Advertisement
Advertisement

Breaking News

ATM

ফের আমজনতার পকেটে টান, অনেক বাড়তে পারে এটিএম ব্যবহারের খরচ

২০২১ সালে শেষ বার এই খরচ বৃদ্ধি করা হয়।

ATM cash withdrawals to cost you more
Published by: Subhajit Mandal
  • Posted:June 14, 2024 9:36 am
  • Updated:June 14, 2024 9:36 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আম আদমির পকেটে চাপ বাড়িয়ে বাড়তে চলেছে এটিএম ব‌্যবহারের খরচ। কনফেডারেশন অফ এটিএম ইন্ডাস্ট্রি বা সিএটিএমআইয়ের পক্ষ থেকে প্রস্তাব দেওয়া হয়েছে প্রতি লেনদেনের জন‌্য ধার্য খরচ বৃদ্ধি করে ২৩ টাকা করা হোক। ২০২১ সালে শেষ বার এই খরচ বৃদ্ধি করা হয়।

২০২১ সালে সরকারের তৈরি নিয়ম বাবদ খরচ বৃদ্ধি করে প্রতি লেনদেনে ১৫ টাকা করা হয়েছিল। এবার তা বাড়তে চলেছে আরেক ধাপ। আরবিআই (RBI) প্রতিটি ব‌্যক্তিকে নিজের ব‌্যাঙ্কের এটিএম থেকে পাঁচটি এবং অন‌্য ব‌্যাঙ্কের এটিএম থেকে তিনটি লেনদেন বিনামূল্যে করতে অনুমোদন দেয়। তার পর প্রতিটি লেনদেনের ক্ষেত্রে বাড়তি অর্থ গুনতে হয় গ্রাহকদের।

Advertisement

[আরও পড়ুন: দুবাইয়ের ধাঁচে এবার পুজোর আগে কলকাতায় শপিং ফেস্টিভ্যাল, উদ্যোগ মুখ্যমন্ত্রীর]

ব‌্যাঙ্কে কর্মিসংখ‌্যা কমিয়ে প্রযুক্তিতে অভ‌্যস্ত মানুষকে ব‌্যাঙ্কের কাজ নিজেই করার লক্ষ্যে নেট ব‌্যাঙ্কিং এবং এটিএম পরিষেবায় জোর দেয় রিজার্ভ ব‌্যাঙ্ক এবং ন‌্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া। সিএটিএমআই-এর তরফে বলা হয়েছে ব‌্যবসায় বেশি অর্থ আনার উদ্দেশ্যেই এই খরচ বৃদ্ধির প্রস্তাব। কিন্তু নয়া এই প্রস্তাবে ছাড়পত্র পেলে সাধারণ গ্রাহকদের উপর চাপ অনেকটাই বাড়বে।

Advertisement

[আরও পড়ুন: রাজ্যসভায় মনোনয়ন পেশ অজিত পওয়ারের স্ত্রীর, জিতলেই মোদির ক্যাবিনেটে!]

উল্লেখ্য, কেন্দ্রের নরেন্দ্র মোদি (Narendra Modi) সরকারই গত কয়েক বছর ধরে লাগাতার ক্যাশলেস লেনদেন, অনলাইন লেনদেনে জোর দিচ্ছে। লকডাউনের সময় অনলাইন লেনদেন অনেকটাই বেড়েছে। এবার এটিএমের ব্যবহারের খরচ আরও বাড়লে এটিএমের ব্যবহারও কমবে। আরও বাড়বে অনলাইন এবং ইউপিআই লেনদেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ