BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৭  সোমবার ২৫ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা টিকা দেওয়ার আগে দেশে ভ্যাকসিন-প্রতারণা চক্র! সতর্ক করছে পুলিশ

Published by: Biswadip Dey |    Posted: January 2, 2021 10:03 am|    Updated: January 2, 2021 10:09 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টাকার বিনিময়ে কোভিড ভ্যাকসিন (COVID vaccine) নেওয়ার রেজিস্ট্রেশন করা হচ্ছে। এই ধরনের কোনও ইমেল পেলে সেই ষড়যন্ত্রের (Cyber fraud) শিকার হবেন না। দেশের মানুষকে এই সাম্প্রতিক সাইবার স্ক্যামের বিরুদ্ধে সতর্কবার্তা দিচ্ছে পুলিশ।

গত বছর মার্চ মাস থেকে অতিমারি কোভিডের ছোবলে কেউ জীবিকা হারিয়েছেন। কেউ হারিয়েছেন নিজের প্রিয় মানুষকে। এই মুহূর্তে দেশের বহু মানুষ করোনা আতঙ্কে নাজেহাল। এহেন পরিস্থিতিতে নতুন বছরের শুরুতে দেশের মানুষকে ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করার ঘোষণা খানিকটা স্বস্তির হাওয়া নিয়ে এসেছে। তার মধ্যেই দেশের কোনও কোনও প্রান্তে থেকে আবার ভেসে আসছে অন্যরকম খবর। ভ্যাকসিন নিয়ে নিজেকে এবং নিজের পরিবারকে সুরক্ষিত রাখার চিন্তাভাবনা সকলেরই রয়েছে। শুক্রবারই দেশজুড়ে অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার টিকার দেওয়ার ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তৈরি করা বিশেষজ্ঞ প্যানেল। এই ভ্যাকসিন উৎপাদনের দায়িত্বে পুণের সেরাম ইনস্টিটিউট।

[আরও পড়ুন: অপেক্ষার অবসান, ভারতে অক্সফোর্ডের করোনা ভ্যাকসিনে ছাড়পত্র বিশেষজ্ঞ কমিটির]

কিন্তু তার আগেই ভ্যাকসিন নিয়ে নানা মহল থেকে শোনা যাচ্ছে ষড়যন্ত্রের কথা। ‘দ্য নিউজ মিনিট’ পোর্টালে প্রকাশিত খবর অনুযায়ী, সাইব্রাবাদের সাইবার দুর্নীতি সেলের টুইটার অ্যাকাউন্ট থেকে জনস্বার্থে জানানো হয়েছে, “অতিমারীর ভয়কে অস্ত্র করে কোনও কোনও সাইবার ক্রিমিনাল টাকা লুঠ করার পরিকল্পনা করেছে। বিশেষ করে করোনা ভ্যাকসিন দেওয়া হবে বলে রেজিস্ট্রেশন করানোর কথা বলছে। সেই ফাঁদে পা দেবেন না।”

পুলিশ সূত্রে খবর, ভ্যাকসিন দেওয়ার নামে কোনও কোনও দুষ্কৃতী আবার ফোন করে আধার নম্বরও চাইছে। পরে গ্রাহকের ফোনে আসা ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) নিয়ে ব্যাঙ্ক থেকে টাকা হাতানোর চেষ্টা চালাচ্ছে। পুলিশের আবেদন, করোনা ভ্যাকসিন নেওয়ার সঙ্গে আধার নম্বর বা ওটিপি আদানপ্রদান করার কোনও সম্পর্কই নেই। তাই কেউ যেন কারও সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্টের নম্বরও শেয়ার না করেন। যদি কেউ ভ্যাকসিন বা এই সংক্রান্ত কোনও ভুয়ো ফোন পেয়ে থাকেন তাহলে সাইব্রাবাদ সাইবার ক্রাইম পুলিশের সঙ্গে যোগাযোগ করতেও আবেদন জানানো হয়েছে। ফোন নম্বর ৯৪৯০৬১৭৩১০। হোয়াটস অ্যাপে জানাতে চাইলে যোগাযোগ করতে হবে ৯৪৯০৬১৭৪৪৪ নম্বরে।

[আরও পড়ুন: আগামী সপ্তাহে ফের চালু ভারত-ব্রিটেন বিমান পরিষেবা, নয়া স্ট্রেনের আতঙ্কের মাঝেই জানাল কেন্দ্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement