BREAKING NEWS

১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

গান্ধীদের নিশানা করা দুই প্রাক্তন কংগ্রেসিকে ‘পুরস্কার’ বিজেপির, বড় পদে অমরিন্দর সিংও

Published by: Subhajit Mandal |    Posted: December 2, 2022 8:31 pm|    Updated: December 2, 2022 8:31 pm

BJP's Roles For Ex Congress Leaders, Jaiveer Shergill, Captain Amarinder Singh, Sunil Jakhar | Sangbad Pratidin

বুদ্ধদেব সেনগুপ্ত: একজন কংগ্রেস ছেড়েছিলেন জাতপাতের রাজনীতির অভিযোগ তুলে। আরেকজন কংগ্রেস ছেড়েছিলেন সোজা গান্ধীদের নিশানা করে। পাঞ্জাবের সেই দুই প্রাক্তন কংগ্রেসিকে এবার পুরস্কার দিল বিজেপি। সুনীল জাখর (Sunil Jakhar) এবং জয়বীর সেরগিলকে গুরুত্বপূর্ণ পদ দিল গেরুয়া শিবির। পাঞ্জাবের প্রাক্তন কংগ্রেসি মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংকেও বড় পদ দিল বিজেপি (BJP)।

ক্যাপ্টেন অমরিন্দর সিং ও সুনীল জাখর, এই দুই সিনিয়র নেতাকে দলের জাতীয় কর্মসমিতিতে যুক্ত করা হল। এছাড়াও প্রাক্তন দলত্যাগী কংগ্রেস (Congress) নেতা জয়বীর সেরগিলকে জাতীয় মুখপাত্র হিসাবে নিযুক্ত করা হয়েছে। পাঞ্জাবের প্রাক্তন মন্ত্রী মনোরঞ্জন কালিয়া এবং প্রাক্তন কংগ্রেস নেতা রানা গুরমিত সিংকেও দলের গুরুত্বপূর্ণ পদে এনেছে গেরুয়া শিবির। আসলে দেশের অধিকাংশ রাজ্যে প্রভাব বিস্তার করলেও দিল্লির অদূরে স্থিত পাঞ্জাবে এখনও সেভাবে সুবিধা করে উঠতে পারেনি গেরুয়া শিবির। আগামী দিনে পাঞ্জাবই যে তাঁদের টার্গেট, সেটা একঝাঁক প্রাক্তন কংগ্রেস নেতাকে দলে টেনে বুঝিয়ে দিল বিজেপি।

[আরও পড়ুন: ‘হিন্দুরা দাঙ্গা করে না’, শাহর ‘উচিত শিক্ষা’ মন্তব্যে সমর্থন হিমন্তর]

ঘটনাচক্রে যাদের যাদের বিজেপি এদিন বড় পদ দিল, তারা প্রত্যেকেই কংগ্রেস শীর্ষ নেতৃত্বের প্রতি অনাস্থা এনে দল ছেড়েছেন। জয়বীর সেরগিলের দাবি ছিল, তিনি একবছর ধরে গান্ধীদের সাক্ষাৎ প্রার্থী হয়েও দেখা করার সুযোগ পাননি। আর সুনীল জাখর (Sunil Jakhar) দল ছাড়ার সময় আরও বিস্ফোরক অভিযোগ করেছিলেন। তাঁর দাবি ছিল, তিনি হিন্দু হওয়ায় তাঁকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী করা হয়নি। ক্যাপ্টেন অমরিন্দর সিংও  শীর্ষ নেতৃত্বের সিদ্ধান্তে মুখ্যমন্ত্রী পদ খুইয়েই বিজেপিতে যোগ দিয়েছিলেন।

[আরও পড়ুন: একদিনেই ১ কোটির চাকরির অফার ২৫ পড়ুয়াকে, নয়া রেকর্ড মাদ্রাজ আইআইটির]

এদিকে সূত্রের খবর, গুজরাট ও হিমাচলের ভোট মিটতেই সর্বভারতীয় স্তরে সাংগাঠনিক রদবদল করতে চলেছে গেরুয়া শিবির। সেইসঙ্গে ২৪-এর লোকসভা নির্বাচনকে পাখির চোখ করে দেড়বছর আগে থেকেই প্রচারে নামার প্রস্তুতি সারতে জরুরি বৈঠকে দলের কেন্দ্রীয় নেতৃত্ব। আগামী সোম ও মঙ্গলবার দিল্লির সদরে দপ্তরে হবে বৈঠক। অমিত শাহ (Ami Shah), জেপি নাড্ডা (JP Nadda), রাজনাথ সিং ছাড়াও ভারচুয়ালি হাজির থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৈঠকে সব রাজ্যের সভাপতি, সাধারণ সম্পাদক, পর্যবেক্ষক ও সহ-পর্যবেক্ষকদের হাজির থাকার নির্দেশ দেওয়া হয়েছে বিজেপি সূত্রে খবর।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে