতুন করে ২৯ জনের শরীরে করোনা ভাইরাসের সন্ধান মিলেছে। ফলে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হল ১৩৯০জন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement