Advertisement
Advertisement
Buddhism

বৌদ্ধ পৃথক ধর্ম, ধর্মান্তকরণের জন্য অনুমতি নিতে হবে হিন্দুদের, বলছে গুজরাট

প্রতি বছর গুজরাটে বহু দলিত পরিবার হিন্দু থেকে বৌদ্ধে রূপান্তরিত হয়, সেটাই রুখতে চায় বিজেপি সরকার।

Buddhism separate religion, Hindus must seek permission to convert, says Gujarat govt

ফাইল ছবি।

Published by: Subhajit Mandal
  • Posted:April 12, 2024 8:58 am
  • Updated:April 12, 2024 8:58 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৌদ্ধ ধর্ম হিন্দু ধর্মের অংশ নয়। এটা পৃথক ধর্ম। হিন্দুদের বৌদ্ধ হতে গেলে নিতে হবে আদালতের অনুমতি। নির্দেশিকা জারি করে স্পষ্ট জানিয়ে দিল গুজরাট সরকার। শুধু বৌদ্ধ ধর্ম নয়, হিন্দু থেকে জৈন বা শিখ হতে গেলেও নিতে হবে আদালতের অনুমতি।

আসলে প্রতি বছর গুজরাটে বহু দলিত পরিবার হিন্দু থেকে বৌদ্ধে (Buddha) রূপান্তরিত হন। মূলত উচ্চবর্ণের হিন্দুদের থেকে বিভেদ ঘোচাতেই এই সিদ্ধান্ত। এই ধর্মান্তকরণ হয় মূলত নবরাত্রী বা দশেরার সময়। সবটাই বেসরকারিভাবে। বা সঠিক পদ্ধতি না মেনে। যা নিয়ে উদ্বিগ্ন গুজরাট সরকার। এই বেআইনি ধর্মান্তকরণ রুখতে মরিয়া সে রাজ্যের বিজেপি সরকার।

Advertisement

[আরও পড়ুন: হরিয়ানায় স্কুলবাস দুর্ঘটনায় গ্রেপ্তার প্রিন্সিপাল-সহ ৩, ইদের দিনে ছুটি নেই কেন, উঠছে প্রশ্ন]

গুজরাট সরকার (Gujarat Government) বলছে, অনেক সময় দেখা যাচ্ছে জেলাস্তরের আধিকারিকদের কাছে হিন্দু থেকে বৌদ্ধ হওয়ার আবেদন এলেও সঠিকভাবে সেটাকে গুরুত্ব দেওয়া হচ্ছে না। বা হিন্দু ধর্মকে বৌদ্ধধর্মের থেকে আলাদা করে দেখা হচ্ছে না। সেটা রুখতে গুজরাটের ধর্মীয় স্বাধীনতা আইন ২০০৩ অনুযায়ী একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

Advertisement

[আরও পড়ুন: মেট্রোয় ‘অশ্লীল’ রিল! অবশেষে ২ তরুণীকে গ্রেপ্তার দিল্লি পুলিশের]

তাতে স্পষ্ট বলা হয়েছে, কেউ হিন্দু থেকে বৌদ্ধ ধর্ম নিতে চাইলে তাঁকে জেলা ম্যাজিস্ট্রেটের অনুমতি নিতে হবে। শুধু তাই নয়, যদি কোনও ব্যক্তি অন্য কারও ধর্ম বদল করতে চায়, তাহলে তাঁকেও অনুমতি নিতে হবে। ওই নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে, বৌদ্ধ ধর্ম আর হিন্দু ধর্মকে আলাদা আলাদা ধর্ম হিসাবে উল্লেখ করতে হবে। বৌদ্ধ বা জৈনদের হিন্দুদের অংশ হিসাবে দেখা যাবে না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ