BREAKING NEWS

১৭ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ৩ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের মূল্যায়ন কীভাবে? জানিয়ে দিল CBSE

Published by: Subhajit Mandal |    Posted: June 17, 2021 12:17 pm|    Updated: June 17, 2021 12:20 pm

CBSE to take Class 10, 11 and 12 to arrive at final marksheet | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Coronavirus) দ্বিতীয় ধাক্কার প্রকোপে বাতিল হয়েছে সিবিএসই’র (CBSE) দ্বাদশ শ্রেণির পরীক্ষা। যার জেরে বিপাকে পড়েছিলেন পড়ুয়ারা। কীসের ভিত্তিতে নম্বরের মূল্যায়ন করা হবে, সেটা নিয়ে রীতিমতো সংশয় সৃষ্টি হয়েছিল। অবশেষে কেন্দ্রীয় বোর্ডের তরফে সুপ্রিম কোর্টকে (Supreme Court) জানিয়ে দেওয়া হল দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের মূল্যায়ন করা হবে পূর্ববর্তী তিনটি ক্লাসের ফলাফল দেখে। অর্থাৎ দশম শ্রেণি, একাদশ শ্রেণি এবং দ্বাদশ শ্রেণির ইউনিট টেস্ট এবং প্র্যাকটিক্যাল পরীক্ষায় পড়ুয়ারা যে নম্বর পেয়েছেন, তাঁর গড় করে নম্বর দেওয়া হবে দ্বাদশ শ্রেণিতে।

কীভাবে হবে মূল্যায়ন?
১। দশম শ্রেণির ৫টি বিষয়ের মধ্যে সেরা তিনটি বেছে নেওয়া হবে। সেই বেস্ট অফ থ্রি’র গড়ের ভিত্তিতে দেওয়া হবে ৩০ শতাংশ নম্বর।
২। একইভাবে একাদশ শ্রেণির ক্ষেত্রেও বেস্ট অফ থ্রি বের করে ৩০ শতাংশ নম্বর দেওয়া হবে।
৩। দ্বাদশ শ্রেণির ইউনিট টেস্ট, টার্ম পরীক্ষা এবং প্র্যাকটিক্যাল পরীক্ষার ফলাফলের গড় বের করা হবে। সেই গড়ের ভিত্তিতে দেওয়া হবে বাকি ৪০ শতাংশ নম্বর।
৪। প্রত্যেক স্কুলকে শিক্ষকদের নিয়ে একটি রেজাল্ট কমিটি গঠন করতে হবে। যে কমিটির কাজ হবে ‘বেস্ট অফ থ্রি’ বের করা।
৫। স্কুলের রেজাল্ট কমিটির সিদ্ধান্ত চাইলে বদলে দিতে পারে CBSE এবং ICSE’র মডারেশন কমিটি।
৬। এই মডারেশন কমিটিই বিভিন্ন স্কুলের মার্কিং সিস্টেমে নজর রাখবে। সব পড়ুয়ার যাতে সমানভাবে মূল্যায়ন হয়, তা নিশ্চিত করবে এই কমিটিই।
৭। রেজাল্টের ক্ষেত্রে স্কুলের অতীত পারফরম্যান্সও গুরুত্ব পাবে।

[আরও পড়ুন: Corona নিয়ে আলোচনায় বাধা BJP সাংসদদের, PAC থেকে ইস্তফার প্রস্তাব অধীরের]

CBSE’র তরফে অ্যাটর্নি জেনারেল কেকে বেনুগোপাল (KK Venugopal) সুপ্রিম কোর্টকে জানিয়ে দিয়েছেন, আগামী ৩১ জুলাইয়ের মধ্যে চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে। তবে, কোনও পড়ুয়া ফলাফলে সন্তুষ্ট না হলে পরে তিনি পরীক্ষা দেওয়ার জন্য আবেদন করতে পারেন। প্রসঙ্গত, করোনা (Corona Virus) পরিস্থিতিতে বাতিল হয়েছে এরাজ্যের ২০২১ সালের মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষাও। মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের মূল্যায়ন কীভাবে সেটাও চলতি সপ্তাহেই ঘোষণা করার কথা রাজ্য সরকারের। এখন দেখার রাজ্যের বোর্ড এবং কাউন্সিলও CBSE’র পদাঙ্ক অনুসরণ করে কিনা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement