৭ শ্রাবণ  ১৪২৬  মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯ 

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বেচ্ছাসেবী সংস্থার বিদেশি অনুদানের টাকা তছরূপ করার অভিযোগ উঠেছিল। এর জেরে বৃহস্পতিবার সকাল থেকে সুপ্রিম কোর্টের দুই  আইনজীবীর বাড়ি ও অফিসে তল্লাশি চালাচ্ছে সিবিআই। ওই দুই আইনজীবী হলেন ইন্দিরা জয়সিংহ ও তাঁর স্বামী আনন্দ গ্রোভার। মানবাধিকার সংক্রান্ত মামলা চালানোর জন্য একটি স্বেচ্ছাসেবী সংস্থা তৈরি করেছেন তাঁরা। সেই সংস্থার মাধ্যমে পাওয়া বিদেশি অনুদানের টাকা তছরূপের অভিযোগ উঠেছে। তাই তাদের দিল্লি ও মুম্বইয়ের বাড়ি এবং অফিসে তল্লাশি চালানো হচ্ছে।

[আরও পড়ুন- অযোধ্যা মামলায় মধ্যস্থতাকারীদের থেকে দ্রুত রিপোর্ট চাইল সুপ্রিম কোর্ট]

যদিও এই দুর্নীতির সঙ্গে ইন্দিরা জয়সিংহের নাম সরাসরি জড়ানো হয়নি সিবিআই-এর তরফে। বরং অভিযোগ দায়ের হয়েছে ওই স্বেচ্ছাসেবী সংস্থা ও আনন্দ গ্রোভারের নামে। আর ওই অভিযোগটি করা হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে। ২০১৬ সালে রাজনাথ সিং-এর অধীনে থাকা স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে ওই সংস্থার বিদেশি অনুদান গ্রহণের অনুমতি বাতিল করে দেওয়া হয়। রাজনৈতিক কারণে ওই সংস্থা বিদেশি অনুদান ব্যবহার করেছে এই অভিযোগ উঠেছিল। তাই বিদেশি অনুদান নিয়ন্ত্রণ আইন(এফসিআরএ) অনুযায়ী এই সিদ্ধান্ত নেওয়া হয়। তার আগে খতিয়ে দেখা হয়েছিল ওই সংস্থার বিদেশি অনুদান সংক্রান্ত বিস্তারিত হিসাব। তাতে অসংগতি দেখেই সিবিআই-কে এর তদন্তভার দেওয়া হয়। তার ভিত্তিতেই আজকের এই তল্লাশি বলে মনে করা হচ্ছে।

এপ্রসঙ্গে ইন্দিরা জয়সিংহ বলেন, “আমি ও মিস্টার গ্রোভার অনেক বছর ধরেই মানবাধিকার রক্ষার কাজ করে আসছি। তাই আমাদের ফাঁসানোর চেষ্টা করা হচ্ছে।”

[আরও পড়ুন- বন্দুক হাতে নেচে বিতর্কে বিজেপি বিধায়ক, সাফাই ‘দাবাং’ চ্যাম্পিয়নের]

এবছরের প্রথমে অন্য একটি স্বেচ্ছাসেবী সংস্থার তরফেও সুপ্রিম কোর্টে একই অভিযোগ আনা হয়েছিল ওই সংস্থার বিরুদ্ধে। তাদের অভিযোগ ছিল, দেশদ্রোহীদের বাঁচাতেই ওই সংস্থার অর্থ ব্যবহার করা হচ্ছে। এরপরই সু্প্রিম কোর্টের তরফে ইন্দিরা জয়সিংহ ও আনন্দ গ্রোভারদের সংস্থার কাছে এই বিষয়ে জবাব চেয়ে নোটিস পাঠানো হয়।

যদিও ইন্দিরা জয়সিংহ-দের অভিযোগ ছিল, যে সংস্থাটি এই অভিযোগ করেছে তারা বিজেপির মদতে চলে। আর সংস্থাটির আহ্বায়ক নীরজ বিজেপির একজন কর্মকর্তা। দিল্লি বিজেপির আইনি শাখার কাজকর্ম তাঁর নেতৃত্বেই চলে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং