BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

এক-দু’বার নয়, অন্তত ৩৫ বার লালকেল্লার ভাষণে এই শব্দ বললেন প্রধানমন্ত্রী

Published by: Paramita Paul |    Posted: August 15, 2020 1:52 pm|    Updated: August 15, 2020 1:52 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহে দেশজুড়ে পালিত হচ্ছে ৭৪ তম স্বাধীনতা দিবস (Independence Day)। শনিবার সকালে লালকেল্লা থেকে দেশবাসীর জন্য একাধিক বড় ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। মহামারীর আবহেই দেশকে আত্মনির্ভর করার স্বপ্ন দেখিয়েছেন তিনি।  স্বাধীনতার ৭৫ বছরের আত্মনির্ভর (Atmanirbhar) হওয়ার লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছেন মোদি। হিসেব বলছে, লালকেল্লার গোটা ভাষণে অন্তত ৩৬ বার ‘আত্মনির্ভর’ শব্দটি ব্যবহার করেছেন প্রধানমন্ত্রী। ৩৬ বার উচ্চারণ করেছেন ‘নাগরিক’ (Citizen) শব্দটাও। এরপরেই রয়েছে করোনা ভাইরাস। হিসেব বলছে, অন্তত ২৫ বার ‘করোনা ভাইরাস’ (Corona Virus) শব্দটি ব্যবহার করেছেন প্রধানমন্ত্রী। 

লালকেল্লায় প্রধানমন্ত্রী আত্মনির্ভরতার শপথ নেওয়ার জন্য গোটা দেশকে একটি পরিবারের সঙ্গে তুলনা করেন। বলেন, “২০-২১ বছর বয়সের পর পরিবারের তরুণ সদস্যদেরও নিজের পায়ে দাঁড়াতে হয়। তাই স্বাধীনতার ৭৫ তম বছরে আমাদেরও নিজের পায়ে দাঁড়াতে হবে। আজ দুনিয়ার সব দেশের অর্থনীতি একে অপরের সঙ্গে যুক্ত। এই পরিস্থিতিতে আমাদের নিজেদের শক্তিশালী হতে হবে। নিজেরা শক্তিশালী হলে তবেই গোটা বিশ্বের কল্যাণ করা সম্ভব।”

[আরও পড়ুন : এবার ‘এক দেশ, এক হেলথ কার্ড’, স্বাধীনতা দিবসে বড় ঘোষণা প্রধানমন্ত্রীর]

তবে আত্মনির্ভরতার এই লড়াই সহজ হবে না বলে মেনে নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর কথায়, “আমি যখন আত্মনির্ভরতার কথা বলি, অনেকেই রসিকতা করে। আমি জানি আমাদের সামনে লক্ষ লক্ষ বাধা আছে। কিন্তু আমাদের সামনে লক্ষ লক্ষ বাধা যেমন আছে, তেমনি কোটি কোটি সমাধানও আছে। আসুন আমরা একজোট হয়ে সংকল্প করি, স্বাধীনতার ৭৫ তম বছরের আগে আমরা শপথ নিই, এখন থেকে ‘ভোকাল ফর লোকাল’ই আমাদের আপ্তবাক্য হয়ে উঠবে।” সবমিলিয়ে প্রধানমন্ত্রীর গোটা ভাষণ জুড়েই ছত্রে ছত্রে ছিল আত্মনির্ভরতার কথা। তাই গোটা ভাষণে সবচেয়ে বেশিবার এই শব্দটাই ব্যবহার করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

[আরও পড়ুন : ‘নয়া শিক্ষানীতি ভারতের শিক্ষার্থীদের বিশ্ব নাগরিক করে তুলবে’, লালকেল্লার ভাষণে বললেন মোদি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement