BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  শুক্রবার ১ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

গুয়াহাটি পুরনিগমে বড় জয় বিজেপির, ধুয়েমুছে সাফ কংগ্রেস, খাতা খুলল AAP

Published by: Subhajit Mandal |    Posted: April 24, 2022 7:06 pm|    Updated: April 24, 2022 7:27 pm

BJP-AGP alliance sweeps Guwahati Municipal Corporation | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের আরও একটি রাজ্যে ক্রমশ শক্তিহীন হচ্ছে কংগ্রেস! কিছুদিন আগে অসমের পুরসভা নির্বাচনে বিজেপির সামনে দাঁড়াতেই পারেনি হাত শিবির। রবিবার গুয়াহাটি পুরনিগমের নির্বাচনে তথৈবচ অবস্থা হল কংগ্রেসের। অসমের সদর শহরে খাতাই খুলতে পারল না হাত শিবির। বিরোধীদের কার্যত ধুয়েমুছে সাফ করে দিয়ে গুয়াহাটি পুরনিগমের (Guwahati Municipal Corporation) দখল নিল ক্ষমতাসীন এনডিএ (NDA) জোট। অন্যদিকে, এই প্রথমবার উত্তর পূর্বের কোনও রাজ্যে খাতা খুলল অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি (AAP)।

৬০ আসন বিশিষ্ট গুয়াহাটি পুরনিগমের ৩টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতেছে বিজেপি (BJP)। বাকি যে ৫৭টি আসনে ভোট হয়েছিল তার মধ্যে বিজেপির দখলে গিয়েছে ৪৯টি। অর্থাৎ সব মিলিয়ে বিজেপির দখলে গিয়েছে ৫২টি আসন। ৬টি আসন দখল করেছে বিজেপির জোটসঙ্গী অসম গণ পরিষদ (AGP)। অর্থাৎ ৬০টি আসনের মধ্যে ৫৮টি আসনই গিয়েছে বিজেপি জোটের দখলে। বাকি দু’টি আসনের একটি গিয়েছে আম আদমি পার্টি এবং একটি আসন গিয়েছে অসম জন পরিষদের দখলে।

[আরও পড়ুন: প্রশান্ত কিশোরের কংগ্রেস যোগের জল্পনার মধ্যেই কেসিআরের সঙ্গে চুক্তি আই-প্যাকের]

এই গুয়াহাটি পুরনিগমের নির্বাচনে বিজেপির থেকেও বেশি আসনে লড়েছিল কংগ্রেস (Congress)। অথচ, হাত শিবির খাতাই খুলতে পারল না। এর আগে রাজ্যের অন্যান্য পুরসভা নির্বাচনেও তথৈবচ অবস্থা হয়েছিল কংগ্রেসের। একের পর এক নেতা দল ছাড়ছেন, তার উপর আবার ভোটে এমন হতশ্রী পারফরম্যান্স, অসম কংগ্রেসের ভবিষ্যৎ নিয়ে বড়সড় প্রশ্ন তুলে দিল। আগামী দিনে অসমে সক্রিয়ভাবে পা রাখতে চলেছে তৃণমূল কংগ্রেস (TMC)। এই হতশ্রী পারফরম্যান্সের পর নিজের ঘর বাঁচানোটাই আসল চ্যালেঞ্জ হবে হাত শিবিরের জন্য।

[আরও পড়ুন: ‘বাড়িতে তির-ধনুক রাখুন’, এবার ঘুরিয়ে সংখ্যালঘুদের বিরুদ্ধে অস্ত্র তুলে নেওয়ার নিদান সাক্ষী মহারাজের]

অন্যদিকে, অসমের এই ফলাফল হাসি ফুটিয়েছে আম আদমি পার্টির সমর্থকদের মুখে। এই প্রথম উত্তর-পূর্ব (North East) ভারতের কোনও রাজ্যে খাতা খুলল আপ। এর আগে দিল্লির বাইরে পাঞ্জাবে ক্ষমতা দখল করেছে আপ। সক্রিয়ভাবে আম আদমি পার্টি কাজ করছে উত্তরাখণ্ড, গোয়া, গুজরাট, হিমাচলপ্রদেশেও।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে