BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

পাঁচ বছরের কম বয়সি বাচ্চাদের জন্য ‘বাল আধার’ আনল UIDAI

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 26, 2018 3:23 pm|    Updated: September 16, 2019 4:42 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কচিকাঁচারাও আর আধারের আওতার বাইরে থাকছে না। এবার তাদের জন্য বিশেষ আধারের পরিকল্পনা ইউআইডিএআই-এর। নীল রংয়ের এই আধার কার্ডের নাম দেওয়া হচ্ছে ‘বাল আধার’। পাঁচ বছরের নিচে প্রত্যেক বাচ্চার জন্য তা বাধ্যতামূলক করা হচ্ছে। তবে তার জন্য বায়োমেট্রিক লাগবে না। পাঁচ বছর পূর্ণ হলেই বিনামূল্যে অভিভাবকরা তা নিকটবর্তী আধার কেন্দ্র থেকে করিয়ে নিতে পারবেন।

[  বাইচুং তৃণমূল ছাড়তেই টুইট রিজিজুর, নয়া রাজনৈতিক সমীকরণের জল্পনা ]

নীল রংয়ের একটি মডেল ‘বাল আধার’ কার্ড টুইট করেছে আধার কর্তৃপক্ষ। স্কুল আইডি বা ফটো আইডি দেখিয়েই এই আধার এনরোলমেন্ট করা যেতে পারে। তখনই কোনও বায়োমেট্রিক পরীক্ষার প্রয়োজন নেই। পাঁচ বছর বয়স পূর্ণ হলে তা করিয়ে নেওয়া জরুরি এবং বাধ্যতামূলক। অন্যান্যদের মতো এখানেও বাচ্চাদের আঙুলের ছাপ, চোখের মণির ছবি, ফেসিয়াল ফটোগ্রাফ লাগবে। এরপর যখন বাচ্চা ১৫ বছর বয়স পূর্ণ করবে, তখন এই বায়োমেট্রিক তথ্যগুলি ফের আপডেট করাতে হবে। দু’টিই নিকটবর্তী আধার কেন্দ্রে গিয়ে বিনামূল্যে করতে পারবেন অভিভাবকরা। তবে পাঁচ বছরের কম বয়সি বাচ্চাদের যে আধার কার্ড থাকবে না, তা নয়। তাদের জন্য জরুরি ভিত্তিতে বাল আধার বানাতে হবে। কিন্তু কী প্রয়োজন এই আধারের? বিদেশে পড়াশোনার সুবিধা বা সরকারি স্কলারশিপের মতো সুযোগ সুবিধা পেতে এই ‘বাল আধার’ প্রয়োজনীয় বলেই জানানো হচ্ছে।

এদিকে বিভিন্ন ক্ষেত্রে আধার সংযোগ নিয়ে এখনও বেশ ধোঁয়াশা। সুপ্রিম কোর্ট এখনও এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত জানায়নি। তবে আধার সংযোগের ক্ষেত্রে যে শেষদিন ধার্য করেছে কেন্দ্র তা বাড়াতে অস্বীকার করেছে দেশের সর্বোচ্চ আদালত। অর্থাৎ আগামী ৩১ মার্চের মধ্যেই তা করে ফেলতে হবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement