১৯ অগ্রহায়ণ  ১৪২৬  শুক্রবার ৬ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

১৯ অগ্রহায়ণ  ১৪২৬  শুক্রবার ৬ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুখ্যমন্ত্রীর কুরশি নিয়ে টানাটানির মাঝেই মহারাষ্ট্রে সরকার গঠন করা থেকে পিছিয়ে এল বিজেপি। গোটা দায় চাপিয়ে দেওয়া হল শিব সেনার ঘাড়ে। রাজ্যপালকে সেকথা আনুষ্ঠানিকভাবে জানিয়েও দেওয়া হল। আর তারপরই শিব সেনাকে সরকার গড়ার আহ্বান জানালেন রাজ্যপাল। শিব সেনার কাছে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা জোগাড় করা বড় চ্যালেঞ্জ হয়ে গেল।

মহারাষ্ট্রে সদ্য শেষ হওয়া বিধানসভা নির্বাচনে সরকার গঠনের জন্য সংখ্যাগরিষ্ঠতা পায়নি কেউ। শিব সেনা গোড়া থেকে বিজেপিকে সমর্থন করলেও, মুখ্যমন্ত্রীর পদ নিয়ে দর কষাকষি চলছিল। সেনার দাবি, তাঁদেরই কাউকে মুখ্যমন্ত্রী করতে হবে। আর এই সিদ্ধান্তেই অনড় উদ্ধব ঠাকরের দল। দলের নেতা সঞ্জয় রাউত বলেন, ‘‘উদ্ধব ঠাকরে দলীয় বিধায়কদের বলেছেন, যে কোনও মূল্যে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর পদ নিজেদের দখলে রাখবে শিবসেনা।’’

[আরও পড়ুন: নবগঠিত রাম মন্দির দেখে তাক লেগে যাক সবার, লক্ষ্য নির্মাণকারীদের]

মুখ্যমন্ত্রীর দাবি নিয়ে টানাপোড়েনের মাঝেই সরকার গঠনের ডাক পায় বিজেপি। তার জন্য প্রস্তুতি শুরু করলেও জট থেকে যায় একটি জায়গাতেই। সেনার সঙ্গে দর কষাকষিতে কিছুতেই সমাধান সূত্রে পৌঁছনো যায়নি। ফলে ভেস্তে যায় সরকার গঠনের প্রক্রিয়া। রবিবার বিদায়ী মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবিসের বাড়িতে দফায় দফায় বৈঠকের পরই বিজেপি নেতৃত্ব জানিয়ে দেয়, তারা সরকার গঠন করছে না। বাকিটা বুঝে নিক শিব সেনা। অথচ হাতে প্রয়োজনীয় বিধায়ক সংখ্যা না থাকায় সরকার তৈরির জন্য এগোতেও পারছে না সেনা। ফলে সবমিলিয়ে, এই মুহূর্তে মহারাষ্ট্রে নতুন সরকার তৈরি বিশ বাঁও জলে।

[আরও পড়ুন: ব্রাহ্মণ হলেই মিলবে রেলে চাকরি! বিজ্ঞাপন দেখে রেগে আগুন নেটিজেনরা]

এদিকে, মহারাষ্ট্র পরিস্থিতির উপর নজর রাখছে কংগ্রেসও। স্থায়ী সরকার গঠনের পক্ষে সওয়াল করেছেন অশোক চহ্বান। তাঁর কথায়, ‘‘আমরা চাই না মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি হোক।’’ এই কারণেই কংগ্রেস তার দলীয় বিধায়কদের জয়পুরের একটি রিসর্টে নিয়ে গিয়ে রেখেছে। রবিবার দলীয় বিধায়কদের সঙ্গে দেখা করেন কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে। এনসিপি, কংগ্রেসের সরকার তৈরি করা সম্ভব নয় বলে আগেই জানিয়েছিলেন দলের সুপ্রিমো শরদ পওয়ার। এখন যদি শিব সেনা কংগ্রেস, এনসিপির হাত ধরে সরকার গঠনের পথে এগোয়, তাহলে তা একেবারেই অভাবনীয় ঘটনা হতে চলেছে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং