Advertisement
Advertisement
UGC-NET

পরীক্ষায় ‘বেনিয়ম’, বাতিল ইউজিসি-নেট, তদন্ত করবে সিবিআই

নিট নিয়ে তোলপাড়ের মাঝে বাতিল ইউজিসি-নেট। অস্বচ্ছতার কারণ দেখিয়ে এই পরীক্ষা বাতিল করল কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। অনিয়ম সংক্রান্ত অভিযোগের তদন্তভার দেওয়া হয়েছে সিবিআইকে।  

Cancellation of UGC-NET June 2024 Examination
Published by: Sayani Sen
  • Posted:June 19, 2024 10:32 pm
  • Updated:June 19, 2024 11:11 pm

নন্দিতা রায়, নয়াদিল্লি: নিট নিয়ে দেশজুড়ে তোলপাড়ের মাঝে বাতিল ইউজিসি-নেট।  অস্বচ্ছতার কারণ দেখিয়ে এই পরীক্ষা বাতিল করল কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। অনিয়ম সংক্রান্ত অভিযোগের তদন্তভার দেওয়া হয়েছে সিবিআইকে। আবার নতুন করে ইউজিসি-নেট পরীক্ষা নেওয়া হবে। তবে চূড়ান্ত দিনক্ষণ এখনও জানানো হয়নি।  

গত মঙ্গলবার ন্যাশনাল টেস্টিং এজেন্সি ইউজিসি-নেট (UGC-NET) পরীক্ষা নেয়। প্রায় ৯ লক্ষের উপর পরীক্ষার্থী তাতে অংশ নেয়। মাত্র একদিন পরই বুধবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের তরফে একটি বিবৃতি জারি করে পরীক্ষা বাতিলের সিদ্ধান্তের কথা জানানো হয়। ওই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রকের ন্যাশনাল সাইবার ক্রাইম থ্রেট অ্যানালিসিস ইউনিটের তরফে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের কাছে গরমিলের অভিযোগ এসেছে। আর ওই অভিযোগের ভিত্তিতে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, পরীক্ষায় বেনিয়ম হয়েছে। সে কারণেই পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইউজিসি-নেট সংক্রান্ত গরমিলের অভিযোগের তদন্ত করবে সিবিআই। নতুন করে ইউজিসি-নেট পরীক্ষা নেওয়া হবে। তবে কবে আবার পরীক্ষা নেওয়া হবে, সে বিষয়ে এখনও কিছু জানানো হয়নি। পরবর্তীকালে দিনক্ষণ জানানো হবে।

Advertisement

[আরও পড়ুন: বদলে গেল শেষ মেট্রোর সময়, জেনে নিন নয়া সূচি]

উল্লেখ্য, NEET পরীক্ষা নিয়ে গোটা দেশজুড়ে চলছে জোর বিতর্ক। পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেছেন ৬৭ জন। তাদের মধ্যেও নাকি গ্রেস মার্কস পেয়েছিলেন অন্তত ৬ জন। সেই গ্রেস মার্কস বাতিল হলে ৬০-৭০ পয়েন্ট কম পাবেন পরীক্ষার্থীরা। ১,৫৬৩ জন পরীক্ষার্থী ‘ভুল’ প্রশ্নের জন্য গ্রেস মার্কস পেয়েছিলেন। তাঁদের সেই বাড়তি গ্রেস মার্কস বাতিল করে দেওয়া হয়েছে। নিট পরীক্ষায় ব্যাপক অসঙ্গতির অভিযোগ তুলে পরীক্ষা বাতিল ও কাউন্সেলিং বন্ধের আর্জি জানিয়ে দায়ের হয় একাধিক মামলাও। সেই মামলায় ইতিমধ্যে প্রশ্নের মুখে পড়েছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি।

Advertisement

নিট সংক্রান্ত মামলার শুনানিতে বুধবারও সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, গাফিলতির অভিযোগের তদন্ত চলবে। কিন্তু কোনওভাবেই কাউন্সেলিং প্রক্রিয়া বন্ধ করা হবে না। আগামী ৬ জুলাই ওই কাউন্সেলিং প্রক্রিয়া শুরু হবে। নিটে সিবিআই তদন্তের দাবিও খারিজ করেছে শীর্ষ আদালত। তবে নিটে বেনিয়মের অভিযোগগুলি নিয়ে এনটিএ এবং কেন্দ্রকে নিজেদের অবস্থান স্পষ্ট করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। এই ডামাডোলের মাঝে ইউজিসি-নেট পরীক্ষা বাতিল হওয়ায় স্বাভাবিকভাবে শিক্ষামহলে চাঞ্চল্য ছড়িয়েছে।

[আরও পড়ুন: দক্ষিণ এশিয়ার প্রথম দেশ হিসাবে সমলিঙ্গ বিবাহে স্বীকৃতি! ইতিহাস গড়ল থাইল্যান্ড]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ