১৩ মাঘ  ১৪২৯  শনিবার ২৮ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

গরু পাচার কাণ্ড: মা অসুস্থ, দেশে ফিরতে চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ বিনয় মিশ্র

Published by: Paramita Paul |    Posted: January 24, 2023 7:51 pm|    Updated: January 24, 2023 7:51 pm

Binay Mishra approaches SC for protection from arrest to back in India | Sangbad Pratidin

সোমনাথ রায়, নয়াদিল্লি: তাঁকে খুঁজছে গোটা দেশের পুলিশ। পিছিয়ে নেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। জারি হয়েছে লুক আউট নোটিস। কিন্তু গরু ও কয়লা পাচার মামলায় মূল অভিযুক্ত বিনয় মিশ্র অন্য রাষ্ট্রে ঘাঁটি গেড়েছেন। এবার সেই বিনয় মিশ্রই দেশে ফিরতে চান। তাই গ্রেপ্তারি এড়াতে রক্ষাকবচ চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন তিনি।

বিনয় মিশ্রের মা গুরুতর অসুস্থ। তাঁকে দেখতে দেশে ফিরতে চান তিনি। দেশে ফিরলেই গরু ও কয়লা পাচারের মূল অভিযুক্তকে যাতে গ্রেপ্তার না করা হয় তাই রক্ষাকবচ চেয়ে শীর্ষ আদালতে আবেদন করেছেন তিনি। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ২ সপ্তাহ পরে আবেদনের শুনানি করবেন বলে জানিয়েছেন।

[আরও পড়ুন: রাজ্যের বিরুদ্ধে বিপুল তছরুপের অভিযোগ! জনস্বার্থ মামলায় CAG এবং অর্থসচিবকে যুক্ত করল হাই কোর্ট]

শোনা যায়, কয়লা ও গরুপাচার (Coal and Cattle smuggling) কাণ্ডে তাঁর নাম জড়ানোর পরই দেশ ছেড়ে দুবাইয়ে পালিয়ে যান বিনয়। পরে সেখান থেকে সোজা ভানুয়াতু পাড়ি দেন। ভানুয়াতু (Vanuatu)দ্বীপের বেশ কিছু অংশ কিনে তিনি নাগরিক হিসেবে বসবাস করছেন। আগেই দিল্লির আদালত বিনয় মিশ্রকে পলাতক ঘোষণা করেছে। এদিকে বিনয় মিশ্রকে তদন্তকারীদের হাতে প্রত্যর্পণ করা হোক চাইছেন তদন্তকারীরা।

গরু ও কয়লা পাচার মামলায় গোড়া থেকে কেন্দ্রীয় তদন্ত এজেন্সি এনফোর্সমেন্ট ডিরেক্টরেট ও সিবিআইয়ের নজরে ছিলেন বিনয় মিশ্র। তদন্তে জানা যায়, কয়লা ও গরু পাচারের লভ্যাংশের মোটা টাকা প্রভাবশালীদের বিদেশি অ্যাকাউন্টে পাচার হয়েছে বিনয় মিশ্রর মাধ্যমেই। প্রভাবশালীদের ব্যাংকক ও লন্ডনের বেশ কিছু ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা করা হয়েছে বলে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর।

[আরও পড়ুন: বকেয়া DA চেয়ে পথে রাজ্য সরকারি কর্মচারীরা, মিছিলের অনুমতি হাই কোর্টের]

তদন্তের স্বার্থে একাধিকবার বিনয় মিশ্রকে তলব করা হলেও লাভ হয়নি। পরবর্তীতে সিবিআইয়ের আরজি মেনে বিনয় মিশ্রর বিরুদ্ধে রেড কর্নার নোটিসও জারি করেছিল আসানসোলের (Asansol) বিশেষ আদালত। ইন্টারপোলকেও নোটিস পাঠানো হয়। তাতেও দেখা মেলেনি বিনয় মিশ্রের। এর মাঝেই দেশে ফিরতে চাইছেন বিনয়। তবে গ্রেপ্তারি এড়াতে রক্ষাকবচের আরজি জানিয়েছেন তিনি। মূল মামলার আগে এই আবেদনের শুনানি হতে পারে বলে খবর।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে