BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কোটায় আটকে থাকা পড়ুয়াদের দায়িত্ব নিতে হবে, বিহার সরকারকে নির্দেশ পাটনা হাই কোর্টের

Published by: Sucheta Chakrabarty |    Posted: April 28, 2020 5:04 pm|    Updated: April 28, 2020 5:04 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পড়াশোনা করতে গিয়ে রাজস্থানের কোটায় (Kota) আটকে বহু পড়ুয়া। লকডাউনে সেখানে আটকে থাকা বিহারের পড়ুয়াদের সমস্ত দায়িত্ব নিতে হবে বিহারের সরকারকে, এমনটাই নির্দেশ দেয় পাটনা হাই কোর্ট। বিহারের এই পড়ুয়াদের খাবার ও ওষুধের দায়িত্বভারও নিতে হবে নিতীশ কুমারের প্রশাসনকে।

লকডাউনেরে জেরে ভিন রাজ্যে কাজ করতে গিয়ে আটকে পড়েছেন পরিযায়ী শ্রমিকরা। তেমনই ভিন রাজ্যে পড়াশোনা করতে যাওয়া পড়ুয়াদেরও একটি কঠিন পরিস্থিতি সামনে দাঁড় করিয়ে দিয়েছে লকডাউন। দীর্ঘ লকডাউনের আবহে ভিন রাজ্যে গিয়ে আটকে পড়েছেন এই পড়ুয়ারা। নিজের রাজ্যের পড়ুয়াদের ফিরিয়ে আনতে সর্বপ্রথম উদ্যোগ দেখতে পাওয়া যায় উত্তরপ্রদেশ সরকারের মধ্যে। সেই পন্থা মেনে কোটায় আটকে থাকা পড়ুয়াদের ফিরিয়ে আনতে উদ্যোগ নেয় বাকি রাজ্যগুলিও। সেই সুরে সুর মিলিয়ে পড়ুয়াদের বিহারে ফিরিয়ে আনার দাবি জানায় আটকে থাকা পড়ুয়াদের পরিজনেরা। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও টুইট করে সোমবার জানান, ভিন রাজ্য আটকে থাকা রাজ্যবাসী ও পড়ুয়াদের ফিরিয়ে আনতে তিনি উদ্যোগী। সেই বিষয়ে তিনি আলোচনা করছেন। টেলি কনফারেন্সের সাহায্যে পাটনা হাই কোর্টে এই বিষয়টি শুনানি হয়। সেই সময়ই বলা হয়, ভিন রাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের মতই খারাপ পরিস্থিতি পড়ুয়াদের। তাই দ্রুত তাঁদের ফিরিয়ে আনার ব্যবস্থা করা হোক। পড়ুয়াদের ফিরিয়ে আনার বিষয়ে প্রথমে বাকি রাজ্যগুলির সমালোচনা করেছিলেন নিতীশ কুমার। তবে পাটনা হাই কোর্টের নির্দেশে বিহার সরকার যে চাপের মুখে পড়ল তেমনটাই মনে করছে অনেকে। পড়ুয়াদের বা পরিযায়ী শ্রমিকদের রাজ্যে ফিরিয়ে আনতে কেন্দ্রের কী পদক্ষেপ হবে তা আগামী সোমবারের মধ্যেই পাটনা হাই কোর্টকে জানাবে কেন্দ্রের প্রতিনিধি দল। তাই আপাতত ৫ মে পর্যন্ত এই বিষয়টির শুনানি স্থগিত রাখা হয়। তবে হাই কোর্টের নির্দেশ মেনে পড়ুয়াদের সাহায্য করতে রাজি আছে বলেই জানায় বিহার সরকার।

[আরও পড়ুন:গ্রিন জোন’ বীরভূমের বাজার খুলতেই মানুষের ঢল, বহিরাগত প্রবেশ রুখতে সিল সীমানা]

অন্যদিকে হাই কোর্টের পর সুপ্রিম কোর্টের আলোচনার সময় জানানো হয়, বাংলা, বিহার ও উত্তরপ্রদেশের প্রচুর পরিযায়ী শ্রমিকরা আটকে রয়েছেন ভিন রাজ্যে। তাঁরা করোনায় আক্রান্ত না হলে পরীক্ষা করে তাদের নিজেদের রাজ্যে ফেরত পাঠিয়ে দেওয়ার দাবিও করা হয় পাটনা হাই কোর্টে।

[আরও পড়ুন:শরীরে ম্যাজমেজে ভাব-প্রচণ্ড ক্লান্তি! করোনার নয়া উপসর্গ নিয়ে চিন্তায় চিকিৎসকরা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement