১৪  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ৬ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নীতীশের শিবির বদলের জের! এখনই লোকসভা ভোট হলে বিহারে ধরাশায়ী হবে এনডিএ, বলছে সমীক্ষা

Published by: Subhajit Mandal |    Posted: August 11, 2022 9:03 am|    Updated: August 11, 2022 9:03 am

Bihar Politics: Popularity poll places Tejashwi Yadav ahead of CM Nitish Kumar | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নীতীশ কুমার (Nitish Kumar) সঙ্গ ছেড়ে দেওয়ায় বিহারে ভালমতোই ধাক্কা খেতে চলেছে বিজেপি। আগের বারের তুলনায় গোবলয়ের এই রাজ্যটিতে অনেকটা কমে যেতে পারে বিজেপির আসন সংখ্যা। অন্তত তেমনটাই দাবি করা হচ্ছে এক সমীক্ষক সংস্থার সমীক্ষায়। ওই সমীক্ষায় আরও বলা হয়েছে, এই মুহূর্তে বিহারের সবচেয়ে জনপ্রিয় নেতা তেজস্বী যাদব (Tejashwi Yadav)। নীতীশ কুমারের থেকে তেজস্বীকে অনেক বেশি মানুষ মুখ্যমন্ত্রী পদে চাইছে।

২০১৯ লোকসভা নির্বাচনে (2019 Lok Sabha Election) বিহারে ৫৪ শতাংশ ভোট পেয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্রে মোদি এবং নীতীশ কুমারের নেতৃত্বাধীন এনডিএ। মোট ৪০টি আসনের মধ্যে ৩৯টিই গিয়েছিল তাঁদের দখলে। এরপর অবশ্য ২০২০ বিধানসভা নির্বাচনে এই অঙ্কটা খানিকটা বদলে যায়। সমীক্ষক সংস্থা সি-ভোটারের দাবি, নীতীশ বিজেপির সঙ্গ ছেড়ে আরজেডির হাত ধরায় বিহারের সমীকরণ এখন পুরোপুরি ইউপিএর দিকে ঝুঁকে।

[আরও পড়ুন: পালাবদলের বিহারে ‘বাজিগর’ তেজস্বী যাদব, বিহারে অধিকাংশ মন্ত্রিত্ব পাচ্ছে আরজেডিই]

এখনই ভোট হলে বিহারে এনডিএ-র (NDA) ভোট কমবে ১৩ শতাংশ। তাঁরা পাবে ৪১ শতাংশ ভোট। অন্যদিকে এখনই ভোট হলে মহাজোটের ভোট বাড়বে প্রায় ১৫ শতাংশ। তাঁরা পাবে ৪৬ শতাংশ ভোট। শুধু ভোটের হার নয়, আসনের ভিত্তিতেও বিরাট ধাক্কা খেতে পারে এনডিএ। আগেরবার যেখানে ৩৯টি আসন গিয়েছিল এনডিএ’র দখলে এবার সেখানে এনডিএ পেতে পারে বড়জোর ১৪টি আসন। আর মহাজোটের আসনসংখ্যা ১ থেকে বেড়ে হয়ে যেতে পারে ২৬।

[আরও পড়ুন: মমতার মতো বিরোধী শিবিরের প্রথম সারিতে চলে এলেন নীতীশ কুমারও, বলছেন শত্রুঘ্ন সিনহা]

তবে নীতীশ কুমারের জন্য দুসংসবাদও আছে। বারবার শিবির বদল করায় তাঁর ব্যক্তিগত ভাবমূর্তিতে ধাক্কা লেগেছে। সমীক্ষা বলছে, নীতীশ আর বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে মানুষের প্রথম পছন্দ নন। সেই লড়াইয়ে তাঁকে পিছনে ফেলে অনেকটা এগিয়ে গিয়েছেন তেজস্বী যাদব। সমীক্ষা অনুযায়ী, বিহারের পরবর্তী মুখ্যমন্ত্রী হিসাবে ৪৩ শতাংশ মানুষের পছন্দ তেজস্বীকে। আর নীতীশকে পছন্দ ২৪ শতাংশ মানুষের। বিজেপির কোনও নেতাকে মুখ্যমন্ত্রীর পদে দেখতে চাইছেন মাত্র ১৯ শতাংশ মানুষ। মহিলা, ওবিসি, মুসলিম সব সম্প্রদায়ের মধ্যেই সবচেয়ে জনপ্রিয় নেতা তেজস্বী যাদব।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে