BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২২ অক্টোবর ২০২০ 

Advertisement

আফগানিস্তানের উন্নয়নে যুক্ত থাকা ভারতীয়রা পাকিস্তানের টার্গেট, সংসদে সতর্কবার্তা কেন্দ্রের

Published by: Biswadip Dey |    Posted: September 21, 2020 6:53 pm|    Updated: September 21, 2020 6:53 pm

An Images

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানে (Afghanistan) কর্মরত ভারতীয়দের টার্গেট করছে পাকিস্তান (Pakistan)। নানাভাবে তাঁদের ক্ষতি করার চেষ্টা করছে, বিশেষত কাবুল-সহ একাধিক প্রদেশে উন্নয়নের কাজের সঙ্গে যুক্ত। গত ১২ বছর ধরে তাদের উপরে হামলা কিংবা অপহরণের মতো চক্রান্ত করে চলেছে প্রতিবেশী দেশটি। সোমবার সংসদে এমনটাই জানাল কেন্দ্রীয় সরকার।

গত বছরের সেপ্টেম্বর থেকে আফগানিস্তানে কর্মরত চার ভারতীয়কে জঙ্গি হিসেবেও চিহ্নিত করতে চেয়েছিল পাকিস্তান। কিন্তু শেষ পর্যন্ত সেই দাবি ধোপে টেকেনি। রাষ্ট্রসংঘে নাকচ হয়ে যায়। সোমবার লোকসভায় এক লিখিত প্রশ্নের জবাবে এমনটাই জানিয়েছেন বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরলিধরণ।

[আরও পড়ুন : দাঙ্গা নিয়ে ফেসবুক ইন্ডিয়াকে ‘চূড়ান্ত’ সমন পাঠাল দিল্লি বিধানসভা]

তাঁর কথায়, ‘‘পাকিস্তান নানাভাবে আফগানিস্তানে কর্মরত ভারতীয়দের উত্যক্ত করার চেষ্টা করেছে। গত ১২ বছরে সে দেশে নানা উন্নয়নমূলক কর্মকাণ্ডে জড়িয়ে থাকা বহু ভারতীয়দের উপরে হামলা কিংবা অপহরণের চেষ্টা হয়েছে।’’ কেবল ভারতীয়দেরই নয়, ভারতীয় দূতাবাসগুলিকে আক্রমণ করা হয়েছে বলে জানান তিনি। তবে আফগানিস্তান সরকারের সহায়তায় বহু ভারতীয়কে বন্দিত্ব থেকে উদ্ধার করাও সম্ভব হয়েছে বলে জানান বিদেশ প্রতিমন্ত্রী।

[আরও পড়ুন : দেশে করোনা সংক্রমণ কি শিখরে পৌঁছেছে? জানুন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর জবাব]

২০১৮ সালের মে মাসে আফগানিস্তানে অপহরণ করা হয়েছিল সাতজন ভারতীয়কে। সম্প্রতি কাতারে আফগান সরকার ও তালিবানদের মধ্যে সন্ধি আলোচনার পরে সেই ভারতীয়দের মুক্তি দেওয়া হয়েছে। এদিন পাকিস্তানকে একহাত নিয়ে প্রতিমন্ত্রী জানান, ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে পুলওয়ামায় পাকিস্তানের জঙ্গি হামলার নিন্দা হয়েছে বিশ্বজুড়ে। বহু দেশই ঘোষণা করেছে, তারা জঙ্গি কার্যকলাপ চালানোর জন্য পাকিস্তানকে তাদের ভূখণ্ড কোনওভাবেই ব্যবহার করতে দেবে না।

জঙ্গি ক্রিয়াকলাপে মদত দেওয়ার অভিযোগে গত বছর ‘ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স’ পাকিস্তানকে ‘ধূসর তালিকা’য় পাঠিয়ে দিয়েছে বলেও জানিয়েছেন প্রতিমন্ত্রী। তিনি আরও জানান, ভারতের বিরুদ্ধে নাশকতা চালানো ও পাকিস্তানের আশ্রয়ে থাকা জঙ্গি সংগঠনগুলিকে নিষিদ্ধ করে দিয়েছে রাষ্ট্রসংঘ।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement