৫ আশ্বিন  ১৪২৮  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

দেশের মধ্যে সবচেয়ে পিছিয়ে পড়া রাজ্য বিহার, কেন্দ্রের ঘোষণায় বিতর্ক

Published by: Subhajit Mandal |    Posted: July 30, 2021 10:56 am|    Updated: July 30, 2021 11:40 am

Bihar is India's most backward state according to Niti Ayog | Sangbad Pratidin

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের সব থেকে পিছিয়ে থাকা রাজ্য বিহার (Bihar)। বলছে কেন্দ্রীয় সরকারের রিপোর্ট। আর তা নিয়েই শুরু হয়েছে রাজনীতির নতুন তরজা।

লোকসভার প্রশ্নোত্তর পর্বে নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেডের (JDU) সাংসদ রাজীব রঞ্জন সিংয়ের এক প্রশ্নের লিখিত জবাবে এমনই বলেছেন কেন্দ্রীয় মন্ত্রী রাও ইন্দরজিৎ সিং। বলেছেন, নীতি আয়োগের ২০২০-২১ সালের রিপোর্ট অনুযায়ী বিহারের কম্পোজিট স্কোর (১০০-র মধ্যে মাত্র ৫২) দেশের সব রাজ্যের মধ্যে কম। তিনি আরও জানিয়েছেন, ১১৫টি মাপকাঠিতে বিচার করেই বিহারের ফল এমন শোচনীয়। কেন্দ্রীয় রিপোর্ট বলছে, বিহারের প্রায় এক তৃতীয়াংশ মানুষ এখনও দারিদ্রসীমার নিচে বসবাস করেন। ৫২.৫ শতাংশ মানুষ বহুমুখী দারিদ্রের সঙ্গে লড়ছেন। বিহারের প্রায় ৪২ শতাংশ শিশুর শারীরিক এবং মানসিক বিকাশ ব্যহত। তাঁরা অপুষ্টিতে ভুগছেন। শুধু তাই নয়, বিহারের শিক্ষার হার মাত্র ৬৪.৭ শতাংশ। যা কিনা গোটা দেশের মধ্যে সর্বনিম্ন।

[আরও পড়ুন: ‘ম্যাচ শুরুর এক মিনিট আগে বদলাতে হয়েছে পোশাক’, Olympics-এ হেরে বিস্ফোরক Mary Kom]

উল্লেখ্য, বিহারের নীতীশ কুমারের নেতৃত্বাধীন সরকারের বড় অংশীদার বিজেপি। আবার কেন্দ্রে নরেন্দ্র মোদি (Narendra Modi) সরকারেরও শরিক নীতীশের জেডিইউ। তাছাড়া বিহারে নীতীশের রাজ আজ থেকে নয়। পরপর চারবার সেরাজ্যের মুখ্যমন্ত্রী হয়েছেন জেডিইউ সুপ্রিমো। এবং টানা তাঁর এই কার্যকালের বেশিরভাগ সময়ই জেডিইউয়ের জোটসঙ্গীও ছিল বিজেপি। স্বাভাবিকভাবেই ‘ডাবল ইঞ্জিন’ সরকারের এমন বেহাল পারফরম্যান্স বিরোধীদের হাতে তুলে দিয়েছে নতুন অস্ত্র। নীতীশ সরকারকে এই ব্যর্থতার জন্য আক্রমণ করেছে বিরোধী RJD। তেজস্বী যাদবের (Tejaswi Yadav) প্রশ্ন, এতদিন ডবল ইঞ্জিন সরকার থাকা সত্ত্বেও সব মাপকাঠিতে কেন পিছিয়ে পড়ছে বিহার? 

[আরও পড়ুন: Tokyo Olympics: দুর্দান্ত লড়াইয়ের পরও হার মেরি কমের, শেষ আরও একটি পদকের আশা]

প্রসঙ্গত, নীতি আয়োগের (Niti Ayog) রিপোর্ট অনুযায়ী, এই মুহূর্তে দেশের সেরা রাজ্য কেরল। দ্বিতীয় স্থানে হিমাচল প্রদেশ এবং তামিলনাড়ু। তৃতীয় অন্ধ্রপ্রদেশ, গোয়া, কর্ণাটক, উত্তরাখণ্ড। শেষের দিক থেকে তিন রাজ্য অসম, ঝাড়খণ্ড এবং বিহার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×