৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পুরীর মন্দিরে দুষ্কৃতী হামলা! ক্ষতিগ্রস্ত জগন্নাথের রান্নাঘরের ৪০টি ‘চুল্লা’

Published by: Biswadip Dey |    Posted: April 5, 2022 12:10 pm|    Updated: April 5, 2022 1:01 pm

Miscreants damage nearly 40 ‘chullahs’ of Puri's Shree Jagannath Temple kitchen

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুষ্কৃতী (Miscreants) হামলা পুরীর মন্দিরে (Puri’s Jagannatha Temple)! যার জেরে ক্ষতিগ্রস্ত হয়েছে ‘রশা শালা’ অর্থাৎ জগন্নাথের রান্নাঘরের ৪০টি ‘চুল্লা’। জগন্নাথের ‘ছাপ্পান্ন ভোগ’ রান্না হয় এই ঘরে। কে বা কারা এর পিছনে রয়েছে, তা জানতে ইতিমধ্যেই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। খতিয়ে দেখা হচ্ছে ক্লোজ সার্কিট টেলিভিশন। বহিরাগতদের প্রবেশাধিকারই নেই মন্দিরের এই অংশে। তাহলে কী করে এমন ঘটনা ঘটল, তা জানতেই শুরু হয়েছে তদন্ত।

পুরীর কালেক্টর সমরনাথ ভার্মা (Samarnath Varma) এপ্রসঙ্গে সংবাদমাধ্য়মকে জানিয়েছেন, এই ঘটনার পিছনে কাদের হাত রয়েছে তা জানতে জোড়া তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। আশপাশের ক্লোজ সার্কিট টেলিভিশনগুলির ফুটেজ খতিয়ে দেখা হচ্ছে। দেখা হচ্ছে কোনও এক বা একাধিক দুষ্কৃতী এর সঙ্গে জড়িতে কিনা। তবে এর জন্য দৈনন্দিন পুজোআচ্চায় কোনও ক্ষতি হচ্ছে না বলেও জানিয়েছেন তিনি। তিনি আরও জানিয়েছেন, ওই উনুনগুলির আংশিক ক্ষতি হয়েছে। 

[আরও পড়ুন: আলিয়ার পর ভাইরাল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ভিডিও, তৃণমূলকে ‘পুড়িয়ে মারা’র নিদান বাম ছাত্রর]

উল্লেখ্য, দ্বাদশ শতাব্দীতে নির্মিত জগন্নাথ মন্দিরে (Puri’s Jagannatha Temple) সবশুদ্ধ ২৪০টি ‘চুল্লা’ বা উনুন রয়েছে। পাঁচশোর বেশি সেবায়েতরা এখানে রান্না তথা ‘সুয়ারা’ করেন। জগন্নাথ, বলভদ্র ও সুভদ্রার ভোগ প্রস্তুত করা হয় এখানে। সব মিলিয়ে ১৫ হাজার বর্গ ফুট এলাকা বিস্তৃত এই রান্নাঘরে রয়েছে বড় বড় হল যেগুলোর উচ্চতা ২০ ফুট। ৪ ফুট দীর্ঘ উনুনগুলি এমন ভাবে প্রস্তুত, যার ফলে দাঁড়িয়ে দাঁড়িয়েই রান্না করা যায়। প্রতিদিন হাজার হাজার মানুষ এই উনুনে নির্মিত ভোগ গ্রহণ করেন। উৎসবের সময়ে সেই সংখ্যা আরও বাড়ে। 

কারা থাকতে পারে এই ঘটনার পিছনে? মনে করা হচ্ছে, দু’টি দলের মধ্যে থাকা শত্রুতাই এই ঘটনার মূলে রয়েছে। ইতিমধ্যেই বেশ কিছু উনুন সারিয়ে কাজ শুরু হয়েছে। 

[আরও পড়ুন: এবার টুইটারের স্টক কিনলেন টেসলা কর্তা এলন মাস্ক, লাফিয়ে বাড়ল শেয়ারের দাম]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে