২৩  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১০ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অর্থে টইটম্বুর কোষাগার! দেশের প্রায় ৮০ শতাংশ রাজনৈতিক চাঁদাই গিয়েছে বিজেপির তহবিলে

Published by: Kishore Ghosh |    Posted: April 5, 2022 1:00 pm|    Updated: April 5, 2022 3:20 pm

BJP Received Highest Corporate Donations Of Rs 720 Crore In 2019-20 Financial Year | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের বাকি রাজনৈতিক দলগুলিকে কর্পোরেট অনুদানে ফের টেক্কা দিল বিজেপি। ২০১৯-২০ অর্থবর্ষে দেশের সমস্ত জাতীয় রাজনৈতিক দল যে অর্থ  চাঁদা বা অনুদান হিসেবে পেয়েছে তার পরিমাণ ৯২১. ৯৫ কোটি টাকা। এর মধ্যে বিজেপির দলীয় তহবিলে শুধু জমা হয়েছে ৭২০.৪০৭ কোটি টাকা। যা মোট অর্থের ৭৮ শতাংশ। এই তথ্য প্রকাশ করেছে অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস (ADR)।

নির্বাচনী রাজনীতিতে স্বচ্ছতা আনতে কাজ করে থাকে অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস বা এডিআর। তাদের সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী ২০১৭-১৮ অর্থবছরের তুলনায় ২০১৮-১৯-এ জাতীয় দলগুলিতে কর্পোরেটদের অনুদান বেড়েছে। এডিআর জানিয়েছে এই বৃদ্ধির পরিমাণ প্রায় ১০৯ শতাংশ।

উল্লেখ্য, জাতীয় নির্বাচন কমিশনে রাজনৈতিক দলগুলি তাদের প্রাপ্ত কর্পোরেট অনুদানের তথ্য জানিয়ে থাকে। তার ভিত্তিতেই বর্তমান রিপোর্টটি প্রকাশ করেছে এডিআর। যে পাঁচটি দলের অনুদান বিশ্লেষণ করে রিপোর্ট প্রকাশ করা হয়েছে, সেগুলি হল ভারতীয় জনতা পার্টি (BJP), ভারতীয় জাতীয় কংগ্রেস (INC), জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (NCP), অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস (AITC) এবং ভারতের কমিউনিস্ট পার্টি-মার্কসবাদী (CPM)।

[আরও পড়ুন: পুরীর মন্দিরে দুষ্কৃতী হামলা! ক্ষতিগ্রস্ত জগন্নাথের রান্নাঘরের ৪০টি ‘চুল্লা’]

এডিআরের রিপোর্ট অনুযায়ী পাঁচটি জাতীয় দলের মধ্যে ২০১৯-২০ আর্থিক বছরে ২,০২৫ জন কর্পোরেট দাতার থেকে সর্বাধিক ৭২০.৪০৭ কোটি টাকা অনুদান পেয়েছে বিজেপি। এরপরেই রয়েছে জাতীয় কংগ্রেস। কংগ্রেসের ঝুলিতে জমা পড়েছে ১৫৪ জন কর্পোরেট দাতার ১৩৩.০৪ কোটি টাকা। ৩৬ জন কর্পোরেট দাতা এনসিপিকে দিয়েছে ৫৭.০৮৬ কোটি টাকা। অন্যদিকে সিপিএম জানিয়েছে ২০১৯-২০ আর্থিক বছরে তাদের কর্পোরেট অনুদানের পরিমাণ শূন্য।

এডিআরের প্রতিবেদন অনুযায়ী প্রুডেন্ট ইলেক্টোরাল ট্রাস্ট ২০১৯-২০ আর্থিক বর্ষে বিজেপি এবং কংগ্রেসকে সবচেয়ে বেশিবার অনুদান দিয়েছে। ট্রাস্ট এক বছরে উভয় রাজনৈতিক দলকে ৩৮ বার অনুদান দিয়েছে। যার মোট পরিমাণ ২৪৭.৭৫ কোটি টাকা। বিজেপিকে সংস্থাটি দিয়েছে ২১৬.৭৫ কোটি টাকা। কংগ্রেসকে দিয়েছে ৩১ কোটি টাকা। অন্যদিকে বিজি শিরকে কনস্ট্রাকশন টেকনোলজি প্রাইভেট লিমিটেড ২০১৯-২০ আর্থিকবর্ষে এনসিপির শীর্ষ দাতা।

[আরও পড়ুন: ‘কুৎসিত’ মেয়েদের বিয়ে দিতে কার্যকরী পণপ্রথা! নার্সিংয়ের পাঠ্যবইয়ে ‘পণের সুফল’ ঘিরে শোরগোল]

এদিকে ২০১৯-২০ অর্থবর্ষে ইলেক্টোরাল ট্রাস্ট জাতীয় দলগুলিকে সবচেয়ে বেশি অনুদান দিয়েছে। ট্রাস্ট থেকে সর্বাধিক অনুদান পেয়েছে বিজেপি, কংগ্রেস, তৃণমূল এবং এনসিপি। বিজেপি পেয়েছে ৩২৩.২৩ কোটি টাকা, কংগ্রেস পেয়েছে ৭১ কোটি টাকা, তৃণমূল পেয়েছে ২ কোটি এবং এনসিপি পেয়েছে দেড় কোটি টাকা।

প্রসঙ্গত, ২০১৯-২০ আর্থিকবর্ষে রাজনৈতিক দলগুলি সর্বাধিক ৯২১.৯৫ কোটি টাকা কর্পোরেট অনুদান পেলেও তার আগের বছরগুলিতেও কর্পোরেটের অনুদানের পরিমাণ মোটাই ছিল। এডিআরের রিপোর্টে প্রকাশ, ২০১৮-১৯ সালে এর পরিমাণ ছিল ৮৮১.২৬ কোটি টাকা। অন্যদিকে ২০১৪-১৫ সালে তা ছিল ৫৭৩.১৮ কোটি টাকা। উল্লেখ করার মতো বিষয় হল, এই পরিমাণ ক্রমশ বেড়েই চলেছে। দেখা যাচ্ছে, ২০১২-১৩ থেকে ২০১৯-২০ অর্থ বছরের মধ্যে রাজনৈতিক দলগুলিতে কর্পোরেট এবং ব্যবসায়িক সংস্থাগুলির অনুদান বেড়েছে ১,০২৪ শতাংশ। বোঝাই যাচ্ছে ক্রমশ ক্ষমতায় থাকা দলগুলির কোষাগার উপচে পড়ছে অর্থে। আর এক্ষেত্রে বাকিদের থেকে অনেক এগিয়ে বিজেপি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে