BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

অযোধ্যায় এবার রামের নামে তৈরি হচ্ছে বিমানবন্দর, যোগী সরকারের উদ্যোগ

Published by: Paramita Paul |    Posted: September 10, 2020 5:51 pm|    Updated: September 10, 2020 6:01 pm

Ayodhya to now get ‘Lord Ram’ international airport within 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার শ্রী রামের নামে বিমানবন্দর গড়ছে উত্তরপ্রদেশ সরকার। এমনিতেই যোগীর রাজ্যে বিদেশি পর্যটকদের আনাগোনা লেগেই থাকে। রামমন্দির (Ram Mandir) গড়া হলে সেই যাতায়াত আরও বাড়বে বলে মনে করছে প্রশাসন। তাই এবার অযোধ্যাতেই (Ayodhya) তৈরি হচ্ছে আন্তর্জাতিক বিমানবন্দর। সেই বিমানবন্দরেরই নাম রাখা হবে শ্রী রামের নামে।

২০১৭ সাল থেকে বিমানবন্দর নির্মাণের কাজ শুরু হয়েছে। প্রথমে এটিকে এটিআর-৭২ বিমানের জন্য প্রস্তুত করা হয়েছিল। তখন রানওয়ে ১৬৮০ মিটার দূরত্বের রাখা হবে বলে ঠিক হয়। পরে সেটিকে এ-321, ২০০ আসনের বিমান ওঠা-নামার জন্য সম্প্রসারণ করার সিদ্ধান্ত হয়। তখন রানওয়ের দূরত্ব ২৩০০ মিটার রাখা হবে বলে ঠিক হয়। কিন্তু এর পর এই বিমানবন্দরকে বোয়িং বিমানের ওঠা-নামার জন্য প্রস্তুত করতে চেয়েছিলেন যোগী আদিত্যনাথ। তখনই তিনি বিমানবন্দরের নাম পরিবর্তনের সিদ্ধান্ত নেন। সূ্ত্রের খবর, বিমানবন্দরের নাম হবে শ্রীরামের নামে। ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে এই বিমানবন্দরের কাজ শেষ হয়ে যাবে। সরকার সূত্রে খবর, যোগী সরকারের তরফে বিমানবন্দর তৈরিতে ৫২৫ কোটি টাকা বরাদ্দ করেছে প্রশাসন। ইতিমধ্যে ৩০০ কোটি টাকা খরচ হয়েছে বলে খবর।

[আরও পড়ুন : ঈশ্বরের ঘরেই জালিয়াতি! রাম মন্দির ট্রাস্টের অ্যাকাউন্ট থেকে উধাও লক্ষাধিক টাকা]

জানা গিয়েছে, আন্তর্জাতিক বিমানবন্দর গড়তে প্রায় ৬০০ একর জমি লাগবে। আন্তর্জাতিক বিমান ওঠানামা করতে রানওয়ে হতে হবে ৩৭৫০ মিটার লম্বা ও ৪৫ মিটার চওড়া। তাই এবার অযোধ্যার বিমানবন্দরের সম্প্রসারণের কাজ শুরু হয়েছে। এ নিয়ে বুধবার কেন্দ্রীয় অসামরিক বিমানমন্ত্রীর সঙ্গে যোগীর বৈঠকও হয়। কেন্দ্রের তরফে সমস্তরকম সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে। তবে এখনও বিমানবন্দরটি আন্তর্জাতিক হিসাবে স্বীকৃতি পায়নি।

[আরও পড়ুন : ‘‌বিশ্বের সেরা যুদ্ধবিমান শ্রেষ্ঠ পাইলটদের হাতেই,’‌ রাফালের অন্তর্ভুক্তি নিয়ে টুইট ধোনির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে